খুলনা, বাংলাদেশ | ২৩ আশ্বিন, ১৪৩১ | ৮ অক্টোবর, ২০২৪

Breaking News

  দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ২ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১২১৮
  বিএনপি কর্মী খুনের মামলায় সাবের হোসেন ৫ দিনের রিমান্ডে
  সামিট গ্রুপের আজিজসহ পরিবারের ১১ সদস্যের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ

যশোরে হাসপাতালে বেড়েছে নিউমোনিয়া ও শ্বাসকষ্টের রোগী

নিজস্ব প্রতিবেদক, যশোর

যশোরে শীতের তীব্রতা বেড়েছে। সেই সাথে হাসপাতালে বেড়েছে ঠান্ডাজনিত নানা রোগীর ভিড়। ডায়রিয়া ও শ্বাসকষ্টসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে ৭১ জন ভর্তি হয়েছেন। এদের মধ্যে শিশু ও বৃদ্ধদের সংখ্যাই বেশি।

শীতের তীব্রতার আগে যশোর জেনারেল হাসপাতালে রোগীর চাপ কম থাকলেও গত দুই সপ্তাহ রোগী বেড়েছে। গত এক সপ্তাহে হাসপাতাল থেকে অর্ধশত শিশু ঠান্ডাজনিত নানা রোগের চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছে। এসব রোগে আক্রান্ত হয়ে বর্তমানে শিশু ওয়ার্ডে ভর্তি আছে ৪৮ জন। বয়স্ক রোগী ভর্তি আছে ২৩ জন। বৃহস্পতিবার বহির্বিভাগ থেকে ৮৯ জন রোগী চিকিৎসা নিয়েছেন। গত এক সপ্তাহে বর্হিঃবিভাগ থেকে চিকিৎসা নিয়েছে ছয়শ’ ৪৭ জন। বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে পাঁচটা পর্যন্ত শিশু ওয়ার্ডে ভর্তি হয়েছে ১৮ জন। ছাড়পত্র নিয়েছেন ৯ জন।

ঠান্ডাজনিত সর্দি, কাশি, নিউমোনিয়াসহ নানা রোগে আক্রান্ত শিশুদের মা-বাবা চিকিৎসার জন্য সরকারি হাসপাতালে ছুটে আসলেও প্রাথমিক চিকিৎসা শেষে অধিকাংশ অভিভাবক তাদের শিশুদের বেসরকারি ক্লিনিকে ভর্তি করছেন। অনেকে আবার বাধ্য হয়ে সরকারি হাসপাতালে শিশুকে ভর্তি করে চিকিৎসা নিচ্ছেন। ভর্তি হওয়া এবং বহির্বিভাগের সেবা নেয়া শিশুদের ৭৫ ভাগই ঠান্ডাজনিত রোগে আক্রান্ত ।

হাসপাতাল সূত্র জানায়, শিশু ওয়ার্ডে ৩৫টি শয্যা আছে। যার বিপরীতে এখানে চিকিৎসা নিচ্ছে ৪৮ শিশু। আবার শিশুদের শ^াসকষ্টজনিত ও নিউমোনিয়া রোগে ব্যবহৃত নেবুলাইজার মেশিন প্রায় অর্ধেক বিকল। হাসপাতালে ১৪টি নেবুলাইজার মেশিনের মধ্যে ৮টি সচল আছে। বাকিগুলো নষ্ট হয়ে পড়ে রয়েছে। তবে যে মেশিন সচল আছে তা দিয়েই কাজ চলছে, কোনো সমস্যা হচ্ছে না বলে জানান কর্তব্যরত সেবিকা।

বৃহস্পতিবার বেলা ১১ টার দিকে হাসপাতালে নিউমোনিয়ায় আক্রান্ত নয় মাস বয়সী সাকিবকে নিয়ে আসেন মা রুশনারা আক্তার। তিনি জানান, গত কয়েকদিনের ঠান্ডায় সাকিব জ্বরে আক্রান্ত হয়। পরে হাসপাতাল এলে ডাক্তার জানান সাকিবের নিউমোনিয়া হয়েছে। এখন তার চিকিৎসা চলছে।

একই হাসপাতালে চিকিৎসা নিতে আসা বৃদ্ধ শাহজাহান আলী জানান, ঠান্ডায় আমার শ্বাসকষ্ট বেড়ে গেছে। তাই চিকিৎসা নিতে এসেছি। এখন প্রচুর শীত। এ জন্য রোগে আক্রান্ত হচ্ছে সবাই।

হাসপাতালে চিকিৎসা নিতে আসা সাবিনা বেগম বলেন, তার দুই মাস বয়সি শিশু পুত্র বায়েজিদ। সে প্রায় দুই সপ্তাহ ধরে ঠান্ডাজনিত রোগে আক্রান্ত। বিভিন্ন ডাক্তারকে দেখিয়েছি। পরে এক ডাক্তার হাসপাতালে ভর্তি হতে বলেন। ভর্তি হওয়ার পর পরীক্ষা করে জানা গেছে নিউমনিয়া হয়েছে। চারদিন ধরে ভর্তি আছি।

হাসপাতালের শিশু রোগ বিশেষজ্ঞ ডাক্তার আব্দুস সামাদ জানান, শীতে ঠান্ডাজনিত রোগবালাই বেশি দেখা দেয়। বিশেষ করে কাশি, অ্যাজমা, জ্বর, অ্যালার্জি ও নিউমোনিয়ায় আক্রান্ত হয় শিশুরা। এ সময়ে বাতাসে ধূলাবালি বেশি থাকায় অনেকের অ্যালার্জি এবং শ্বাসকষ্ট দেখা দেয়। এসব রোগ-বালাই থেকে মুক্তির একমাত্র উপায় সচেতনতা ও সাবধানে থাকা।

এ ব্যাপারে জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার আরিফ আহমেদ জানান, শীতকালে তাপমাত্রা ওঠানামা করে। এ আবহাওয়া শরীরের সাথে খাপ খাওয়াতে পারে না শিশুরা। যার ফলে তারা ঠান্ডাজনিত রোগে আক্রান্ত হয়। তাছাড়া অতি শীতে ভাইরাস বাড়ে। আর ভাইরাস প্রতিরোধ ক্ষমতা তাদের থাকে কম। এ কারণে তারা ঠান্ডাজনিত নানা রোগে আক্রান্ত হয়ে থাকে।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!