খুলনা, বাংলাদেশ | ২২ আষাঢ়, ১৪৩১ | ৬ জুলাই, ২০২৪

Breaking News

  জাতীয় দাবা চলাকালীন অসুস্থ হয়ে গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমানের মৃত্যু
  ফরিদপুরে বাস-পিকআপ সংঘর্ষে চালক-হেলপার নিহত

শুভ জন্মাষ্টমী আজ

গেজেট ডেস্ক

আজ শুভ জন্মাষ্টমী। সনাতন ধর্মের প্রবক্তা ও প্রাণপুরুষ মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের জন্মদিন। দেশের সনাতন ধর্মের অনুসারীরা ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ উৎসবের মধ্য দিয়ে দিনটি উদযাপন করবেন।

করোনাভাইরাস পরিস্থিতির কারণে জন্মাষ্টমীর অনুষ্ঠান এবার মন্দিরাঙ্গনে সীমাবদ্ধ থাকবে। গতবারের মতো এবারও সব ধরনের সমাবেশ, শোভাযাত্রা ও মিছিল থেকে বিরত থাকার কথা জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

প্রায় পাঁচ হাজার বছর আগে ভগবান শ্রীকৃষ্ণ জন্মগ্রহণ করেন। সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, দুষ্ট শক্তি যখন ন্যায়-নীতি, সত্য ও সুন্দরকে গ্রাস করতে উদ্যত হয়েছিল, তখন সেই শক্তিকে দমন করে সত্য ও সুন্দরের প্রতিষ্ঠায় ধরাধামে ভগবান শ্রীকৃষ্ণের আবির্ভাব ঘটেছিল। তার আবির্ভাব বিশ্বের ইতিহাসে নতুন এক যুগের সূচনা করে। নির্যাতিত-নিপীড়িত মানুষকে রক্ষায় তিনি পরিত্রাতার ভূমিকা পালন করেন, অন্ধকার সরিয়ে পৃথিবীকে আলোয় উদ্ভাসিত করেন।

জন্মাষ্টমী উপলক্ষে আজ সরকারি ছুটি, বাংলাদেশ বেতার ও টেলিভিশনসহ বেসরকারি স্যাটেলাইট চ্যানেলে সম্প্রচারিত হবে বিশেষ অনুষ্ঠান। রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা জন্মাষ্টমী উপলক্ষে পৃথক বাণীতে সনাতন ধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানিয়েছেন।

জন্মাষ্টমী উৎসব উদযাপনে কেন্দ্রীয়ভাবে ঢাকেশ্বরী জাতীয় মন্দির মেলাঙ্গনে একদিনের কর্মসূচি নেওয়া হয়েছে। সকাল ৮টায় দেশ, জাতি ও বিশ্ব মঙ্গল কামনায় শ্রী শ্রী গীতাযজ্ঞ অনুষ্ঠিত হবে ও রাতে শ্রী শ্রী কৃষ্ণ পূজা অনুষ্ঠিত হবে। পুরো অনুষ্ঠান সরকার নিদের্শিত স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠিত হবে।

এদিকে জন্মাষ্টমী উৎসব উপলক্ষে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, খুলনা মহানগর শাখার পক্ষ থেকে সোমবার খুলনা আর্য্য ধর্মসভা মন্দির প্রাঙ্গণে বেলা ১১টায় করোনায় অসহায় দুস্থদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হবে। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক।

এছাড়া বেলা ১২টায় দেশ, জাতি ও বিশ্বের শান্তিকামী মানুষের সুস্থতা ও মহামারী করোনা থেকে মুক্তি পাওয়ার লক্ষ্যে শ্রীশ্রীগীতা যজ্ঞ ও প্রার্থনার আয়োজন করা হয়েছে। রাত ১২-০১ টায় শ্রীশ্রীকৃষ্ণ পূজা অনুষ্ঠিত হবে, এজন্য ভক্তবৃন্দকে উপস্থিত হওয়ার আমন্ত্রণ জানানো হয়েছে। জন্মাষ্টমী উপলক্ষে নগর পূজা পরিষদ অসহায় দুস্থদের মাঝে ৯ দিনব্যাপী মহানগর আওতাধীন ৮টি থানায় খাদ্যসামগ্রী বিতরণের কর্মসূচি গ্রহণ করার হয়েছে।

অপরদিকে শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উৎসব উপলক্ষে নগর ও দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, খুলনা মহানগরের পক্ষে সভাপতি শ্যামল হালদার ও সাধারণ সম্পাদক প্রশান্ত কুমার কুন্ডু।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!