খুলনা, বাংলাদেশ | ৭ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২১ মে, ২০২৪

Breaking News

  সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

বিকেলের নাস্তায় ঘরেই তৈরি করুন ফিশ কবিরাজি

লাইফ স্টাইল ডেস্ক

কলকাতার জনপ্রিয় এক খাবার ‘ফিশ কবিরাজি’। বিয়ের মেনুতে এই পদ আনে বাড়তি দ্যোতনা। আর কলকাতায় যাঁরা বেড়াতে যান, এর স্বাদ না নিয়ে তাঁরা কিন্তু ফেরেন না। এই ফিশ কবিরাজি তৈরিতে মূলত ভেটকি মাছ ব্যবহার করা হয়। ওপরে জালের মতো ডিম ছড়িয়ে পরিবেশন করা হয় এই মাছ।

জনপ্রিয় এই খাবারের নামের সঙ্গে কবিরাজি শব্দটি জুড়ে থাকার কারণে অনেকেরই ধারণা, নিশ্চয়ই কবিরাজি চিকিৎসার সঙ্গে এর কোনো যোগ আছে। কলকাতার অনেক পুরোনো খাবার প্রতিষ্ঠানের বিক্রেতারা বলেন, ইংরেজি ‘কভারেজ’ শব্দ থেকে এই ‘কবিরাজি’ শব্দের উৎপত্তি। মাছের ফিলের ওপর ডিমের কভারেজ দেওয়ার কারণে এর নাম ফিশ কবিরাজি।

বাড়িতেই বানাতে পারেন ফিশ কবিরাজি। রেসিপি দিলেন শুভাগতা দেবাশীষ

ফিশ কবিরাজি

উপকরণ : ভেটকি মাছের ফিলে ৪টি, ডিম ৪টি, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, ব্রেডকাম্ব প্রয়োজনমতো, তেল ১ কাপ, কাঁচা মরিচ ৩টি, গোলমরিচ ৬টি, লবণ স্বাদমতো।

প্রণালি : কাঁচা মরিচ, গোলমরিচ ও লবণ একসঙ্গে বেটে নিতে হবে। মাছের ফিলেতে বাটা মসলা মেখে ১৪ থেকে ১৫ মিনিট রাখতে হবে। এবার ডিম ফেটিয়ে নিন। প্রথমে মাছের ফিলেগুলো ডিমে ডুবিয়ে নিন। এবার ফিলেগুলোতে ব্রেডকাম্ব মেখে ২০ মিনিট রাখতে হবে। এরপর মাছগুলো ডুবো তেলে ভাজতে হবে। আগেই আলাদা পাত্রে আরেকটি ডিম ফেটিয়ে নিন। এরপর কর্নফ্লাওয়ার দিয়ে আবারও ফেটিয়ে নিয়ে ১৫ মিনিট রাখুন। এবার চুলায় একটি ছড়ানো পাত্রে তেল গরম করে নিন। ডিমের মিশ্রণে হাত ডুবিয়ে তা গরম তেলে ছিটিয়ে দিয়ে জাল তৈরি করে নিন। এবার ভেজে রাখা মাছের ফিলে সেই জালের মধ্যে দিয়ে চারদিক ভালো করে মুড়ে দিতে হবে। মাছের ফিলে বাদামি রং হলে কাসুন্দি সালাদের সঙ্গে পরিবেশন করুন।

 

খুলনা গেজেট/এনএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!