খুলনা, বাংলাদেশ | ২৫ আশ্বিন, ১৪৩১ | ১০ অক্টোবর, ২০২৪

Breaking News

  দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ৩ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০৩৩
  কুষ্টিয়ায় বজ্রপাতে ৪ জনের মৃত্যু
  আরও এক মামলায় খালাস পেলেন ফখরুল-রিজভী-আমির খসরু
  ছেলেধরা সন্দেহে গণপিটুনিতে রেণু হত্যা : একজনের মৃত্যুদণ্ড, ৪ জনের যাবজ্জীবন

সাতক্ষীরায় ১৬ লক্ষ ৭২ হাজার ৪৭৮ জনের প্রথম ডোজ সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

করোনা সংক্রমণ রোধে সাতক্ষীরায় টিকাদান কর্মসুচি এগিয়ে চলেছে। জেলায় এপর্যন্ত ১৬ লক্ষ ৭২ হাজার ৪৭৮ জনকে প্রথম ডোজ ভ্যাকসিন দেয়া হয়েছে। এছাড়া ১৩ লক্ষ ৩১ হাজার ৩১০ জনকে দ্বিতীয় ও ৭১ হাজার ৭১১জনকে তৃতীয় ডোজ ভ্যাকসিন দেয়া হয়েছে। জেলায় মানুষকে দেয়া এসব ভ্যাকসিনের মধ্যে রয়েছে এস্ট্রাজেনেকা, সেনোফর্ম, সিনোভ্যাক ও ফাইজার।

এদিকে জেলায় এপর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ৯২ জন এবং করোনা উপসর্গ নিয়ে মারা গেছে ৮৪৯ জন। তবে গত ২৪ ঘন্টায় জেলায় নতুন করে কেউ করোনা আক্রান্ত হয়নি।

জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, গত ১১ মার্চ পর্যন্ত জেলায় ১ লক্ষ ৭৭ হাজার ২৫৮ জন এস্ট্রাজেনেকা ভ্যাকসিনের প্রথম ডোজ গ্রহণ করেছেন। আর দ্বিতীয় ডোজ গ্রহণ করেছেন ১ লক্ষ ২৯ হাজার ৬৩ জন। এদিকে সেনোফর্ম ভ্যাকসিনের প্রথম ডোজ গ্রহণ করেছেন ৯ লক্ষ ৭৫ হাজার ৮৮৬ এবং দ্বিতীয় ডোজ গ্রহণ করেছেন ৮ লক্ষ ৭৭ হাজার ৫৭২ জন। ফাইজার ভ্যাকসিনের প্রথম ডোজ গ্রহণ করেছেন ২ লক্ষ ৪৭ হাজার ৬৯ জন। দ্বিতীয় ডোজ গ্রহণ করেছেন ২ লাখ ৪ হাজার ৫০৩ জন। সিনোভ্যাক ভ্যাকসিনের প্রথম ডোজ গ্রহণ করেছেন ২ লক্ষ ৭২ হাজার ২৬৫ জন। সিনোভ্যাক ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ গ্রহণ করেছেন ১ লক্ষ ২০ হাজার ১৭২ জন। এছাড়া এস্ট্রাজেনেকা ভ্যাকসিনের বুষ্টার ডোজ ৭১ হাজার ৩৬২ জন এবং ফাইজারের বুষ্টার ডোজ গ্রহণ করেছেন ৩৪৯ জন।

এছাড়া সাতক্ষীরা জেলায় এপর্যন্ত প্রথম ডোজ ভ্যাকসিন দেয়া হয়েছে ১৬ লক্ষ ৭২ হাজার ৪৭৮ জনকে। দ্বিতীয় ডোজ ভ্যাকসিন দেয়া হয়েছে ১৩ লক্ষ ৩১ হাজার ৩১০ জনকে এবং তৃতীয় ডোজ ভ্যাকসিন প্রদান করা হয়েছে ৭১ হাজার ৭১১ জনকে।

সামেক হাসপাতাল সূত্র জানায়, জ্বর, সর্দি, কাশি ও শ্বাসকষ্টসহ করোনার নানা উপসর্গ নিয়ে ১১ মার্চ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি আছে মোট ১৯ জন রোগী। এর মধ্যে ২ জনের করোনা পজেটিভ ও বাকি ১৭ জন সন্দেহজনক (সাসপেক্টেড)। নিবিড় পরিচর্যা ইউনিটে (আইসিইউ) কেউ ভর্তি নেই।

সাতক্ষীরা সিভিল সার্জন ডাঃ হুসাইন সাফায়াত জানান, ১১ মার্চ পর্যন্ত জেলায় ৩৮ হাজার ৮৬টি নমুনা পরীক্ষা করে ৭ হাজার ৯২৫ জনের করোনা সনাক্ত হয়। এসময় জেলায় মোট সুস্থ হয়েছেন ৭ হাজার ৮১২ জন। গত ২৪ ঘন্টায় সুস্থ্য হয়েছে ৩ জন। বর্তমানে জেলায় করোনা রোগী রয়েছে ২২জন। এরমধ্যে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ২ জন। বাড়িতে হোম আইসোলেশনে আছেন ২০জন। জেলায় এপর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছে ৯২ জন এবং উপসর্গে মারা গেছেন ৮৪৯ জন।

সিভিল সার্জন আরো জানান, করোনা সংক্রমণ প্রতিরোধে জেলা ভ্যাকসিনেশন কার্যক্রম চলামান রয়েছে। তবে আগের তুলনায় এখন টিকাদান কেন্দ্র গুলোতে মানুষের ভীড় অপক্ষোকৃত কম লক্ষ্য করা যাচ্ছে। এর পরও গত ১১ মার্চ পর্যন্ত জেলায় ১৬ লক্ষ ৭২ হাজার ৪৭৮ জনকে প্রথম ডোজ, ১৩ লক্ষ ৩১ হাজার ৩১০ জনকে দ্বিতীয় ও ৭১ হাজার ৭১১জনকে তৃতীয় ডোজ ভ্যাকসিনের আওতায় আনা হয়েছে। গত কয়েকদিন ধরে সাতক্ষীরায় নতুন করে কোন করোনা রোগি সনাক্ত হয়নি। তারপরও সকলকে মাস্ক ব্যবহার করে স্বাস্থবিধি মেনে চলাচলের আহবান জানান তিনি।

 

খুলনা গেজেট/এএ




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!