খুলনা, বাংলাদেশ | ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২০ মে, ২০২৪

Breaking News

  হেলিকপ্টার দুর্ঘটনায় নিঁখোজ ইরানের প্রেসিডেন্ট ইব্রাহীম রাইসি
  বাজারে থাকা এসএমসি প্লাসের সব ইলেক্ট্রোলাইট ড্রিংকস প্রত্যাহারের নির্দেশ, বাজারজাতকারীকে ১৬ লাক টাকা জরিমানা

বৃষ্টিবিলাসে বিফ আচারি খিচুড়ি

লাইফ স্টাইল ডেস্ক

ইলশেগুড়ি হোক আর ঝুম বৃষ্টি হোক, বৃষ্টি মানেই যেন খিচুড়ি।এই সময়টা যেন খিচুড়ি না হলেই নয়। বৃষ্টির সঙ্গে খিচুড়ির প্রেমটা যেন অনেক পুরনো। একে অপরের সাথে ওতপ্রোতভাবে জড়িত। হতে পারে তা ইলিশ খিচুড়ি বা বিফ খিচুড়ি। তবে এই বৃষ্টি বিলাসে আজ হয়ে যাক ভিন্নস্বাদের মজাদার বিফ আচারি খিচুড়ি।

বিফ আচারি খিচুড়িতে যা যা প্রয়োজন-
গরুর মাংস- ২ কেজি
পোলাওয়ের চাল- ৪ কাপ
মসুরের ডাল- ২ কাপ
পেঁয়াজ- ১ কাপ
তেল- ১/২ কাপ
আদা- ২ টেবিল চামচ
রসুন- ২ টেবিল চামচ
জিরা- ১ টেবিল চামচ
ধনে- ১ চা চামচ
হলুদ- ১ চা চামচ
মরিচ গুঁড়া- ২ টেবিল চামচ
যে কোনো আচার- ১/২ কাপ
রসুনের কোয়া খোসাসহ- ১০/১২টি
এলাচ- ৬টি
দারুচিনি- ২ টুকরো
তেজপাতা- ২টি
কাঁচামরিচ- ৭/৮টি
পেঁয়াজ বেরেস্তা- ১/২ কাপ
পানি- ৮ কাপ

প্রণালি-
প্রথমে মাংসে পেঁয়াজ, তেল, আদা, রসুন, জিরা, ধনে, হলুদ, মরিচ, গরম মসলা সব দিয়ে হাতে মেখে প্রয়োজনমত পানি দিয়ে চুলায় বসিয়ে দিন। ১০ মিনিট মাঝারি আঁচে রান্না করুন। তারপর ৩০ মিনিট কম আঁচে রান্না করুন।

মাংস ৮০℅ সিদ্ধ হলে আচার দিয়ে নেড়ে ঢেকে দিয়ে আরও ১০ মিনিট রান্না করুন। ঝোল মাখামাখা হলে নামিয়ে একটি মোটা ছাঁকনি দিয়ে ঝোল থেকে ছেঁকে ছেঁকে মাংস একটা বাটিতে তুলে রাখুন। মাংসের ঝোলসহ হাড়ি চুলায় দিন আবার।

এবার ধুয়ে পানি ঝড়ানো চাল, ডাল ঝোলে দিন। নেড়েচেড়ে ভাজুন এক মিনিট। (এই চাল বেশি ভাজার প্রয়োজন নেই)। তারপর ৭ কাপ গরম পানি দিয়ে হাই ফ্লেমে পানি ফুটে উঠা পর্যন্ত রান্না করুন। পানি ফুটে উঠলে ঢাকনা দিয়ে ঢেকে কম আঁচে রান্না করুন কিছুক্ষণ।

যখন দেখবেন চালে পানি মাখা মাখা হয়ে গেছে আর চাল প্রায় সিদ্ধ হয়ে এসেছে এবার খিচুড়িতে মাংস এড করে দিন। হাল্কা হাতে মাংস ভালো করে মিশিয়ে উপরে কাঁচামরিচ আর রসুনের কোয়া দিয়ে একটা তাওয়ায় হাড়ি রেখে ১০ মিনিট দমে রাখুন।

দশ মিনিট পর খিচুড়ির ওপর বেরেস্তা ছিটিয়ে চুলা থেকে নামান। রেস্টে রাখুন ৫/১০ মিনিট। খোসাসহ রসুনের ভেতরটা সিদ্ধ হয়ে নরম হয়ে যাবে। খিচুড়ি খাওয়ার সময় এই রসুন আলতো চাপ দিলে রসুন গলে ক্রিমি একটা টেক্সচার বের হয় যা খেতে খুবই সুস্বাদু।

লক্ষ্যণীয়: চাল যতটুকু তার অর্ধেক ডাল দিয়ে খিচুড়ি রান্না করলে মজা হয়৷ চাল, পানি, ডাল একই কাপে মেপে দেবেন। মাংস দেয়ার আগে, চালের পানি যদি ঠিক হয়, তা হলে রান্নার পর খিচুড়িতে লবণ কম হবে। আর যদি সামান্য বেশি লাগে তা হলে রান্নার পর লবণ ঠিক থাকবে।

থুলনা গেজেট/এনএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!