খুলনা, বাংলাদেশ | ৮ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২২ মে, ২০২৪

Breaking News

  উল্লেখযোগ্য সহিংসতা হয়নি, ভোট পড়েছে ৩০ শতাংশের বেশি : সিইসি
  ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুতে বাংলাদেশে একদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা
  দুদিনের সফরে ঢাকায় পৌঁছেছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং

সাতক্ষীরায় উনিশতম কবিতা উৎসব

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

“আগ্রাসনের বিরুদ্ধে কবিতা” এই স্লোগানকে সামনে রেখে সাতক্ষীরায় উনিশতম কবিতা উৎসব ২০২৩ অনুষ্ঠিত হয়ে়ছে। শুক্রবার(২২ ডিসেম্বর) সকাল ৯ টায় সাতক্ষীরা কবিতা পরিষদের আয়োজনে সাতক্ষীরা কেন্দ্রীয়় পাবলিক লাইব্রেরি মিলনায়তনে এ কবিতা উৎসব অনুষ্ঠিত হয়।

কবিতা পরিষদ সাতক্ষীরা’র সভাপতি কবি মন্ময় মনিরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সাতক্ষীরা জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্জ মোঃ নজরুল ইসলাম। অনুষ্ঠানে উদ্বোধক ছিলেন, যশোর মাইকেল মধুসূদন একাডেমির পরিচালক কবি খসরু পারভেজ।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন, দৈনিক আমাদের সময় এর সাহিত্য সম্পাদক কবি অদ্বৈত মারুত, ভারতের বাচিকশিল্পী অরবিন্দ ঘোষ, অধ্যাপক আব্দুল হামিদ, ড. মো. সিহাবউদ্দীন, কবি কিশোরী মোহন সরকার, কবি শুভ্র আহমেদ, নাজমুন নাহার প্রমুখ।

অনুষ্ঠানে শোক প্রস্তাব পাঠ করেন, কবি হেলাল সালাহউদ্দীন, ঘোষনাপত্র পাঠ করেন দিলীপ কুমার দিব্যানন্দ।

উনিশতম কবিতা উৎসবে প্রতিবছরের ন্যায় এবারও বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতিস্বরুপ পাঁচজন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কার প্রদান করা হয়। তারা হলেন, কবিতায় ইমরোজ সোহেল ও অদ্বৈত মারুত, সঙ্গীতে জি এম জাকির হোসেন, ছড়া ও সাহিত্যে আবুল হোসেন আজাদ এবং প্রতিষ্ঠানের মধ্যে সমাজসেবায় অবদান রাখায় বেসরকারি উন্নয়ন সংস্থা সুশীলন।

অনুষ্ঠানে প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, বাংলা ভাষা ও সাহিত্য বিকাশে কবিতা উৎসব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। সমাজে সব ধরনের আগ্রাসানের বিরুদ্ধে কবিদের কলম বরাবরই সরব থেকেছে। তিনি আরও বলেন, অসাম্প্রদায়ি়ক ও সমাজ বিনির্মাণ, সংস্কৃতি বিকাশে কবিতা অনুপ্রেরণা যোগায়। তিনি আরো বলেন, বাঙ্গালী সমাজ, কবিসমাজ নানাভাবে কবিতা লিখে, প্রবন্ধ লিখে আগ্রাসনের প্রতিবাদ জানিয়েছে।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে শিরিন সাদী রচিত ‘বিশ্বশ্রষ্ঠা ও কাব্য¯স্রষ্টা ’ আমার ভাবনা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। এতে আলোচনা করেন, পার্থ প্রতীম দাশ, কবি শুভ্র আহমেদ, কবি স. ম তুহিন, কবি বাবুল আনোয়ার, তৌফিক আহমেদ প্রমূখ।

অনষ্ঠানের শেষ পর্বে দেশের বিভিন্ন এলাকা থেকে আগত ৫০জন কবি তাদের স্বরচিত কবিতা পাঠ করেন। তাদের মধ্যে কবি অদ্বৈত মারুত, ভারত থেকে আগত কবি অরবিন্দু ঘোষ, কবি খসরু পারভেজ, লিটন খান, সুরাইয়া ইয়াসমিন, নাবাতা ইস্পাহানী, মনিরুজ্জামান ছট্টু, আশেক মেহদেী, আলী সোহরাব, মিল্টন সানা, লামইয়া মার্জান, প্রশান্ত রায় অন্যতম।
তিন পর্বে আয়োজিত সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন, কবিতা পরিষদ সাতক্ষীরার সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান উজ্জল, শুকুমার দাশ বাচ্চু, কবি কাজী গুলশান আরা ও প্রভাষক মাসুদুর রহমান।

খুলনা গেজেট/ টিএ




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!