খুলনা, বাংলাদেশ | ৭ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২১ মে, ২০২৪

Breaking News

  উল্লেখযোগ্য সহিংসতা হয়নি, ভোট পড়েছে ৩০ শতাংশের বেশি : সিইসি
  ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুতে বাংলাদেশে একদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা
  দুদিনের সফরে ঢাকায় পৌঁছেছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং

বাড়িতেই বানান লিপবাম

লাইফ স্টাইল ডেস্ক

শীতকালে ঠোঁটের বাড়তি যত্ন নিতে হয়। অনেক সময় ঠোঁটে অ্যান্টিসেপটিক ক্রিমের মোটা প্রলেপ দেওয়ার পর ঠোঁট ফেটে চৌচির হয়। আসলে ঠোঁটের যত্নে অ্যান্টিসেপটিক ক্রিম নয়, প্রয়োজন পেট্রোলিয়াম জেলির।

ঠোঁটের যত্নে বরাবরই পেট্রোলিয়াম জেলির কদর আছে। লিপস্টিক থেকে শুরু করে লিপবাম তৈরিতে পেট্রোলিয়াম জেলি হল প্রধান উপাদান। পেট্রোলিয়াম জেলি ঠোঁটকে সুরক্ষা দেয় এবং হাইড্রেট রাখে।

ঠোঁটে পেট্রোলিয়াম জেলি ব্যবহারের ক্ষেত্রেও সতর্ক থাকা দরকার। সাদা রঙের পেট্রোলিয়াম জেলিই ঠোঁটের জন্য আদর্শ। যে সব পেট্রোলিয়াম জেলি রঙিন হয়, তাতে বিভিন্ন ধরনের রাসায়নিক উপাদান মেশানো থাকে। এগুলো ঠোঁটের জন্য উপযুক্ত নয়।

আজকাল রঙিন লিপবাম ব্যবহারের চলই বেশি। এই ধরনের লিপবাম ব্যবহার করলে আর লিপস্টিক পরার প্রয়োজন পড়ে না। কিন্তু ঠোঁটের জন্য এগুলো ব্যবহার করা নিরাপদ নয়। তার চেয়ে বাড়িতেই লিপবাম বানাতে পারেন।

যেভাবে বানাবেন 

হাতের কাছে পেট্রোলিয়াম জেলি ও নারকেল তেল থাকলেই তৈরি করতে পারেন লিপবাম। এজন্য ১ চামচ পেট্রোলিয়াম জেলি গলিয়ে নিন। এতে কয়েক ফোঁটা নারকেল তেল মিশিয়ে ফ্রিজে রেখে দিন। মিশ্রণটি জমে গেলেই লিপবাম তৈরি হয়ে যাবে।

রঙিন লিপবাম বানাতে বেদানার কয়েকটা দানা ছাড়িয়ে পিষে নিন। বেদানার রসের সঙ্গে নারকেল তেল ও পেট্রোলিয়াম জেলি মিশিয়ে ফ্রিজে রেখে দিন। লাল রঙের লিপবাম তৈরি হয়ে যাবে।

পেট্রোলিয়াম জেলি বা নারকেল তেল ছাড়াও লিপবাম বানাতে পারেন। কয়েক টুকরো বিটরুট ব্লেন্ডারে দিয়ে রস বের করে নিন। এতে এক চামচ ঘি মিশিয়ে ফ্রিজে রেখে দিন। তৈরি হয়ে যাবে লিপবাম। আয়ুর্বেদের মতে, ঘি ঠোঁটের আর্দ্রতা বজায় রাখে।

খুলনা গেজেট/ এএজে




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!