খুলনা, বাংলাদেশ | ৪ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৮ মে, ২০২৪

Breaking News

  করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ১১
  তিন জেলায় বজ্রপাতে প্রাণ গেল ৭ জনের
  রাঙামাটিতে সশস্ত্র হামলায় ইউপিডিএফ সদস্যসহ নিহত ২
  সাতক্ষীরার তালায় ধানের ট্রাক উল্টে ২ শ্রমিক নিহত, আহত আরও ১১ জন

মহাজাতি সদনে মুজফ্‌ফর আহম্‌দ স্মৃতি পুরস্কার প্রদান

মোহাম্মদ সাদউদ্দিন, কলকাতা

২০২৩ সালের মুজফ্‌ফর আহ্‌মদ স্মৃতি পুরস্কার দেওয়া হয়েছে ‘লেফটওয়ার্ড’ প্রকাশিত ‘দ্য পলিটিক্যাল মার্কস: আইজাজ আহমেদ ইন কনভার্সেসন উইথ বিজয় প্রসাদ’ এবং গাঙচিল প্রকাশিত ড. জয়ন্ত দাসের লেখা ‘বিবর্তন: আদি যুদ্ধ আদি প্রেম’ বই দুটিকে। শনিবার অবিভক্ত ভারতের কমিউনিস্ট আন্দোলনের অন্যতম পথিকৃৎ কমরেড মুজফ্‌ফর আহ্‌মদের ১৩৫তম জন্মদিবস উপলক্ষে মহাজাতি সদনে আয়োজিত অনুষ্ঠানে বই দু’টির জন্য পুরস্কার প্রদান করা হয়।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রবীণ সিপিআই (এম) নেতা বিমান বসু, পার্টির রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম, পলিট ব্যুরো সদস্য সূর্য মিশ্রসহ নেতৃবৃন্দ ও বিশিষ্ট ব্যক্তিরা।

মুজফ্‌ফর আহ্‌মদ স্মৃতি পুরস্কার কমিটির সভাপতি শ্রীদীপ ভট্টাচার্য এদিন পুরস্কার প্রসঙ্গে বলেন, বাংলা ও ইংরেজিতে অনেকগুলি ভালো মানের বই এবার পুরস্কার কমিটির কাছে এসেছিল। এর মধ্যে তাঁরা এই দু’টি বইকে পুরস্কৃত করার জন্য বেছে নিয়েছেন। ইংরেজি বই ‘দ্য পলিটিক্যাল মার্কস: আইজাজ আহমেদ ইন কনভার্সেসন উইথ বিজয় প্রসাদ’-এ মার্কসবাদী চিন্তাবিদ আইজাজ আহমেদ সাংবাদিক ও ইতিহাসবিদ বিজয় প্রসাদের সঙ্গে আলোচনায় স্বল্প পরিসরে ‘জার্মান আইডিওলজি’, ‘কমিউনিস্ট ম্যানিফেস্টো’, ‘দ্য এইট্টিনথ ব্রুমেয়ার অব ল্যুই বোনাপার্ট’ এবং ‘সিভিল ওয়ার ইন ফ্রান্স’ শীর্ষক নিবন্ধগুলি নিয়ে আলোচনা করেছেন আজকের প্রাসঙ্গিকতায়।

বাংলায় ড. জয়ন্ত দাসের লেখা ‘বিবর্তন: আদি যুদ্ধ আদি প্রেম’ বইটিতে ডারউইনের বিবর্তনবাদের তত্ত্বের কথা সহজবোধ্যভাবে বলা হয়েছে, যা যুগে যুগে বিজ্ঞানের গতিধারাকে পুষ্ট করেছে এবং প্রকৃতি ও মানবসমাজকে বুঝতে আজও সাহায্য করে।

বর্তমান সময়ে ডারউইনের এই বিবর্তনবাদও প্রতিক্রিয়াশীলদের আক্রমণের লক্ষ্যবস্তু হয়েছে। ভারতে যারা যুক্তিবাদ-বিরোধী ও বিজ্ঞান চেতনার প্রসারের বিরোধী, তারা এই তত্ত্বকে আক্রমণ করছে। সমকালীন এই পরিপ্রেক্ষিতে বাংলা ও ইংরেজিতে লেখা বই দু’টিকে মুজফ্‌ফর আহ্‌মদ স্মৃতি পুরস্কারের জন্য বেছে নেওয়া হয়েছে।

এদিন অনুষ্ঠানে ‘বিবর্তন: আদি যুদ্ধ আদি প্রেম’ বইটির লেখক ড. জয়ন্ত দাসকে মানপত্র তুলে দেন বিমান বসু। পুষ্পস্তবক দিয়েছেন শ্রীদীপ ভট্টাচার্য। উত্তরীয় প্রদান করেন মহম্মদ সেলিম। পুরস্কারের অর্থ তুলে দেন সূর্য মিশ্র।

অন্যদিকে, অপর বইটির প্রকাশক ‘লেফটওয়ার্ড’র প্রতিনিধি শাহিদের হাতে পুরস্কারের অর্থ তুলে দেন বিমান বসু।

 

খুলনা গেজেট/এনএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!