খুলনা, বাংলাদেশ | ৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৯ মে, ২০২৪

Breaking News

  নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলা, নিহত ১৭

যশোরে আচরণবিধি লঙ্ঘনের হিড়িক, ৫৫ জনকে জরিমানা

গেজেট ডেস্ক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে যশোরে আচরণবিধি লঙ্ঘনের হিড়িক পড়েছে। প্রতিদ্বন্দ্বী প্রার্থীর ওপর হামলা, নৌকা-স্বতন্ত্র সমর্থকদের মধ্যে সংঘর্ষে, যানজট সৃষ্টি করে শোডাউন ও ব্যানার ব্যবহারে নিয়ম না মানায় গত এক সপ্তাহে ৪৫টি অভিযানে অন্তত ৫৫ জনকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

একইসঙ্গে আচরণবিধি মেনে চলতে সতর্ক করা হয়েছে। ৬টি আসনেই আওয়ামী লীগের প্রার্থী ও স্বতন্ত্র প্রার্থীরাই এসব আচরণবিধি লঙ্ঘনের কারণে জরিমানা গুনছেন। তবে নির্বাচনে অংশ নেয়া অন্য রাজনৈতিক দলগুলোর প্রার্থীদের বিরুদ্ধে এখনো আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ মেলেনি।

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে যশোরের ৬টি আসনে প্রার্থীদের আচরণবিধি লঙ্ঘনের অপরাধে এক লাখ ৩১ হাজার টাকা জরিমানা করা হয়েছে। গত ১৮ ডিসেম্বর থেকে ২৫ ডিসেম্বর পর্যন্ত এক সপ্তাহে ৪৫টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এই জরিমানা আদায় করা হয়। জেলা রিটার্নিং অফিসারের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। জেলার ৬টি আসনে ১১ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে এই আদালত পরিচালনা করা হয়।

সোমবার (২৫ ডিসেম্বর) আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে সদর উপজেলার দেয়াড়া ইউনিয়নের মঠবাড়িয়া গ্রামে নৌকার প্রতীকের কর্মী আলী হোসেনকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে। সদরের সহকারী কমিশনার (ভূমি) মাহমুদুর রহমান জানান, ওই গ্রামে নির্বাচনী কার্যালয়ে সাজসজ্জার অভিযোগে নৌকা প্রতীকের সমর্থককে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। একইসঙ্গে উপস্থিত সবাইকে আচরণবিধি মেনে চলতে নির্দেশ দেয়া হয়েছে।

এর আগে মঙ্গলবার (২৬ ডিসেম্বর) বিকেলে যশোর-৫ (মণিরামপুর) আসনের মনিরামপুর-চুকনগর সড়কে যানজট সৃষ্টি ও মোটরসাইকেলে নির্বাচনী শোডাউন করায় নৌকার প্রার্থী স্বপন ভট্টাচার্যের প্রধান এজেন্ট উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র মাহামুদুল হাসানকে ২০ হাজার টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত। এর আগের দিন একই অভিযোগে জরিমানা গুনতে হয় যশোর-৫ আসনের স্বতন্ত্র প্রার্থী ইয়াকুব আলীর ৩ সমর্থককে।

মঙ্গলবার যশোরের কেশবপুরে নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করে মোটরসাইকেল শোডাউন করায় যশোর-৬ (কেশবপুর) আসনে নৌকা প্রতীকের প্রার্থী শাহীন চাকলাদারের দুই কর্মীকে জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত। কেশবপুর পৌর শহরের হাসপাতাল মোড়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ওই দুজনকে ৬ হাজার টাকা জরিমানা করা হয়। হাসপাতাল মোড়ে নৌকা প্রতীকের কর্মী উপজেলার মধ্যকুল গ্রামের রনি খান (২৮) ও একই গ্রামের মুন্না আজিজকে (২৩) জাতীয় সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ লঙ্ঘন হওয়ায় ভ্রাম্যমাণ আদালতে ৩ হাজার টাকা করে জরিমানা করা হয়।

একইদিন যশোর-১ (শার্শা) আসনের স্বতন্ত্র প্রার্থী আশরাফুল আলম লিটন ও তার সমর্থকদের ওপর হামলার ঘটনায় নৌকার তিন কর্মীকে পনের হাজার টাকা করে জরিমানা করা হয়। যশোর-২ (চৌগাছা-ঝিকরগাছা) আসনের নৌকার প্রার্থী ডা. তৌহিদুজ্জামান তুহিনের এক কর্মীকে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে তিন হাজার টাকা জরিমানা করা হয়েছে।

যশোরের ৬টি সংসদীয় আসনে ৩২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে আওয়ামী লীগের ৬ জন ও জাতীয় পার্টির ৬ জন, আওয়ামী লীগের স্বতন্ত্র ৮ জন প্রার্থী রয়েছে। বাকীরা অন্যান্য রাজনৈতিক দলের প্রার্থী হিসেবে ভোটে লড়ছেন।

এই বিষয়ে জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদার বলেন, ‘অবাধ ও শান্তিপূর্ণ ভোট গ্রহণ নিশ্চিত করতে সব প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। এখন পর্যন্ত কয়েকটি অভিযোগ পেয়েছি। তদন্ত করে ব্যবস্থা নেয়া হচ্ছে। ইতোমধ্যে আচরণবিধি লঙ্ঘন করার দায়ে ৪৫টি অভিযান পরিচালনা করে জরিমানা ও কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে।

তিনি বলেন, ‘কেউ আইনের ঊর্ধ্বে নয়। প্রতিটি উপজেলায় পর্যাপ্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে ম্যাজিস্ট্রেট মোতায়েন করা হয়েছে। যে অপরাধ করবে তদন্ত করে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। এ বিষয়ে কাউকে ছাড় দেয়া হবে না।

খুলনা গেজেট/ টিএ




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!