খুলনা, বাংলাদেশ | ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২০ মে, ২০২৪

Breaking News

  হেলিকপ্টার দুর্ঘটনায় নিঁখোজ ইরানের প্রেসিডেন্ট ইব্রাহীম রাইসি
  বাজারে থাকা এসএমসি প্লাসের সব ইলেক্ট্রোলাইট ড্রিংকস প্রত্যাহারের নির্দেশ, বাজারজাতকারীকে ১৬ লাক টাকা জরিমানা

বেনাপোল স্থলবন্দরে কর্মবিরতি প্রত্যাহার, আমদানি-রপ্তানি স্বাভাবিক

বেনাপোল প্রতিনিধি

তিন দফা দাবিতে যশোরের বেনাপোল স্থলবন্দরে বুধবার (০৮ জুন) সকাল থেকে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি শুরু করেছিল বেনাপোল ট্রান্সপোর্ট এজেন্সি মালিক সমিতি। বুধবার দুপুরে সেই কর্মবিরতি প্রত্যাহার করে নিয়েছে ট্রান্সপোর্ট এজেন্সি মালিক সমিতি। কর্মবিরতির কারণে বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে আমদানি-রপ্তানি বন্ধ হয়ে যায়। পরে বেনাপোল স্থলবন্দর দিয়ে দুই দেশের আমদানি-রপ্তানি বাণিজ্য পুনরায় শুরু হয়েছে।

তিন দফা দাবিতে গতকাল মঙ্গলবার দুপুরে সমিতির কার্যালয়ে সাংবাদ সম্মেলনে এ কর্মবিরতির ঘোষণা দেন বেনাপোল ট্রান্সপোর্ট এজেন্সি মালিক সমিতি।

ট্রান্সপোর্ট এজেন্সি মালিক সমিতির দাবিগুলো হচ্ছে স্থলবন্দরের উপপরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদারকে প্রত্যাহার, বন্দরে পর্যাপ্ত ইকুইপমেন্ট সরবরাহসহ দক্ষ চালক নিয়োগ, বন্দরে পর্যাপ্ত শেড ও জায়গা বৃদ্ধি এবং বন্দর এলাকা যানজটমুক্ত রাখা।

সমিতির সাধারণ সম্পাদক আজিম উদ্দিন গাজী বলেন, বেনাপোল বন্দরের মাধ্যমে বাংলাদেশ সরকার প্রতিবছর প্রায় ৫-৬ হাজার কোটি টাকা রাজস্ব আদায় করে থাকে। কিন্তু বন্দরে পর্যাপ্ত ইকুইপমেন্ট (ক্রেনের মতো সরঞ্জাম) না থাকার কারণে পণ্য ওঠানো-নামানো চরমভাবে ব্যাহত হচ্ছে। গত ১৬ মের মধ্যে এসব সরঞ্জামের ব্যবস্থা করা না হলে ১৭ মে থেকে পণ্য পরিবহন বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছিল। এরই পরিপ্রেক্ষিতে স্থলবন্দরের উপপরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদারের সভাপতিত্বে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় ৩১ মের মধ্যে বন্দরে তিনটি নতুন ক্রেন ও তিনটি নতুন ফর্কলিফট সরবারহ এবং দক্ষ চালক নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত হয়। সেই শর্তে ওই আন্দোলন স্থগিত করা হয়। কিন্তু এখন পর্যন্ত বন্দরে কোনো প্রত্যাশিত সরঞ্জাম সরবরাহ করা হয়নি।

আজিম উদ্দিন গাজী বলেন, দাবি আদায়ের জন্য বেনাপোল স্থলবন্দর ব্যবহারকারী বিভিন্ন সংগঠনের সঙ্গে আলোচনা করে আজ সকাল থেকে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি পালন শুর করা হয়। কিন্তু আগামী ২৫ জুন প্রধানমন্ত্রী পদ্মা সেতুর উদ্বোধন করবেন। কয়েকদিনের মধ্যে জাতীয় বাজেট ঘোষণা করা হবে। এ ছাড়া চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে আগুন ও বিস্ফোরণের ঘটনায় অনেক মানুষ প্রাণ হারিয়েছেন। এসব কারণে যশোর-১ আসনের সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন আমাদের অনুরোধ করেছেন এই সময়ে কর্মবিরতি পালন না করতে। সমস্যা সমাধানের জন্য তিনি চেষ্টা করবেন বলে আমাদের আশ্বস্ত করেছেন। এজন্য আমরা কর্মবিরতি সাময়িকভাবে প্রত্যাহার করেছি। সমস্যার সমাধান না হলে বাজেট ঘোষণার পর পুনরায় কর্মবিরতি শুরু করা হবে।

বেনাপোল স্থলবন্দরের উপপরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার বলেন, বেনাপোল ট্রান্সপোর্ট এজেন্সি মালিক সমিতি তাঁদের কর্মবিরতি প্রত্যাহার করেছে। বর্তমানে ভারত ও বাংলাদেশের মধ্যে আমদানি-রপ্তানি স্বাভাবিক ভাবেই চলছে।

খুলনা গেজেট/ এস আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!