খুলনা, বাংলাদেশ | ৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৯ মে, ২০২৪

Breaking News

  করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ১১
  তিন জেলায় বজ্রপাতে প্রাণ গেল ৭ জনের
  রাঙামাটিতে সশস্ত্র হামলায় ইউপিডিএফ সদস্যসহ নিহত ২
চিতলমারী উপজেলা সমাজ সেবা দপ্তরের তেরো পদের পাঁচটি শূণ্য

ভাতাসহ অনুদান ২৫ কোটি টাকা, সেবা পান ‍২০ হাজার মানুষ

এস এস সাগর, চিতলমারী

বাগেরহাটের চিতলমারী উপজেলা সমাজ সেবা দপ্তরে মোট পদের সংখ্যা ১৩ টি। তেরোটির পাঁচটি পদ শূণ্য। আর এই শূণ্য পদ গুলো নিয়ে আটজন কর্মকর্তা-কর্মচারী নিয়মিত সেবা দিয়ে যাচ্ছেন। সরকারের এ দপ্তর থেকে বছরে প্রায় ২৫ কোটি টাকা ভাতা ও অনুদান পান এ উপজেলার কমপক্ষে ২০ হাজার মানুষ।

চিতলমারী উপজেলা সমাজ সেবা দপ্তর থেকে জানা গেছে, ২০১১ আদম শুমারী অনুযায়ী এ উপজেলার ৭টি ইউনিয়নে মোট জনসংখ্যা ১ লাখ ৪৫ হাজার ৮৬২ জন। এদের মধ্যে ৭৫ হাজার ৪৫২ জন পুরুষ ও ৭০ হাজার ৪১০ জন নারী। তবে নতুন শুমারী অনুযায়ী এ উপজেলার জনসংখ্যা প্রায় ২ লাখ হবে। এদের মধ্যে উপজেলা সমাজ সেবা দপ্তর থেকে বছরে কমপক্ষে ২০ হাজার মানুষ ২৪ কোটি ৫৪ লাখ ২২ হাজার টাকা ভাতা ও অনুদান পান। তার মধ্যে ৭৭৮ জন মুক্তিযোদ্ধা ভাতা পান ১২ কোটি ৯১ লাখ ৪৮ হাজার টাকা, ৯ হাজার ৪৩ জন বয়স্ক ভাতা পান ৫ কোটি ৪২ লাখ ৫৮ হাজার টাকা, বিধবা ও স্বামী পরিত্যক্তা ৪ হাজার ৪১৪ জন নারী ভাতা পান ২ কোটি ৬৪ লাখ ৮৪ হাজার টাকা, ৩ হাজার ৫৫ জন অসচ্ছল প্রতিবন্ধি ভাতা পান ২ কোটি ৭৪ লাখ ৯৫ হাজার টাকা। প্রতিবন্ধী শিক্ষা উপবৃত্তি ২৭ জনকে দেওয়া হয় ২ লাখ ৪৩ হাজার টাকা। এতিম খানায় ২৬০ জন শিশুকে দেওয়া হয় ৬২ লাখ ৪০ হাজার টাকা। বছরে প্রান্তিক অনুদান দেওয়া হয় ৯ লাখ ৭০ হাজার টাকা। দলিত বয়স্ক ভাতা দেয়া হয় ৪ লাখ ৩৮ হাজার টাকা। ক্যান্সার, কিডনী, লিভার সিরোসিস ও হৃদরোগীদের এক কালীন দেয়া হয় ৫ লাখ টাকা। হাসপাতালে আসা অসহায় রোগীদের ওষুধ কিনতে দেয়া হয় ১ লাখ টাকা। সে্বচ্ছাসেবী সংগঠনে ১ লাখ টাকা ও সমাজকল্যাণ পরিষদে দেয়া হয় ৫০ হাজার টাকা।

এ ছাড়াও বেদে অনগ্রসর জনগোষ্টির বয়স্ক ভাতা দেয়া হয় ৭৩ জনকে এবং উপবৃত্তি পায় ৬৩ জন। আর্থ সামাজিক উন্নয়নে ২ কোটি টাকার সুদমুক্ত ঋণ কার্যক্রম চলমান। মহিলাদের জন্য মাতৃকেন্দ্র আছে ৩০ টি। পূর্ণবাসন করা হয়েছে ১০০ জন ভিক্ষুককে।

চিতলমারী উপজেলা সমাজ সেবা দপ্তরে সেবা নিতে আসা বিধবা আবিদা বেগম (৫৪), বৃদ্ধা জাহানারা বেগম (৬২), হারান বিশ্বাস (৬০), উন্নতি বিশ্বাস (৫১), প্রতিবন্ধী মোঃ সোহাগ মোল্লা (৩৫) ও রোগির পিতা শেখ জাহিদুল ইসলাম (২৬) বলেন, তারা অফিসের সকলের ব্যবহারে খুব খুশি। সবাই আন্তরিকতার সাথে কাজ করে দেন। কিন্তু অফিসে জনবল কম থাকায় স্যারদের অনেক কষ্ট হয়।

মঙ্গলবার (২৪ আগস্ট) দুপুরে চিতলমারী উপজেলা সমাজ সেবা কর্মকর্তা বলেন, মানুষের সেবা দেয়াই সমাজ সেবা অফিসের মূল কাজ। এ অফিসে মোট পদের সংখ্যা ১৩ টি। এর মধ্যে ৫ টি পদ শূণ্য। শূন্য পদ গুলো হলো একজন সহকারি সমাজ সেবা অফিসার, একজন ইউনিয়ন সমাজকর্মী ও ৩ জন কারিগরি প্রশিক্ষক। লোকবল সংকটের জন্য কাজের কিছুটা চাপ থাকলেও সময়মত সবকিছু করছি। তেমন একটা অসুবিধা হচ্ছে না। তবে শূণ্য পদের লোক গুলো থাকলে আরও ভালো হতো।

খুলনা গেজেট/ টি আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!