খুলনা, বাংলাদেশ | ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২০ মে, ২০২৪

Breaking News

  হেলিকপ্টার দুর্ঘটনায় নিঁখোজ ইরানের প্রেসিডেন্ট ইব্রাহীম রাইসি
  বাজারে থাকা এসএমসি প্লাসের সব ইলেক্ট্রোলাইট ড্রিংকস প্রত্যাহারের নির্দেশ, বাজারজাতকারীকে ১৬ লাক টাকা জরিমানা

বেড়েই চলেছে নারীর প্রতি সহিংসতা

নিপা মোনালিসা

করোনায় গার্মেন্টসের চাকরি হারিয়ে দিশেহারা মেয়েটি চাকরির সন্ধানে গিয়েছিলেন বোনের বাড়ি। কে জানতো ফেরার পথে এমন নিষ্ঠুর ঘটনার শিকার হতে হবে! সম্প্রতি কুমিল্লা নগরীর পদুয়ার বাজার এলাকায় বাসের মধ্যে আটকে রেখে এবং বাড়িতে নিয়ে গণধর্ষণ করা হয় তাকে। মঙ্গলবার ভোরে এ ঘটনা ঘটলেও বিষয়টি জানাজানি হয় বৃহস্পতিবার রাতে। এ ঘটনায় বাসের চালক আরিফ হোসেন সোহেল ও হেলপার বাবু শেখকে গ্রেপ্তার করে পুলিশ। আর বাসের সুপারভাইজার পলাতক রয়েছেন।

এদিকে গত ১৫ সেপ্টেম্বর যশোরে অন্ত:স্বত্বা গৃহবধূ মোছা: মাজেদা বেগম শ্বশুর বাড়ির লোকদের হাতে নির্যাতনের শিকার হয়ে ঘর ছাড়া হয়েছেন। থানায় অভিযোগ দায়ের করেও আইনি সহায়তা না পাওয়ায় পেটের ৭ মাসের সন্তান নিয়ে অনিশ্চয়তায় ভুগছেন।

আবার গত ১৪ সেপ্টেম্বর খুলনা জেলার তেরখাদা উপজেলায় পুলিশ সদস্য কর্তৃক চতুর্থ শ্রেণির এক ছাত্রী (৯) ধর্ষণের ঘটনা ঘটেছে। এ ঘটনায় পুলিশ উপজেলার মধুপুর ইউনিয়নের মোকামপুর গ্রামের রেজাউল ইসলামকে (২২) গ্রেপ্তার করে। তিনি নাটোর পুলিশ লাইনসে কর্মরত।

দেশের সর্বস্তরে ধর্ষণ এখন নিত্যনৈমিত্তিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। করোনাকালীন এই সময়েও বেড়েছে নারীর প্রতি সহিংসতা। ধর্ষণের পাশাপাশি শারীরিক ও মানসিক নির্যাতন, যৌতুক, শ্লীলতাহানিসহ বিভিন্ন সহিংসতার শিকার হচ্ছেন নারীরা। শুধু নিজের ঘরে নয় ঘরের বাইরে রাস্তাঘাটে, যানবাহনে, কর্মক্ষেত্রে, শিক্ষা প্রতিষ্ঠানে সবখানেই নারীরা এখন নিরাপত্তাহীন।

বিভিন্ন সংবাদ মাধ্যম থেকে প্রাপ্ত তথ্য মতে দেখা যায়, গত ১৮ সেপ্টেম্বর ঝিনাইদহের শৈলকূপায় বিয়ের দাবি নিয়ে প্রেমিকের বাড়িতে যাওয়ায় সখিনা খাতুন (১৯) নামে এক প্রেমিকাকে মারপিট করে হাসপাতালে পাঠিয়েছে তার প্রেমিক। গত ১৬ সেপ্টেম্বর যশোরের কেশবপুরের পল্লীতে শারিরিক প্রতিবন্ধী এক কিশোরীকে (২০) ধর্ষণের অভিযোগে আব্দুল মোমিন (৪০) নামে এক ব্যক্তিকে আটক করে পুলিশ। গত ১৫ সেপ্টেম্বর ঝিনাইদহ শৈলকূপায় বগুড়া গ্রামে জোরপূর্বক ধর্ষণে ১৩ বছরের এক শিশু অন্তঃসত্বা হয়ে পড়েছে। এ ঘটনায় ধর্ষিতার মা বাদী হয়ে একই গ্রামের ৫ জনকে আসামী করে ঝিনাইদহ নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালে মামলা দায়ের করেন।

গত ১৪ সেপ্টেম্বর ঝিনাইদহে ৭ বছরের শিশুকে ধর্ষণের অভিযোগ উঠেছে এক কলেজছাত্রের বিরূদ্ধে। শৈলকুপা উপজেলার পদমদি গ্রামে এ ঘটনা ঘটেছে। গত ১৩ সেপ্টেম্বর যশোরের অভয়নগরে এক কিশোরীকে গণধর্ষণের অভিযোগে অভিযুক্ত ৩ জনকে আটক করেছে থানা পুলিশ। এ ঘটনায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে একটি মামলা হয়েছে। গত ১২ সেপ্টেম্বর যশোরে কিশোরী মেয়েকে ধর্ষণ চেষ্টার অভিযোগে জন্মদাতা শফিকুল ইসলামের বিরূদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেছে পুলিশ। বেনাপোল পোর্ট থানার ছোটআঁচড়া গ্রামের এই ব্যক্তির বিরূদ্ধে চার্জশিট দাখিল করা হয়। গত ১২ সেপ্টেম্বর সাতক্ষীরার তালায় কলেজ ছাত্রী বিউটি মন্ডলের আপত্তিকর ছবি ফেসবুকে ছড়িয়ে দেওয়ায় আত্মহনন করেন তিনি। আত্মহত্যা প্ররোচণা মামলায় অভিযুক্ত একমাত্র আসামী মৃত্যুঞ্জয় রায়কে (২০) গ্রেফতার করে পুলিশ।

গত এক সপ্তাহে বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রতিদিনই উঠে আসছে এসব সহিংসতার সংবাদ। প্রতিনিয়তই ঘটে চলেছে এসব ঘটনা। এছাড়া খুলনা জেলায় গত সপ্তাহে ৫ দিনের ব্যবধানে ৪টি গণধর্ষণের ঘটনা ঘটেছে। এর মধ্যে জেলার ডুমুরিয়া উপজেলায় নারী শ্রমিকসহ দুইজন ও মহানগরীর খালিশপুরে এক কিশোরী গণধর্ষণের শিকার হয়েছে।

এ বিষয়ে জনউদ্যোগ নারী সেলের আহবায়ক এড. শামীমা সুলতানা শীলু বলেন, ‘প্রতিনিয়তই নারীর প্রতি সহিংসতা বেড়ে চলেছে। খুলনাতেও উদ্বেগজনক হারে ধর্ষণের ঘটনা বাড়ছে। মূলত কিছু মানুষের মানসিক কুপ্রবৃত্তি আর হিংসাত্মক মনোভাব বৃদ্ধির ফলেই এসব ঘটনা বেশি ঘটছে।’ যদি দ্রুত সময়ের মধ্যে উপযুক্ত শাস্তির ব্যবস্থা করা যেত তাহলে এসব অপরাধ প্রবণতা কমে আসতো বলে দাবি করেন তিনি।

এ বিষয়ে কথা হয় খুলনা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান ডিসিপ্লিনের প্রফেসর ড. সেলিনা আহমেদের সাথে। তিনি বলেন, ‘করোনার কারণে দীর্ঘ সময় মানুষ ঘরে বসে থাকায় তাদের মধ্যে মানসিক চাপ বাড়ছে। এতে পারস্পারিক সম্পর্কে তিক্ততা সৃষ্টি হচ্ছে। আর এর পরিপ্রেক্ষিতেই নারীর প্রতি সহিংসতার হার বাড়ছে। এছাড়া আর্থিক সংকটও এর একটা প্রধান কারণ। এক্ষেত্রে নিজেদের সহনশীল রেখে ভেবেচিন্তে কাজ করলে সহিংসতার মাত্রাটা কমতে পারে।’

তিনি আরও বলেন, ‘আর এটা শুধু করোনার জন্য না সমাজে মানুষের স্বপ্ন এবং সাধ দু’টোর মধ্যে সমন্বয় না থাকা এবং বাংলাদেশের প্রেক্ষাপটে আঁকা সংস্কৃতি ও ইন্টারনেটে অবাধ বিচরণ থেকে মানুষের মধ্যে যে আকাঙ্খার সৃষ্টি হচ্ছে বাস্তব জীবনে সেগুলো না পাওয়ার কারণে তাদের মধ্যে হতাশার জন্ম নেয়। আর এ হতাশা থেকেই এ ধরণের অপরাধের সৃষ্টি হয়।’ এছাড়া দেশের আইন শৃঙ্খলার যথাযথ প্রয়োগ এবং বিচার ব্যবস্থার ঢিলেঢালা ভাবকেও দায়ী করেন তিনি।

খুলনা গেজেট /এমএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!