খুলনা, বাংলাদেশ | ৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৯ মে, ২০২৪

Breaking News

  হেলিকপ্টার দূর্ঘটনায় নিঁখোজ ইরানের প্রেসিডেন্ট ইব্রাহীম রাইসি
  বাজারে থাকা এসএমসি প্লাসের সব ইলেক্ট্রোলাইট ড্রিংকস প্রত্যাহারের নির্দেশ, বাজারজাতকারীকে ১৬ লাক টাকা জরিমানা
  ৭ ব্যক্তিকে জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার তুলে দিলেন প্রধানমন্ত্রী

ভালো খেজুর চিনবেন যেভাবে

লাইফ স্টাইল ডেস্ক

খেজুর একটি সুস্বাদু ও পুষ্টিকর ফল। ছোট-বড় সবাই কমবেশি খেজুর খেতে পছন্দ করে। খেজুরের রয়েছে অনেক উপকারিতা। পবিত্র রমজান মাসে খেজুরের চাহিদা বেড়ে যায় অনেক গুণ। এ সুযোগে অসাধু ব্যবসায়ীরা ক্ষতিকর ও ভেজাল খেজুর বিক্রি করেন। অনেক অসাধু ব্যবসায়ী চীনা ফল জুজুবিকে খেজুর বলে বিক্রি করেন। এজন্য আপনাকে আসল খেজুর চিনতে হবে। ভালো খেজুর চেনার সহজ কিছু উপায় আছে। তাহলে চলুন ভালো খেজুর চেনার উপায়গুলো জেনে নেয়া যাক।

বিশেষজ্ঞরা বলছেন, মাছি, পিঁপড়া বা পোকা থাকা খেজুর কেনা যাবে না। এগুলো থাকলে বুঝতে হবে কৃত্রিম মিষ্টি মেশানো হয়েছে অথবা খেজুরটি মেয়াদোত্তীর্ণ। ভালো খেজুরের চামড়া হয় কোঁচকানো।

গবেষক ও চিকিৎসক অধ্যাপক শুভাগত চৌধুরী বলেন, কোঁচকানো চামড়া দেখে খেজুর কিনতে হবে। ভালো খেজুরের চামড়া খুব বেশি মসৃণ ও টানটান হবে না। খেজুর খুব বেশি মিষ্টি হলে বুঝতে হবে কৃত্রিম মিষ্টি মেশানো হয়েছে। খেজুর সাধারণত দেড় বছর পর্যন্ত ভালো থাকে। খেজুর যত পুরোনো হবে, ভেতরটা তত বেশি লালচে হবে। ভেতরটা সাদা হলে বুঝতে হবে খেজুরটা ভালো। তিনি বলেন, খেজুরের গা তেলতেলে হলে বা পাউডার জাতীয় কিছু থাকলে ধরে নিতে হবে কিছু মেশানো হয়েছে। সেগুলো না কেনাই ভালো।

বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) পরিচালক তাহের জামিল বলেন, খেজুর কেনার আগে বোঁটার দিকটায় শক্ত আবরণ আছে কি না, তা দেখে নিতে হবে। শক্ত আবরণ না থাকলে ভেতরে নষ্ট হয়ে যেতে পারে। শুকনো খেজুর কিনতে হবে। ভেজা খেজুর নষ্ট হওয়ার ঝুঁকি থাকে।

যত্রতত্র বিক্রি হওয়া খোলা খেজুর না কিনে ভালো দোকান বা সুপার শপ থেকে প্যাকেটজাত খেজুর কেনার এবং প্যাকেটের গায়ে মেয়াদোত্তীর্ণের তারিখ ও ভালো ব্র্যান্ড দেখার পরামর্শ বিশেষজ্ঞদের। তারা বলছেন, কারও ভালো খেজুর কেনার সামর্থ্য না থাকলে তিনি সহজলভ্য ও পুষ্টিগুণসমৃদ্ধ দেশি যেকোনো মৌসুমি ফলও খেতে পারেন। এমন ফলের মধ্যে রয়েছে বরই, পেয়ারা, তরমুজ, বাঙ্গি, আনারস ইত্যাদি।

খুলনা গেজেট/ এএজে




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!