খুলনা, বাংলাদেশ | ৮ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২২ মে, ২০২৪

Breaking News

  উল্লেখযোগ্য সহিংসতা হয়নি, ভোট পড়েছে ৩০ শতাংশের বেশি : সিইসি
  ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুতে বাংলাদেশে একদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা
  দুদিনের সফরে ঢাকায় পৌঁছেছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং

শীতে আইসক্রিম শরীর গরম করে নাকি ক্ষতিকর, যা বলছেন পুষ্টিবিদ

লাইফ স্টাইল ডেস্ক

আইসক্রিম, যা আট থেকে আশি বয়সের সবারই পছন্দের। কাপ, কোন, স্টিক কিংবা চকবার যাইহোক না কেন, সবার প্রথম পছন্দের তালিকায় এই আইসক্রিম। কিন্তু এখন শীত চলছে। আর শীতে আইসক্রিম খেতে নিষেধ করেন বাড়ির বড়রা। অবশ্য এর পেছনে কারণও রয়েছে। শীতে আইসক্রিম খাওয়ার কারণে গলা ব্যথা, ঠান্ডা লাগাসহ আরও ছোট ছোট কিছু সমস্যা হয়। এ জন্যই আইসক্রিম খেতে নিষেধ করা হয়।

এদিকে কেউ কেউ আবার বলে থাকেন, শীতে আইসক্রিম খেলে শরীর গরম থাকে। শীতের আবহাওয়া থেকে ঠান্ডা লাগার আশঙ্কা থাকে না। যা নিয়ে অনেক তর্ক-বিতর্ক রয়েছে। কিন্তু আসলেই কি আইসক্রিম খেলে শরীর গরম থাকে? এ নিয়ে ভারতীয় একটি সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলেছেন বিশিষ্ট ডায়েটিশিয়ান কামিনী সিংহা। এবার তাহলে এ ব্যাপারে জেনে নেয়া যাক।

শীতে আইসক্রিম: শীতের সময় চা-কফি খাওয়ার হার স্বাভাবিক হারেই বেড়ে যায়। ঠান্ডায় কাঁপতে কাঁপতে কফির কাপে চুমুক দিয়ে সময় কাটাতে বেশ ভালোই লাগে। এর মধ্যে কেউ কেউ আবার হাতে তুলে নিয়ে থাকেন আইসক্রিম। এই সময় আইসক্রিম গলতে দীর্ঘ সময় লাগে বলে খেতে অবশ্য সুবিধা হয়। আইসক্রিম প্রেমিদের দাবি, শীতে আইসক্রিম খেলে শরীর গরম থাকে। যা কিনা হার মানায় চা-কফিকেও।

যা বলছেন পুষ্টিবিদ: পুষ্টিবিদ কামিনী সিংহা বলেন, শীতে আইসক্রিম খেলে শরীর গরম থাকার যে দাবি, এটি কেবলই একটি ভ্রান্ত ধারণা। বরং এই সময় আইসক্রিম খাওয়া মোটেও স্বাস্থ্যকর নয়। শীতে আইসক্রিম এড়িয়ে যাওয়াই ভালো।

একদমই কি উপকারিতা নেই: আইসক্রিম খাওয়ার কিছু ভালো দিকও রয়েছে। সাধারণত দুধ থেকে তৈরি হয়ে থাকে আইসক্রিম। এ জন্য আইসক্রিমে প্রোটিন ও ক্যালশিয়ামের গুণাগুণ থাকে। আবার আইসক্রিম খাওয়ার ফলে শরীরে হ্যাপি হরমোনের ক্ষরণ বাড়ে, এ জন্য মানুষ আইসক্রিম খাওয়ার পর খুশি অনুভব করেন। স্বাস্থ্যের ক্ষতি না করে মেজাজ ভালো রাখতে মাঝে মধ্যে আইসক্রিমের স্বাদ নেয়া যেতে পারে। তবে পরিমাণ বাড়িয়ে দিলে হতে পারে হিতে বিপরীতে।

ওজন বাড়ার সম্ভাবনা: শীতে শরীরের তাপমাত্রা কম থাকে বলে মেটাবলিজমের হার কমে যায়। এ থেকে হজমের সমস্যা হয়। আর মেটাবলিক হার কমে গেলে ওজন বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই স্বাস্থ্য নিয়ন্ত্রণে রাখতে চাইলে শীতে আইসক্রিম থেকে দূরে রাখুন নিজেকে।

বিপদ জেনে সাবধান: এ পুষ্টিবিদের দাবি, শীতে আইসক্রিম খাওয়া ভালো কিংবা স্বাস্থ্যকর নয়। বরং স্বাস্থ্যের ক্ষতি হওয়ার শঙ্কা রয়েছে। কেননা, বাইরের তাপমাত্রা কমে যাওয়ায় শরীরের ভেতরেও তাপমাত্রা কমে। এতে ঠান্ডা লাগার সম্ভাবনা থাকে। টনসিল, ফ্যানানজাইটিসের মতো যাদের সমস্যা রয়েছে, তাদের শীতে আইসক্রিম না খাওয়াই ভালো। এছাড়া শিশুদেরও শীতে আইসক্রিম দেয়া ঠিক নয়।

 

খুলনা গেজেট/এনএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!