খুলনা, বাংলাদেশ | ৩ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৭ মে, ২০২৪

Breaking News

  কক্সবাজার সদর উপজেলায় খাল থেকে দুই জেলের মরদেহ উদ্ধার
  রাজধানীর বাসাবোতে ১১ তলা থেকে পড়ে দুই শ্রমিকের মৃত্যু, আশঙ্কাজনক ১
  কুমিল্লার চৌদ্দগ্রামে যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে নিহত ৫, আহত ১৫

সংসদ অধিবেশন শুরু বিকেলে, সারাদেশে ‘কালো পতাকা’ মিছিল করবে বিরোধী জোট

গেজেট ডেস্ক

আজ মঙ্গলবার বিকেলে শুরু হচ্ছে দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন।  দ্বাদশ সংসদে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়ে সরকার গঠন করেছে আওয়ামী লীগ। অন্যদিকে মাত্র ১১টি আসন নিয়ে দলীয়ভাবে দ্বিতীয় অবস্থানে থেকে কার্যকর বিরোধী দলের ভূমিকা পালন করতে চাইছে জাতীয় পার্টি। যদিও তাদের থেকে প্রায় ৬ গুণ বেশি (৬২) আসনে বিজয়ী স্বতন্ত্র সংসদ সদস্যরাও অবস্থান করছেন বিরোধী এমপিদের গ্যালারিতে।

এদিকে  সংসদকে ডামি নির্বাচনের অবৈধ সংসদ দাবি করে শুরুর দিনই ‘কালো পতাকা’ মিছিলের কর্মসূচি পালন করবে বিএনপি। রাজধানীর ঢাকাসহ সারাদেশে এই মিছিল হবে।

দুপুর ২টায় রাজধানীর ৭টি স্থান থেকে এই মিছিল বের হওয়ার কথা রয়েছে। এছাড়া একই দাবিতে গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোটসহ যুগপৎ আন্দোলনের শরিকরা পৃথকভাবে কালো পতাকা মিছিল করবে।

বিএনপির দপ্তর থেকে জানানো হয়, ঢাকা মহানগর উত্তর বিএনপির তিনটি ও দক্ষিণের চারটি জায়গা থেকে কালো পতাকা মিছিল বের হবে। এর মধ্যে মহানগর উত্তর উত্তরা ১২ নম্বর সেক্টর, মিরপুর ১২ নম্বর বাসস্ট্যান্ড ও শাহজাদপুরের সুবাস্তু টাওয়ারের সামনে মিছিল করবে। আর মহানগর দক্ষিণ বিএনপির উদ্যোগে মতিঝিলের পীরজঙ্গি মাজার, যাত্রাবাড়ীর কদমতলী বাসস্ট্যান্ড, সূত্রাপুরের দয়াগঞ্জ মোড় ও ধানমন্ডির নিউমার্কেটের সামনে মিছিল করবে ।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, সোমবার (২৯ জানুয়ারি) একাদশ সংসদের মেয়াদ শেষ হয়েছে। মঙ্গলবার (৩০ জানুয়ারি) থেকে অধিবেশনের মাধ্যমে দ্বাদশ সংসদের আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে। বিকেল ৩টায় ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. শামসুল হক টুকুর সভাপতিত্বে বসবে এ সংসদের প্রথম অধিবেশন। দিনের শুরুতেই স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচন করা হবে। এরপর উত্থাপন করা হবে শোক প্রস্তাব। পরে সংসদে ভাষণ দেবেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। তিনি সরকারের সফলতা ও আগামীতে করণীয় বিষয়ে অধিবেশনে দিক-নির্দেশনামূলক বক্তব্য রাখবেন। ওই ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাব নিয়ে পুরো অধিবেশনে সরকার ও বিরোধী দলের সদস্যরা আলোচনা করবেন। এই অধিবেশনে পাস হতে পারে কয়েকটি গুরুত্বপূর্ণ বিল।

সংসদ ভবন এলাকা ঘুরে দেখা গেছে, অধিবেশন সামনে রেখে জোরদার করা হয়েছে সার্বিক নিরাপত্তা। প্রথম দিনে দর্শনার্থীদের প্রবেশ নিয়ন্ত্রণ করা হয়েছে। সংসদ ভবন এলাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। অধিবেশন ঘিরে সংসদ ভবনজুড়ে উৎসবের আমেজ বিরাজ করছে। অধিবেশন সামনে রেখে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে সংসদ সচিবালয়।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!