খুলনা, বাংলাদেশ | ১৫ আষাঢ়, ১৪৩১ | ২৯ জুন, ২০২৪

Breaking News

  ময়মনসিংহের ভালুকায় বালুবোঝাই ট্রাকে পরিবহনের ধাক্কায় বাসচালক নিহত
  চট্টগ্রামের সীতাকুণ্ডে নিয়ন্ত্রণ হারিয়ে যাত্রীবাহী বাস খাদে পড়ে নিহত ১

ভারতীয় কবুতর, ময়না ও মুরগি প্রবেশরোধে খুলনাঞ্চলের নৌ-স্থল বন্দরে সতর্কতা

নিজস্ব প্রতিবেদক

ভারতের হিমালয় ও ক্যারালায় বার্ড-ফ্লু সংক্রমণ দেখা দেয়ায় সে দেশ থেকে কবুতর, ময়না পাখি, কোয়েল ও মুরগির প্রবেশরোধে দক্ষিণাঞ্চলের নৌ ও স্থল বন্দরে সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে। স্বরাষ্ট্র, বাণিজ্য ও নৌ-পরিবহন মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে প্রাণি সম্পদ অধিদপ্তর। চিঠি প্রাপ্তির পর বেনাপোল, ভোমরা ও দর্শনা স্থলবন্দরে এ ব্যাপারে সতর্কতা অবলম্বন করা হচ্ছে। বাংলাদেশে এ রোগের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ার শংকা রয়েছে।

সার্বিক বিবেচনায় এ রোগের সংক্রমণ, বিস্তার রোধ এবং জনসংখ্যা সুরক্ষায় সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। স্বরাষ্ট্র, বাণিজ্য ও নৌ-মন্ত্রণালয়কে সীমান্তবর্তী এলাকা দিয়ে ভারতীয় কবুতর, ময়না কোয়েল ও মুরগি যাতে প্রবেশ করতে না পারে সে ব্যাপারে নজর রাখতে চিঠি দিয়েছে প্রাণি সম্পদ মন্ত্রণালয়। পাশর্^বর্তী কোনও দেশে রোগ হলে মন্ত্রণালয় থেকে পূর্ব সতর্কতামূলক ব্যবস্থা নেয়া হয়।

প্রাণি সম্পদ অধিদপ্তরের খুলনা বিভাগীয় পরিচালক ডাঃ মোঃ আমিনুল ইসলাম মোল্লা এ প্রতিবেদককে জানান, গত ১২ জানুয়ারি মহা-পরিচালকের চিঠি পাওয়ার পর বিভাগের ১১ হাজার ছয়শ’ ৪৮টি মুরগির খামারকে নজরদারিতে আনা হয়েছে। সরকারি ও বেসরকারি পর্যায়ে পোল্ট্রি খামারে লক্ষণ পাওয়া গেলে প্রাণি সম্পদ কর্মকর্তাদের জানাতে বলা হয়েছে। লক্ষণ ভিত্তিক সন্দেহজনক পাওয়া গেলে পরীক্ষা-নিরীক্ষার ব্যবস্থাও করা হবে। ২০০৭ ও ২০০৮ সালে বার্ড-ফ্লু দেখা দেয়ায় দক্ষিণাঞ্চলের খামারিরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়।

প্রাণি সম্পদ অধিদপ্তরের পক্ষ থেকে তিনটি মন্ত্রণালয়ে দেয়া চিঠিতে বলা হয়, দেশের পোল্ট্রি সম্পদকে রক্ষার্থে সর্বত্র গুরুত্ব দিতে হবে। এ ব্যাপারে নৌ-পরিবহণ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে পারে। প্রাণি সম্পদ অধিদপ্তর মন্ত্রণালয়গুলোতে পাঠানো চিঠিতে উল্লেখ করেন, দেশের সীমান্তবর্তী জেলাসহ অন্যান্য জেলায় প্রতিদিন বার্ড-ফ্লু রোগের অনুসন্ধান এবং সর্বোচ্চ সতর্কতামূলক নজরদারির ব্যবস্থা গ্রহণ এবং সরকারি ও বেসরকারি খামারে নিবিড় তত্ত্বাবধায়নের জন্য চিঠিতে নির্দেশনা দেয়া হয়েছে। খামারে জৈব নিরাপত্তা নিশ্চিত করতে খামারিদের পরামর্শ দেয়া হয়েছে। একইসাথে টিকার মজুদ বাড়াতেও উদ্যোগ নেয়া হচ্ছে।

 

খুলনা গেজেট/এমএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!