খুলনা, বাংলাদেশ | ৮ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২২ মে, ২০২৪

Breaking News

  উল্লেখযোগ্য সহিংসতা হয়নি, ভোট পড়েছে ৩০ শতাংশের বেশি : সিইসি
  ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুতে বাংলাদেশে একদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা
  দুদিনের সফরে ঢাকায় পৌঁছেছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং

শীত পড়তেই কেন কানের ব্যথা বাড়ে, জানুন সমাধান

লাইফ স্টাইল ডেস্ক

শীত পড়ার সঙ্গে সঙ্গে ছোট ছোট নানা সমস্যা দেখা দেয়। স্বাভাবিকভাবেই আবহাওয়া পরিবর্তনে শারীরিক কিছু জটিলতা দেখা দিয়ে থাকে। তবে শীতের সময় বিশেষ করে কান সংক্রান্ত সমস্যা অনেকেরই হয়। শীত যত তীব্র আকার ধারণ করে, কানের ব্যথাও তত বাড়ে। ছোট থেকে বড়, প্রায় সবারই এই সমস্যা হয়।

শীতে কানব্যথার নাজেহাল অবস্থা থেকে রক্ষা পেতে কিছু উপায় জানিয়েছে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট হেলথশটস। এবার তাহলে সেসব জেনে নেয়া যাক।

ঠান্ডা বাতাস: শীতে সবসসময় ঠান্ডা বাতাস বয়ে বেড়ায়। এ সময় যদি মাথায় শীতের গরম কাপড় না থাকে তাহলে বাইরে থেকে ঠান্ডা বাতাস প্রবেশ করে কানের ভেতরে। তখন কানব্যথা অনুভব করেন। বাইরের ঠান্ডা বাতাসে কানের স্নায়ুগুলিও ঠান্ডা হয়। যা থেকে কানের ভেতরের চারপাশে তীব্র ব্যথা হয়।

বারবার সর্দি-কাশি হওয়া: বারবার সর্দি-কাশি হলে কানের ব্যথা অনেক সময় তীব্র আকার ধারণ করে। কাশি হলে হাঁচি দেয়ার সময় কানের ভেতর সামান্য চাপ অনুভব হয়। আর এই অবস্থায় ক্রমাগত ঠান্ডা অনুভব করলে অতিরিক্ত চাপের কারণে কানে জ্বালা বা ব্যথা হয়।

সংক্রমণ: সর্দিজনিত কারণেও অনেকের কানে ব্যথা হয়ে থাকে। কানের সঙ্গে সংযুক্ত ইউস্টাচিয়ান টিউব। এটি ব্যাকটেরিয়াকে গলা থেকে কানের মধ্য পর্যন্ত যাতায়াতে সহযোগিতা করে। এতে প্রাথমিকভাবে কানে ব্যথা হয়। এ অবস্থায় চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত। কারণ, কানের এই ধরনের সমস্যা থেকে জটিল সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে।

সাইনাস: অনেকেরই সানাসের সমস্যা রয়েছে। সাইনাসের সমস্যা থাকলে প্রায়ই শীতে কানব্যথা হয়। এ জন্য শীতে জবুথুবু হয়ে না থেকে, শীত নিবারনে যথেষ্ট চেষ্টা রাখতে হবে।

অন্যান্য সমস্যা: শরীরের গুরুত্বপূর্ণ গলা ও মাড়িজনিত সমস্যা থেকেও কানের ব্যথা হয়ে থাকে। এ সময় গলা ও মাড়ির সমস্যা থাকলে চিকিৎসা করানো উচিত। এ ধরনের সমস্যা থাকলে ঠান্ডা থেকে কানে ব্যথা হয়ে থাকে।

খুলনা গেজেট/ এএজে




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!