খুলনা, বাংলাদেশ | ২৪ আশ্বিন, ১৪৩১ | ৯ অক্টোবর, ২০২৪

Breaking News

  হাইকোর্টে ২৩ জনকে অতিরিক্ত বিচারপতি নিয়োগ, আজ শপথ
ঘুণে ধরা প্রশাসনকে সচল করার প্রত্যয়

যশোর পৌরসভার ১১৩ কোটি টাকার বাজেট ঘোষণা

যশোর প্রতিনিধি

নব্বই কোটি টাকার বিশাল অঙ্কের দেনার বোঝা নিয়ে আগামী বছরের বাজেট ঘোষণা করেছে যশোর পৌরসভা। এতে ১১৩ কোটি ৫৩ লাখ ৩৬ হাজার টাকা আয় ও একই পরিমাণ টাকা ব্যয় ধরা হয়েছে। বৃহস্পতিবার বাজেট উপস্থাপন করেন পৌর মেয়র মুক্তিযোদ্ধা হায়দার গণি খান পলাশ।

মেয়র তার বক্তব্যের শুরুতে ৯০ কোটি ১৮ লাখ ৮ হাজার ৬ শ’ ৩৪ টাকা দেনার বোঝা কাঁধে নিয়ে তার যাত্রা শুরু হয়েছে বলে ক্ষোভ প্রকাশ করেন। তিনি বলেন, পৌরসভার মেয়র হিসেবে গত ১৩ এপ্রিল দায়িত্ব গ্রহণের পর থেকে তার স্বপ্ন যশোর হবে উন্নত, সমৃদ্ধ ও পরিকল্পিত একটি নাগরিক বান্ধব শহর। যেখানে থাকবে মানুষের চলাচলের জন্য প্রশস্ত সড়ক, ফুটপাথ, ড্রেন, স্ট্রিট লাইট, আবর্জনা ও ময়লামুক্ত একটি পরিচ্ছন্ন পরিবেশ। মানুষ বুক ভরে নিঃশ্বাস নেবে দূষণ মুক্ত পরিবেশে। কিন্তু তার এ যাত্রা অত্যন্ত চ্যালেঞ্জিং। তার প্রথম প্রচেষ্টা হচ্ছে দীর্ঘদিনের ঘুণে ধরা পৌর প্রশাসনকে সচল করা।

তিনি আরো বলেন, ২০২১-২০২২ অর্থ বছরের জন্য যশোরে পৌরসভা নাগরিক সেবার মান উন্নয়ন ও পরিকল্পিত উন্নয়নকে অগ্রাধিকার দিয়ে একটি সুষম বাজেট প্রস্তাব প্রণয়ন করা হয়েছে। বাজেটে রাজস্ব খাতে ৩৫ কোটি ৭৬ লাখ ৮৭ হাজার, উন্নয়ন সহায়ক খাতে সরকারি অনুদান থেকে ৭ কোটি, উন্নয়ন সহায়ক খাতে রাজস্ব আয় থেকে বরাদ্দ ৩ কোটি, প্রকল্প খাতে বিভিন্ন দাতা সংস্থার অনুদানসহ ১১৩ কোটি ৫৩ লাখ ৩৬ হাজার টাকা আয় ধরা হয়েছে।

বাজেটে বলা হয়েছে, পৌরকর বর্ধিত হয়নি, শহর বর্জ্যমুক্তকরণ ও মশক নিধনের জন্য বাজেটে পর্যাপ্ত অর্থ বরাদ্দ রাখা হয়েছে। দরিদ্র, এতিম ও অসহায় ছাত্র-ছাত্রীদের লেখাপড়ার জন্য পৌর তহবিল হতে বৃত্তি ও আর্থিক অনুদান বরাদ্দ রাখা হয়েছে, খেলাধুলা ও সুস্থ সংস্কৃতি চর্চার জন্য বাজেট বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে। ধর্মীয় প্রতিষ্ঠান উন্নয়নে পৌরসভা হতে অনুদান, সড়কবাতির সংস্কার ও নতুন স্থাপনের জন্য অর্থের সংস্থান রাখা হয়েছে। দাতা সংস্থার অর্থায়নে বিভিন্ন প্রকল্প খাতের আওতায় মার্কেট নির্মাণ, বর্জ্য ব্যবস্থাপনা, সড়ক, ড্রেন, ফুটপাথ, কালভার্ট উন্নয়নে প্রায় ৬১ কোটি টাকার বাজেট প্রস্তাব করা হয়েছে।

২০২১-২২ অর্থ বছরে ব্যয়ের খাত উল্লেখ করে তিনি বলেন, সাধারণ সংস্থাপন, শিক্ষা, স্বাস্থ্য ও পয়:প্রণালী, অন্যান্য রাজস্ব ব্যয়, পানি সরবরাহ শাখা, পৌরসভার নিজস্ব উন্নয়ন, ইউজিআইআইপি-৩ এর আওতায় বিভিন্ন উন্নয়ন, সিআরডিপি প্রকল্প থেকে বিভিন্ন উন্নয়ন, গুরুত্বপূর্ণ নগর অঞ্চল উন্নয়ন, অন্যান্য প্রকল্প এর আওতায় বিভিন্ন উন্নয়ন বাবদ একই পরিমাণ টাকা ব্যয় ধরা হয়েছে।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!