খুলনা, বাংলাদেশ | ১৯ আষাঢ়, ১৪৩১ | ৩ জুলাই, ২০২৪

Breaking News

  কুমিল্লার চৌদ্দগ্রামে কাভার্ডভ্যান নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে চালক নিহত
  হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সাড়ে ৪ কোটি টাকার স্বর্ণ উদ্ধার

ভৈরব সেতু : উভয় পাশের বৈদ্যুতিক খুঁটি ও ক্যাবল স্থানান্তরে ব্যয় আড়াই কোটি টাকা

একরামুল হোসেন লিপু

ভৈরব সেতুর উভয় পাশের পিলার, এপ্রোচ এবং ট্রান্সসেকশন রোড নির্মাণের জন্য বৈদ্যুতিক খুঁটিসহ লাইন, আন্ডার গ্রাউন্ড ক্যাবল অপসারণ এবং স্থানান্তরের জন্য ব্যয় হচ্ছে আড়াই কোটি টাকার ঊর্ধ্বে ।

সেতুর উভয় প্রান্তে স্থাপিত বৈদ্যুতিক খুঁটি/ লাইন নিরাপদ দুরত্বে স্থানান্তর/ প্রতিস্থাপনের জন্য খুলনা সড়ক বিভাগ, এর দপ্তর স্মারক নং খুসবি ৯৮৭ তাং ২৯-০৯-২০২০ খ্রিঃ মোতাবেক আন্তঃ মন্ত্রণালয় বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানী লিমিটেড (ওজোপাডিকোলিঃ) এর বিক্রয় ও বিতরণ বিভাগ-২ এবং ৩ খুলনা এর নির্বাহী প্রকৌশলীগণকে প্রাক্কলন প্রেরণের জন্য বিশেষভাবে অনুরোধ করা হয়। এরই প্রেক্ষিতে ওয়েষ্ট জোন পাওয়ার ডিস্টিবিউশন কোঃ লিঃ (ওজোপাডিকোলিঃ) এর বিক্রয় ও বিতরণ বিভাগ-২ এবং ৩ খুলনা এর নির্বাহী প্রকৌশলীগণ পৃথকভাবে ২টি প্রাক্কলন এর মাধ্যমে ২ কোটি ৫৫ লক্ষ ১৭ হাজার ৭৩৭ টাকা ব্যয় হবে মর্মে খুলনা সড়ক ও জনপথ বিভাগ (সওজ) এর নির্বাহী প্রকৌশলীর দপ্তরে জমা দেন।

এর মধ্যে বিক্রয় ও বিতরণ বিভাগ -২ এর নির্বাহী প্রকৌশলী মোঃ জাহাঙ্গীর হোসেন স্বাক্ষরিত চলতি বছরের ১৭ মে ভৈরব নদীর পশ্চিম পাশ খুলনার আওতাধীন এলাকা নগরীর মুহসিন মোড় থেকে রেলিগেট পর্যন্ত রাস্তার পাশের পোল, আন্ডারগ্রাউন্ড ক্যাবল অপসারণের জন্য ১ কোটি ৫০ লক্ষ ২৯ হাজার ১৬৭ টাকা এবং বিক্রয় ও বিতরণ বিভাগ -৩ এর নির্বাহী প্রকৌশলী পলাশ কুমার ঘোষ স্বাক্ষরিত চলতি বছরের ১৭ জানুয়ারী নদীর পূর্ব পাশ দিঘলিয়া অংশে সেতু নির্মাণের এপ্রোচ রোডের প্রয়োজনে বিদ্যমান বৈদ্যুতিক লাইন স্থানান্তরের জন্য ১ কোটি ৪ লক্ষ ৮৮ হাজার ৫৭০ টাকার প্রাক্কলন জমা দেন।

ইতিমধ্যে দ্রুততার সাথে এই কাজ সম্পাদনের জন্য সেতু বাস্তবায়নকারী সংস্থা খুলনা সড়ক ও জনপথ বিভাগ (সওজ) গত ২৪ জুন বিক্রয় ও বিতরণ বিভাগ- ২ কে তাঁদের প্রাক্কলিত মোট ব্যয় ১ কোটি ৫০ লক্ষ ২৯ হাজার ১৬০ টাকা আঞ্চলিক হিসাব দপ্তর, (ওজোপাডিকোলিঃ) বরাবর চেকের মাধ্যমে পরিশোধ করে এবং গত অর্থবছরে বাজেট স্বল্পতার কারণে বিক্রয় ও বিতরণ বিভাগ-৩ কে ৫০ লক্ষ টাকার চেক প্রদান করে। বাকী ৫৪ লক্ষ ৮৮ হাজার ৫৭০ টাকা ডিপিপি সংশোধন সাপেক্ষে চলতি অর্থবছরে বাজেট প্রাপ্তির পর পরিশোধ করবে বলে খুলনা গেজেটকে জানিয়েছেন সওজ এর নির্বাহী প্রকৌশলী মোঃ আনিসুজ্জামান মাসুদ।

বিক্রয় ও বিতরণ বিভাগ-২ নগরীর মুহসিন মোড় থেকে রেলিগেট পর্যন্ত রাস্তার উভয় পাশের পোল, আন্ডার গ্রাউন্ড ক্যাবল অপসারণ এবং স্থানান্তরের জন্য টেন্ডার আহবান করলেও বিক্রয়ও বিতরণ বিভাগ-৩ ভৈরব সেতুর দিঘলিয়া অংশে এপ্রোচ রোড তৈরীর জন্য বিদ্যমান বৈদ্যুতিক খুঁটিসহ লাইন স্থানান্তরের জন্য এখনও টেন্ডার আহবান করেনি বলে জানিয়েছেন খুলনা সড়ক ও জনপথ বিভাগ (সওজ) এর নির্বাহী প্রকৌশলী মোঃ আনিসুজ্জামান মাসুদ।

তিনি বলেন, খুলনা সড়ক বিভাগাধীন দিঘলিয়া (রেলিগেট)-আড়ুয়া-গাজীরহাট-তেরখাদা সড়কের (জেড ৭০৪০) ১ম কিলোমিটার ভৈরব নদীর উপর সেতু নির্মাণ প্রকল্পের কাজ পুরোদমে চলমান রয়েছে। কিন্তু সড়কের মধ্যে ওজোপাডিকো লিঃ খুলনা কর্তৃক স্থাপিত বৈদ্যুতিক পোল অপসারণ না করার ফলে উন্নয়নমূলক কাজ ব্যাহত হচ্ছে। তিনি বলেন, প্রকল্পের কাজ দ্রুত সম্পাদনের লক্ষে Utility Shifting খাতে ব্যয়ের টাকার প্রাক্কলন অনুমোদন পূর্বক বিক্রয় ও বিতরণ -২ খুলনা এর অনুকূলে ১ কোটি ৫০ লক্ষ ২৯ হাজার ১৬৭ টাকা এবং বিক্রয় ও বিতরণ বিভাগ-৩ খুলনাকে ৫০ লক্ষ টাকা ক্ষতিপূরণের অর্থ দিয়েছি। বিক্রয় ও বিতরণ বিভাগ ৩ খুলনার প্রাক্কলনের বাকী টাকা ডিপিপি সংশোধন সাপেক্ষে চলতি অর্থ বছরে পরিশোধ করা হবে।

 

খুলনা গেজেট/এএ




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!