খুলনা, বাংলাদেশ | ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২০ মে, ২০২৪

Breaking News

  হেলিকপ্টার দুর্ঘটনায় নিঁখোজ ইরানের প্রেসিডেন্ট ইব্রাহীম রাইসি
  বাজারে থাকা এসএমসি প্লাসের সব ইলেক্ট্রোলাইট ড্রিংকস প্রত্যাহারের নির্দেশ, বাজারজাতকারীকে ১৬ লাক টাকা জরিমানা
ইয়ুথ কমিউনিটি'র প্রশংসনীয় উদ্যোগ।। 

রমজানে পাঁচ ওয়াক্ত নামাজ জামাতে পরে সাইকেল উপহার পেল ৩৫ কিশোর

একরামুল হোসেন লিপু

রমজানে পাঁচ ওয়াক্ত নামাজ জামাতে পরে সাইকেল উপহার পেল খুলনা নগরীর দৌলতপুর পাবলা এলাকার ৩৫ কিশোর। ইয়ুথ কমিউনিটি নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে এই উপহার প্রদান করা হয়।

জানা গেছে, রমজানের পূর্বে সংগঠনটি একটি ভিন্নধর্মী উদ্যোগ গ্রহণ করে। তারা এলাকার শিশু-কিশোরদের মসজিদমুখী করার লক্ষ্য এবং উদ্দেশ্যকে সামনে নিয়ে পাবলা সবুজ সংঘ মসজিদ আল আবেদীনে নিয়মিত পাঁচ ওয়াক্ত নামাজ জামাতের সাথে আদায়কারীদের সাইকেলসহ অন্যান্য উপহার সামগ্রী উপহার দেওয়ার ঘোষণা দেন। এবং বয়স নির্ধারণ করে দেন অনূর্ধ্ব ১৫। তাদের এ উদ্যোগে সাড়া দিয়ে এলাকার ১০৯ জন অনূর্ধ্ব ১৫ বছরের শিশু কিশোর রেজিস্ট্রেশনের মাধ্যমে প্রতিযোগীতায় অংশগ্রহণ করে। ১ রমজান থেকে এ সকল শিশু কিশোররা ২৮ রমজান পর্যন্ত টানা ২৮ দিন উক্ত মসজিদে জামাতের সাথে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করে।

সংগঠনের সদস্যরা প্রতিযোগীতায় অংশ নেওয়া শিশু কিশোরদের নাম রেজিস্ট্রেশনসহ তারা নিয়মিত মসজিদে এসে জামাতের সাথে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করছে কিনা সেটা তদারকি করতেন। একটানা ২৮ দিন মসজিদে এসে জামাতের সাথে নিয়মিত পাঁচ ওয়াক্ত নামাজ আদায়কারী ১০৯ জনের মধ্য থেকে ৭০ জনকে বাছাই করে তাদেরকে পুরস্কৃত করা হয়। এর মধ্যে ৩৫ জনকে ১টি করে সাইকেল উপহার দেওয়া হয় এবং বাকী ৩৫ জনকে উপহারস্বরূপ ফুটবল, ক্রিকেট বল, ইসলামী বই এবং টুপি প্রদান করা হয়।

সোমবার (৮ই এপ্রিল) যোহর নামাজের পর মসজিদের দোতালায় উপস্থিত মসজিদের মুসল্লী ও বিজয়ী শিশু-কিশোরদের অভিভাবকদের উপস্থিতিতে এবং মসজিদ কমিটির সার্বিক তত্ত্বাবধানে ৭০ জন শিশু কিশোরদের হাতে এ সকল পুরস্কার তুলে দেওয়া হয়।

৩৫ টি সাইকেল ক্রয়সহ ৭০ জনের জন্য পুরস্কার ক্রয়ে মোট খরচ হয় ২ লক্ষ্য ৪০ হাজার টাকা। যা সংগঠনের ১৭ সদস্য এর ব্যয়ভার বহন করেন। এর মধ্যে সংগঠনটি প্রতিষ্ঠার প্রধান উদ্যোক্তা ও সমন্বয়কারী রফিকুল ইসলাম রতন অর্ধেক ব্যয়ভার বহন করেন।

ইয়ুথ কমিউনিটির ব্যতিক্রমধর্মী এ উদ্যোগ এলাকায় ব্যাপক প্রশংসিত হয়েছে। এছাড়া মসজিদ কমিটির সদস্যরা ইয়ুথ কমিউনিটির এ ধরনের কর্মকাণ্ডকে শিশু কিশোরদের নামাজের প্রতি উৎসাহ যোগাবে বলে মন্তব্য করেন। সাইকেল এবং পুরস্কার পাওয়া অন্যান্য শিশু কিশোররা উচ্ছ্বাস প্রকাশ করেছে।

সংগঠনের ব্যতিক্রমধর্মী এবং প্রশংসনীয় এ আয়োজনের সার্বিক তত্ত্বাবধান এবং সহযোগীতায় ছিলেন সংগঠনের প্রধান সমন্বয়কারী রফিকুল ইসলাম রতন, সদস্য ইয়াসির আরাফাত রাসেল, এম এ আতিকুর রহমান রিপন, আলী রেজা মোহাম্মদ তাওয়াব, শেখ জিসান আল জামান, মাজিদ রহমান, এম এম হাসান, মোঃ আশিক ইমতিয়াজ, খন্দকার আল মামুন, আসাদুর রহমান সাগর, মোঃ সবুজ শেখ, মোঃ জামাল মোড়ল, আলী আম্মার মোঃ তাকি, কাজী মুশফিকুর আলম তুরান, শেখ নিশান আল জামান, মেঃ জাহাঙ্গীর, আব্দুস সালাম, ফারহান রহমান সিকদার, হোসাইন মোঃ সাকিব প্রমুখ।

সংগঠনের প্রধান উদ্যোক্তা ও সমন্বয়কারী রফিকুল ইসলাম রতন খুলনা গেজেটকে বলেন, আমাদের এ কার্যক্রম অব্যাহত থাকবে। এলাকার শিশু কিশোররা যাতে পড়াশোনা বাদ দিয়ে আড্ডা, মোবাইলে গেম , মাদকের প্রতি আসক্ত না হয় এ ব্যাপারে আমাদের সংগঠনের প্রচেষ্টা অব্যাহত থাকবে। আগামী বছর পবিত্র রমজান মাসেও আমরা এলাকার শিশু-কিশোরদের নামাজের প্রতি উৎসাহ এবং আগ্রহ সৃষ্টির জন্য পুরস্কারের ব্যবস্থা করবো ইনশাআল্লাহ।

স্থানীয়রা জানান, দৌলতপুর থানাধীন পাবলা সবুজ সংঘ এলাকার ১৭ জন উদীয়মান শিক্ষিত তরুণ যুবক মিলে দুই বছর আগে “ইয়ুথ কমিউনিটি” নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন তৈরি করে। সংগঠনটি তৈরি করার পিছনে তাদের লক্ষ্য এবং উদ্দেশ্য ছিলো এলাকার দরিদ্র অসহায় শিক্ষার্থীদের আর্থিকভাবে সহায়তা করা। প্রতিষ্ঠার শুরু থেকেই সংগঠনের সদস্যরা নিজেদের পকেটের পয়সা দিয়ে এলাকার অসহায, দরিদ্র, শিক্ষার্থী যারা অর্থের অভাবে বই কিনতে পারে না তাদেরকে বই কিনে দেওয়াসহ নানাভাবে আর্থিক সহায়তা প্রদান শুরু করে। এ কার্যক্রমের পাশাপাশি সংগঠনটি এলাকার শিশু কিশোর যাতে পড়াশুনা বাদ দিয়ে আড্ডা, গেম খেলা, মাদকের প্রতি আসক্ত না হতে পারে এ নিয়ে কাজ শুরু করে এবং তারা সফল হয়।

 

খুলনা গেজেট/ এইচ




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!