খুলনা, বাংলাদেশ | ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২০ মে, ২০২৪

Breaking News

  হেলিকপ্টার দুর্ঘটনায় নিঁখোজ ইরানের প্রেসিডেন্ট ইব্রাহীম রাইসি
  বাজারে থাকা এসএমসি প্লাসের সব ইলেক্ট্রোলাইট ড্রিংকস প্রত্যাহারের নির্দেশ, বাজারজাতকারীকে ১৬ লাক টাকা জরিমানা

ভারতে বাড়ছে মাঙ্কিপক্স সংক্রমণ, শনাক্ত বেড়ে ৯

আন্তর্জাতিক ডেস্ক

ভারতে ক্রমেই বাড়ছে মাঙ্কিপক্সের সংক্রমণ। সর্বশেষ দেশটিতে এক বিদেশি নারী মাঙ্কিপক্সে আক্রান্ত বলে শনাক্ত হয়েছেন। এতে করে দেশটিতে সংক্রামক এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯ জনে। বুধবার (৩ আগস্ট) রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, মাঙ্কিপক্স ভাইরাসে আক্রান্ত বলে শনাক্ত হওয়া বিদেশি ওই নারীর বয়স ৩১ বছর। তিনি দিল্লিতে রয়েছেন এবং সেখানেই তার সংক্রমণ শনাক্ত হয়। এদিকে সর্বশেষ এই সংক্রমণের জেরে দিল্লিতে মাঙ্কিপক্স আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ জনে।

অবশ্য দিল্লি ছাড়া ভারতে এখন পর্যন্ত যত মাঙ্কিপক্স সংক্রমণের কথা সামনে এসেছে তার সবই দেশটির দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালার। মাঙ্কিপক্সে আক্রান্ত হয়ে ভারতের প্রথম মৃত্যুর ঘটনাও ঘটেছে এই রাজ্যটিতে।

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, কয়েকদিন ধরেই জ্বরে ভুগছিলেন বিদেশি ওই নারী। তার ত্বকেও ব়্যাশ বের হতে দেখা যায়। আর এরপরই মাঙ্কিপক্সের জন্য তার নমুনা পরীক্ষা করা হলে রিপোর্ট পজেটিভ আসে।

বর্তমানে ওই নারী দিল্লি লোক নায়ক জয় প্রকাশ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন বলে জানা যাচ্ছে। এদিকে যে ব্যক্তি দিল্লিতে প্রথম মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছিলেন তাকে গত সোমবার এলএনজেপি হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে। তিনি এখন সুস্থ রয়েছেন।

এদিকে মাঙ্কিপক্স প্রতিরোধে ইতোমধ্যেই ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটি নির্দেশনা জারি করা হয়েছে। কোভিড রুখতে যেসব প্রতিরোধমূলক ব্যবস্থা ওপর জোর দেওয়া হতো, মাঙ্কিপক্স প্রতিরোধের ক্ষেত্রেও মূলত প্রায় একই ধরনের পদক্ষেপ নেওয়া হচ্ছে।

হাত ধোয়া, মাস্ক পরা, স্যানিটাইজার ব্যবহারের মতো অ্যান্টি-কোভিড প্রোটোকল এক্ষেত্রেও সাহায্য করবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। একইসঙ্গে আক্রান্ত ব্যক্তির কোয়ারেন্টাইনও এক্ষেত্রে বিশেষভাবে প্রয়োজনীয়। তবে সংক্রমণের পর শরীরে ভাইরাসের তীব্রতা মূলত দুই থেকে চার সপ্তাহ পর্যন্ত বেশি হয় বলে গবেষণায় দেখা গেছে।

এদিকে মাঙ্কিপক্সে আক্রান্ত হয়ে ভারতে প্রথম মৃত্যুর ঘটনাও ঘটেছে কেরালায়। রাজ্যটির ত্রিশূরে মাঙ্কিপক্সে সংক্রমিত হয়ে ২২ বছর বয়সী এক যুবকের মৃত্যু হয়েছে। মৃত ওই যুবক সম্প্রতি সংযুক্ত আরব আমিরাত থেকে ফিরেছিলেন।

অবশ্য কেরালা ছাড়াও ভারতের রাজধানী দিল্লিতে মাঙ্কিপক্স আক্রান্তের সন্ধান মিলছে। এছাড়া রাজস্থান, হায়দরাবাদেও কয়েক জনের শরীরে মাঙ্কিপক্স উপসর্গ দেখা গেছে বলে দিন দু’য়েক আগে জানিয়েছিল ভারতীয় একাধিক সংবাদমাধ্যম।

খুলনা গেজেট/ এস আই

 




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!