খুলনা, বাংলাদেশ | ৭ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২১ মে, ২০২৪

Breaking News

  চলে গেলেন বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত বরেণ্য লেখক হোসেনউদ্দিন হোসেন
  কঠোরভাবে বাজার মনিটরিং শুরুর নির্দেশ প্রধানমন্ত্রীর
  ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলবে, প্রধানমন্ত্রীর নির্দেশ : কাদের

মেদ ঝরানোর সহজ ৫ টিপস

লাইফ স্টাইল

সব সময় মেপে খাওয়া সম্ভব হয় না। যে কারণে ওজন নিয়ন্ত্রণ করা কখনো কখনো কঠিন হয়ে উঠতে পারে। বিশেষ করে বাড়তি মেদ আপনাকে সমস্যায় ফেলতে পারে। মেদ ঝরানো নিয়ে অনেকের থাকে অনেকরকম প্রচেষ্টা। কিন্তু সবাই সফল হন না। কারণ মেদ ঝরানোর সঠিক পদ্ধতি অনেকেই জানেন না। চলুন জেনে নেওয়া যাক মেদ ঝরিয়ে ওজন নিয়ন্ত্রণে নিয়ে আসার উপায়।

১. প্রচুর পানি পান করুন

পর্যাপ্ত পানি পান করার রয়েছে অসংখ্য উপকারিতা। বাড়তি মেদ ঝরাতে চাইলে প্রচুর পানি পান করতে হবে। আপনার শরীর যত বেশি হাইড্রেটেড থাকবে তত তাড়াতাড়ি ওজন ঝরবে। তাই নিয়মিত ৩ থেকে ৪ লিটার পানি পান করার অভ্যাস করুন। এতে দ্রুতই সুফল পাবেন।

২. প্রচুর সবজি খান

নিয়মিত সবজি খাওয়ার অনেকগুলো উপকারিতা রয়েছে। আপনার বাড়তি মেদ ঝরানোর জন্য সবজি খেতে হবে বেশি বেশি। সবজিতে অন্যান্য প্রয়োজনীয় পুষ্টির পাশাপাশি থাকে ফাইবার। এই ফাইবার মেদ ঝরাতে সাহায্য করবে ও মেটাবলিজম বাড়াতে সাহায্য করবে। ফল বাড়তি মেদ নিয়ে আপনাকে আর দুশ্চিন্তা করতে হবে না।

৩.চিনি বাদ দিন

বাড়তি মেদ ঝরিয়ে পুনরায় আগের চেহারায় ফিরে আসতে চাইলে বা নিজেকে ফিট রাখতে চাইলে আপনাকে সবার আগে বাদ দিতে হবে একটি খাবার। সেটি হলো চিনি। চিনি ছাড়া যেকোনো পানীয় বা খাবার খাওয়ার চেষ্টা করুন। মিষ্টি জাতীয় খাবার যতটা সম্ভব এড়িয়ে চলুন। এতে শরীরের বাড়তি মেদ ঝরানো সহজ হবে।

৪. ঘুমের দিকে নজর দিন

ভালো ঘুম আপনার স্বাস্থ্য রাখতে কাজ করবে। আপনার বাড়তি মেদ ঝরানোর কাজে সাহায্য করবে পর্যাপ্ত ঘুম। আপনার ঘুম যদি কম হয় তাহলে ওজন কমানো সহজ হবে না। প্রতিদিন অন্তত সাত-আট ঘণ্টা ঘুমাতে হবে। তাই ঘুমের দিকে নজর দিন।

৫. নিয়মিত শরীরচর্চা করুন

সুস্থ থাকার জন্য নিয়মিত শরীরচর্চার বিকল্প নেই। তাই নিয়ম মেনে শরীরচর্চা করুন। কারণ আপনি যা কিছু খান না কেন, শরীরচর্চা না করলে মেদ ঝরানো সহজ হবে না। তাই নিয়মিত যোগ ব্যায়ামসহ অন্যান্য এক্সারসাইজ করার অভ্যাস করুন।

খুলনা গেজেট/ এএজে




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!