খুলনা, বাংলাদেশ | ৩ আষাঢ়, ১৪৩১ | ১৭ জুন, ২০২৪

Breaking News

  ত্যাগের মহিমায় পালিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা দেশবাসীকে ঈদের শুভেচ্ছা রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর
  সাবেক ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়ার বিরুদ্ধে অনুসন্ধানের সিদ্ধান্ত ঈদের ছুটির পর : দুদক আইনজীবী

বিদেশী বিশেষজ্ঞ ছাড়াই এবার সুন্দরবনের বাঘ শুমারি

নিজস্ব প্রতিবেদক

বিদেশী বিশেষজ্ঞ ছাড়াই সদ্য শুরু হওয়া অর্থবছরে সুন্দরবনের বাঘ শুমারি শুরু হবে। শুমারির প্রাথমিক কাজ শুরু হয়েছে। এবার মাত্র ছয় মাসের মধ্যে ফলাফল পাওয়া যাবে। ২০১৮ সালের সর্বশেষ শুমারিতে সুন্দরবনে বাঘের সংখ্যা ছিল ১১৪ টি ।

বাঘের অস্তিত্ব রক্ষার জন্য প্রাণি সংরক্ষণের আঞ্চলিক সহযোগিতার জোরদারকরণ প্রকল্প নেওয়া হয় । এ প্রকল্পে বিশ্বব্যাংকের সহায়তায় ৩০ লাখ টাকা ব্যয় করা হয়। পরিবেশের ভারসাম্য রক্ষায় প্রজাতিসহ সকল প্রাণির অবলুপ্তির অংশ হিসেবে সুন্দরবনের বাঘ শুমারি শুরু হয়।

ক্যামেরায় ছবি তোলার মাধ্যমে ২০১৩ সাল ও ২০১৮ সালে বাঘ শুমারি হয়। ৮৯ টি ইনফ্লারেড নামক ক্যামেরার মাধ্যমে বাঘ শুমারি হয়।

বনবিভাগের তথ্য অনুযায়ী ১৯৮২ সালে বাঘের সংখ্যা ছিল ৪৫৩। ১৯৮৫ সালের জরিপে বাঘের সংখ্যা ৪৫০। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা-এফএও’র বিশেষজ্ঞদের মতে, ১৯৯৪ সালের বাঘের সংখ্যা ৩৬৯টি। ২০০৪ সালে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি ও বন বিভাগের যৌথ উদ্যোগে পরিচালিত শুমারি অনুযায়ী সুন্দরবনের বাঘের সংখ্যা ৪৪০ টি। ২০১৩ সালের জরিপ অনুযায়ী সুন্দরবনের বাঘের সংখ্যা ১০৬ টি এবং সর্বশেষ ২০১৮ সালের জরিপ অনুযায়ী সুন্দরবনের বাঘের সংখ্যা দাঁড়িয়েছে ১১৪ টি।

বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ, খুলনা বিভাগীয় বন কর্মকর্তা নির্মল কুমার সেন পাল জানান, সুন্দরবনের শরণখোলা রেঞ্জের সুপতি এলাকায় বন কর্মচারীরা বাঘের সন্ধান পেয়েছে। এবারে ভালো ফলাফল আশা করা যাচ্ছে। তিনি জানান, বিদেশী বিশেষজ্ঞ ছাড়াই এবার সুন্দরবনের বাঘ শুমারি হবে ।

সুন্দরবন বিভাগের রেকর্ড অনুযায়ী ২০০১-২০২১ সাল পর্যন্ত সিডর, বার্ধক্যজনিত, গনপিটুনি ও শিকারীদের হাতে সুন্দরবনের পূর্ব ও পশ্চিম বিভাগে ৩০টি বাঘ মারা পড়ে ।

ওয়ার্ল্ড লাইফ ইনস্টিটিউট অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান রনথম্বোর ফাউন্ডেশন ও ওয়ার্ল্ড নেচার ইনস্টিটিউট এর তথ্য মতে, সুন্দরবনে বাংলাদেশ অংশে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা হার অব্যাহত থাকলে ২০৭০ সাল নাগাদ এখানে বাঘের সংখ্যা নির্ণয় ৯৬ শতাংশ কমে যাবে ।

উল্লেখ্য, ২০১২ সালের ১২ জুন ঢাকার শ্যামলী থেকে উদ্ধার হওয়া তিনটি বাঘের শাবক ডুলহাজারার বঙ্গবন্ধু সাফারি পার্কে ছেড়ে দেওয়া হয়েছে ।

 

খুলনা গেজেট/এমএইচবি




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!