খুলনা, বাংলাদেশ | ৮ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২২ মে, ২০২৪

Breaking News

  উল্লেখযোগ্য সহিংসতা হয়নি, ভোট পড়েছে ৩০ শতাংশের বেশি : সিইসি
  ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুতে বাংলাদেশে একদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা
  দুদিনের সফরে ঢাকায় পৌঁছেছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং

সংসদে দলিত নারীর প্রতিনিধিত্ব নিশ্চিতের দাবিতে সাতক্ষীরায় মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

জাতীয় সংসদে সংরক্ষিত আসনে দলিত নারীর প্রতিনিধিত্ব নিশ্চিত করার দাবিতে সাতক্ষীরায় মানববন্ধন কর্মসুচি পালন করেছে দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন কমিটির নেতৃবৃন্দরা।

শনিবার (৯ ডিসেম্বর) বেলা ১১টায় সাতক্ষীরা প্রেসক্লাবের সামনে উদ্দীপ্ত মহিলা উন্নয়ন সংস্থা ও বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন (বিডিইআরএম) যৌথভাবে এই মানববন্ধনের আয়োজন করে।

বিডিইআরএম এর উপদেষ্টা দীলিপ কুমার দাসের সভাপতিত্বে মানবন্ধন চলাকালের বক্তব্য রাখেন, মানবাধিকার কর্মী রঘুনাথ খাঁ, বিডিইআরএম এর সাতক্ষীরা জেলা শাখার সাধারণ সম্পাদক দুলাল চন্দ্র দাস, সিডোর নির্বাহী পরিচালক শ্যামল মল্ডল, জুয়েল সরকার, মন্টু দাস প্রমুখ।

বক্তারা বলেন, নারী হিসেবে বৃহত্তর জনগোষ্ঠীতে ও দলিত নারী হিসেবে নিজ জনগোষ্ঠীতে প্রতিনিয়ত বঞ্চনার শিকার হচ্ছেন দলিত নারীরা। পারিবারিক ও সামাজিক সহিংসতা, বঞ্চনা ও বৈষম্যকে পিছনে ফেলে তাদের জন্য সামনের দিকে এগিয়ে যাওয়া অনেক কঠিন।

বক্তারা আরো বলেন, জনপ্রতিনিধিত্ব করা একজন দলিত নারীর পক্ষে একদিন কঠিন কাজ হলেও আজ অনেক সহজ। কারণ দলিত জনগোষ্ঠীর নারীদের মধ্যে শিক্ষার হার বেড়েছে। ১৯৯৭ সালে প্রথম বারের মত জাতীয় নারী উন্নয়ন নীতিমালা ১০৯৭ প্রণয়ন হলেও ২০০৪ ও ২০০৮ সালে তা সংশোধন করা হয়। ২০১১ সাল থেকে সরকার এ নিয়ে কাজ শুরু কলেও জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে দলিত নারীদের প্রতিনিধিত্ব করার ব্যাপারে আজও কোন উদ্যোগ গ্রহণ করা হয়নি। এটা আমাদের নতুন করে ভেবে দেখার সময় এসেছে।

খুলনা গেজেট/ এএজে

 




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!