খুলনা, বাংলাদেশ | ১৪ আশ্বিন, ১৪৩১ | ২৯ সেপ্টেম্বর, ২০২৪

Breaking News

  দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ৭ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৮৬০
  হেজবুল্লাহ প্রধান হাসান নাসরাল্লাহ নিহত, নিশ্চিত করেছে সশস্ত্র গোষ্ঠীটি
  ছাত্র আন্দোলনে ১৫৮১ জন নিহত হয়েছেন : স্বাস্থ্য বিষয়ক উপ কমিটি
তা’লীমুল মিল্লাত মাদরাসার গোল্ডেন জুবিলি ও রি-ইউনিয়নে বক্তারা

‘মাদরাসা শিক্ষাকে বাদ দিয়ে পূর্ণাঙ্গ জাতি গঠন সম্ভব নয়’

নিজস্ব প্রতিবেদক

খুলনা সোনাডাঙ্গাস্থ তা’লীমুল মিল্লাত রহমাতিয়া ফাযিল মাদরাসার ৫০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত গোল্ডেন জুবিলি ও রি-ইউনিয়ন অনুষ্ঠানে বক্তারা বলেছেন, ‘মাদরাসা শিক্ষাকে বাদ দিয়ে পূর্ণাঙ্গ জাতি গঠন সম্ভব নয়। দেশের অন্যান্য শিক্ষার পাশাপাশি মাদরাসা শিক্ষা না থাকলে একটি পরিপূর্ণ জাতি গঠন অসম্ভব।’

বক্তারা আরও বলেন, মাদরাসা শিক্ষা আজ অনেক দূর এগিয়েছে। বর্তমান সরকার প্রধান তথা প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেমন ইসলামী আরবী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছেন তেমনি তার পিতা তথা জাতির পিতার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করে ইসলামী শিক্ষার প্রসার ঘটিয়েছেন।

আজ শুক্রবার সকালে মাদরাসা চত্বরে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক এবং প্রধান বক্তা ছিলেন ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহ (আহসান সাইয়েদ)।

গোল্ডেন জুবিলি রি-ইউনিয়ন বাস্তবায়ন কমিটির আহবায়ক, মাদরাসার দাতা সদস্য এমদাদুল হক খালাসীর সভাপতিত্বে এসময় উদ্বোধনী বক্তৃতা করেন মাদরাসার অধ্যক্ষ ও বাস্তবায়ন কমিটির সদস্য সচিব মাওলানা এ এফ এম নাজমুস সউদ। দোয়া পরিচালনা করেন খুলনা জেলা ইমাম পরিষদের সভাপতি ও খুলনা আলিয়া কামিল মাদরাসার সাবেক অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ সালেহ। এসময় মাদরাসার পক্ষ থেকে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে সমাজ উন্নয়নে বিশেষ ভূমিকা রাখার জন্য বিভিন্ন ক্যাটাগরীতে সম্মাননা ক্রেষ্ট প্রদান করা হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি খুলনার সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, এ প্রতিষ্ঠান থেকে শিক্ষা নিয়ে এখানকার শিক্ষার্থীরা নিজেদের ভাগ্যোন্নয়নের পাশাপাশি দেশ সেবায় ভূমিকা রাখছেন। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে এ মাদরাসারও গোল্ডেন জুবিলি পালিত হচ্ছে। এটি একটি সৌভাগ্যের বিষয় বলেও তিনি উল্লেখ করেন।

প্রধান বক্তা ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহ (আহসান সাইয়েদ) নৈতিকতা, সততা এবং ন্যায় প্রতিষ্ঠার জন্য আলেমের প্রয়োজন রয়েছে। যা মাদরাসা থেকেই তৈরি হয়।

মাদরাসার শিক্ষক ও শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, উদারপন্থী হয়ে ভালো মানুষ হিসেবে নিজেদেরকে গড়ে উঠতে হবে।

তা’লীমুল মিল্লাত মাদরাসাকে অনার্স ও কামিলে উন্নতিকরণ প্রসঙ্গে তিনি বলেন, এ ব্যাপারে ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের সদিচ্ছা রয়েছে। মাদরাসায় আধুনিকতার পাশাপাশি মূল শিক্ষার দিকেও নজর রাখার জন্য তিনি আহবান জানান। তিনি বলেন, করোনা পরিস্থিতির কারনে বিগত এক বছরেরও বেশি সময় ধরে শিক্ষা ব্যবস্থা পিছিয়ে পড়েছে। এটিকে এগিয়ে কাটিয়ে শিক্ষাকে এগিয়ে নিতে শিক্ষকদেরকে বলিষ্ঠ ভূমিকা রাখতে হবে।

গোল্ডেন জুবিলি ও রি-ইউনিয়ন উপলক্ষে সকালে দোয়া মাহফিলের মধ্য দিয়ে দিনব্যাপী অনুষ্ঠানের সূচনা হয়। এরপর বর্ণাঢ্য র‌্যালী নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। সকাল নয়টায় পবিত্র কুরআন তেলাওয়াত, জাতীয় সঙ্গীত, জাতীয়, মাদরাসা ও গোল্ডেন জুবিলির পতাকা উত্তোলন এবং বেলুন ও ফেষ্টুন উড়ানোর মধ্য দিয়ে অনুষ্ঠানের আনুষ্ঠানিক উদ্বোধন হয়। এছাড়া বিকেলে প্রাক্তন শিক্ষার্থীদের উপস্থিতিতে স্মৃতিচারণমূলক বক্তৃতা ও ইসলামী সঙ্গীত পরিবেশিত হয়। রাতে অনুষ্ঠিত হয় কলরব শিল্পী গোষ্ঠীর পরিবেশনায় মনোজ্ঞ ইসলামী সাংস্কৃতিক অনুষ্ঠান।

 

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!