খুলনা, বাংলাদেশ | ৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৯ মে, ২০২৪

Breaking News

  বাজারে থাকা এসএমসি প্লাসের সব ইলেক্ট্রোলাইট ড্রিংকস প্রত্যাহারের নির্দেশ, বাজারজাতকারীকে ১৬ লাক টাকা জরিমানা
  ৭ ব্যক্তিকে জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার তুলে দিলেন প্রধানমন্ত্রী
  নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলা, নিহত ১৭

বিশ্বের প্রথম দেশ হিসেবে গর্ভপাতকে সাংবিধানিক স্বীকৃতি দিলো ফ্রান্স

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বের প্রথম কোনো দেশ হিসেবে নারীদের স্বেচ্ছা গর্ভপাতের অধিকারকে সাংবিধানিক স্বীকৃতি দিলো ফ্রান্স।  সোমবার ফ্রান্স-২৪ এর প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

দেশটির পার্লামেন্টের উভয়পক্ষের আইনপ্রণেতারা এই পদক্ষেপকে বৈধতা দিতে ভোট দিয়েছেন। এর পক্ষে ভোট পড়েছে ৭৮০, বিপক্ষে পড়েছে ৭২টি যা এই পদক্ষেপকে সাংবিধানিক স্বীকৃতি দিতে যথেষ্ট। এই পদক্ষেপকে ফ্রান্সের জন্য ঐতিহাসিক হিসেবে উল্লেখ করেছেন দেশটির আইনপ্রণেতারা।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো বলেছেন, আগামী শুক্রবার আন্তর্জাতিক নারী অধিকার দিবসে ফ্রান্স সরকার এই পদক্ষেপ পাসে উদযাপন করবে।

১৯৭৫ সালে ফ্রান্সে একটি আইন পাস করা হয় এবং সেখানে বলা হয়েছে, গর্ভপাত কোনো অপরাধ নয়। কিন্তু সংবিধানে গর্ভপাতের অধিকারের গ্যারান্টি দেওয়া হয়নি।

তারপর থেকে দেশটিতে গর্ভপাতের শর্তগুলো ভালো করার জন্য আরও আইন পাস হয়েছে। বিশেষ করে নারীদের স্বাস্থ্য ও তাদের নামপ্রকাশ যাতে না হয়, সেদিকটা নিশ্চিত করার চেষ্টা হয়েছে। নারীদের উপর আর্থিক চাপ কম করার চেষ্টা হয়েছে।

সরকারি তথ্য বলছে, ২০২২ সালে ফ্রান্সে দুই লাখ ৩৪ হাজার গর্ভপাত হয়েছে।

২০২২ সালের নভেম্বরে জনমত সমীক্ষার ফল হলো, ৮৯ শতাংশ মানুষ গর্ভপাতের অধিকারকে সাংবিধানিক করার পক্ষে। সর্বশেষ দেশটিতে গর্ভপাতের অধিকারকে সাংবিধানিক করা হলো।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!