খুলনা, বাংলাদেশ | ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২০ মে, ২০২৪

Breaking News

  ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলবে, প্রধানমন্ত্রীর নির্দেশ : কাদের
  ইরানের প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি সম্পূর্ণ বিধ্বস্ত : রয়টার্স; জীবিত কারও সন্ধান মেলেনি : রেড ক্রিসেন্ট

মঞ্চ প্রস্তুত, আজ ভোট

গেজেট ডেস্ক

এসে গেছে সেই ক্ষণ। প্রস্তুত মঞ্চও। এবার ভোটের পালা। ভোটে জিতে সংসদ সদস্য (এমপি) হয়ে কারা জাতীয় সংসদে পা রাখবেন, তা ফয়সালার দিন আজ। ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রধান প্রতিপক্ষ বিএনপি নেই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মাঠে। ফলে অনেকটাই মলিন ভোটের চিরাচরিত উৎসবের রং। তার পরও শতাধিক আসনে স্বতন্ত্র প্রার্থীর দাপটের কারণে আজকের ভোট নিয়ে রয়েছে উত্তেজনা আর উদ্বেগ। এ নির্বাচনের মাধ্যমে সংসদে আওয়ামী লীগের নেতৃত্বে নতুন সরকার গঠন অনেকটাই নিশ্চিত হলেও বিরোধী দল কে হবে, তা নিয়ে রয়েছে কৌতূহল।

বিএনপিসহ ভোট বর্জনকারী দলগুলো গেল শনিবার ভোর থেকে ৪৮ ঘণ্টার হরতাল ডাকায় জনমনে উৎকণ্ঠা রয়েছে। এ কারণে বিভিন্ন আসনের কেন্দ্রে কেন্দ্রে চোরাগোপ্তা হামলা ও নাশকতার শঙ্কা করছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। হরতালের আগে শুক্রবার রাতে রাজধানীতে ট্রেনে ও বিভিন্ন স্থানে যানবাহনে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এর পর থেকে রাজধানীতে যান চলাচল এবং সাধারণ মানুষের আনাগোনা অনেকটাই কমে গেছে। এ পটভূমিতে আগামী বুধবার পর্যন্ত দেশের সব বেসরকারি ক্লিনিক ও হাসপাতালকে স্বাস্থ্যসেবা চালু রাখার পাশাপাশি যে কোনো ধরনের জরুরি পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

গত দু’দিনে অনেক স্থানে ভোটকেন্দ্রে অগ্নিসংযোগের খবর পাওয়া গেছে। অন্যদিকে, অনেক স্থানেই নৌকা প্রতীকের প্রার্থীর সঙ্গে স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের হামলা-সহিংসতা গতকালও হয়েছে। প্রশাসনকে ব্যবহার করে পোলিং এজেন্টদের হয়রানির অভিযোগ তুলেছেন একাধিক স্বতন্ত্র প্রার্থী। যদিও এসব প্রার্থীর অধিকাংশই স্থানীয় আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের পদধারী নেতা। এর মধ্যেও কিছু আসনে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। নির্বাচন বিশ্লেষকরা অবশ্য এই নির্বাচনের আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা নিয়ে এরই মধ্যে সন্দেহ পোষণ করেছেন। গত কয়েক দিনে আন্তর্জাতিক গণমাধ্যমে আজকের নির্বাচন নিয়ে প্রকাশিত নিবন্ধে এর প্রতিফলনও ঘটেছে।

ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং নির্বাচন কমিশনের (ইসি) পক্ষ থেকে বলা হয়েছে, কেন্দ্রে ভোটারদের উপস্থিতি এই নির্বাচনের গ্রহণযোগ্যতা নিশ্চিত করবে। নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করতে নিজ দলের স্থানীয় নেতাদের স্বতন্ত্র প্রার্থী হিসেবে দাঁড় করানোসহ নানা কৌশল নিয়েছে দলটি। এসব প্রতিবন্ধকতার মধ্যেই কেন্দ্রে ভোটারদের উপস্থিতি নিশ্চিত করে নির্বাচনকে উৎসবমুখর করার চ্যালেঞ্জ নিয়েছে আওয়ামী লীগ।

যদিও প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল গতকাল রাতে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে বলেছেন, ‘নির্বাচনের প্রাতিষ্ঠানিক পদ্ধতিগত প্রশ্নে মতবিরোধের কারণে এবারের নির্বাচনে কাঙ্ক্ষিত রাজনৈতিক অংশগ্রহণ ও প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে না। তার পরও ২৮টি দল নির্বাচনে অংশ নিচ্ছে। ১ হাজার ৯৭১ জন প্রার্থী ২৯৯ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ফলে নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাহীন ও অংশগ্রহণমূলক নয় বলে আখ্যায়িত করা যাবে না।

এর আগে বিকেলে ঢাকায় এক সংবাদ সম্মেলনে সিইসি বলেন, বিরোধী পক্ষ ভোট বর্জনের পাশাপাশি প্রতিহত করার চেষ্টা করছে। এতে নির্বাচন শান্তিপূর্ণভাবে উঠিয়ে আনা কঠিন হবে। এমন পরিস্থিতিতেও ভোটাররা কেন্দ্রে আসবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!