খুলনা, বাংলাদেশ | ৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৯ মে, ২০২৪

Breaking News

  করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ১১
  তিন জেলায় বজ্রপাতে প্রাণ গেল ৭ জনের
  রাঙামাটিতে সশস্ত্র হামলায় ইউপিডিএফ সদস্যসহ নিহত ২

বাগেরহাট-রামপাল-মোংলা সড়ক প্রশস্তকরণ প্রকল্প অনুমোদন, এলাকায় স্বস্তি

নিজস্ব প্রতিবেদক, বাগেরহাট

‘বাগেরহাট-রামপাল-মোংলা জেলা মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নয়ন’ শীর্ষক প্রকল্প একনেকে অনুমোদন হওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন স্থানীয়রা। মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির বৈঠকে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন এই প্রকল্পটি অনুমোদন দেন। সেই সাথে জাতীয় গুরুত্ব সম্পন্ন আরও ৯টি প্রকল্প অনুমোদন দেন প্রধানমন্ত্রী। এদিকে বাগেরহাট-রামপাল-মোংলা মহাসড়ক প্রশস্তকরণ প্রকল্প পাশ হওয়ায় এলাকাবাসীর মধ্যে আনন্দ বিরাজ করছে। দীর্ঘদিনের দাবি পূরণ হওয়ায় প্রধানমন্ত্রী ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়েছেন তারা।

স্থানীয়রা বলেন, বাগেরহাট-রামপাল-মোংলা সড়কটি খুবই গুরুত্বপূর্ণ একটি সড়ক। এই সড়কটি দিয়ে খুবই অল্প সময়ে স্বল্প ব্যয়ে বাগেরহাট সদর উপজেলা, রামপাল, কচুয়া ও চিতলমারীর লোকজন সমুদ্রবন্দর মোংলায় যেতে পারে। কিন্তু দীর্ঘদিন ধরে সড়কটির প্রশস্ততা কমছিল। সাথে সড়কের নানাস্থানে খানাখন্দে ভরা ছিল। যার ফলে জনদূর্ভোগ সৃষ্টি হত। এই দূর্ভোগ কমাতে সড়কটির যথাযথ মান ও প্রশস্ততায় উন্নয়ন প্রকল্প একনেকে পাশ করায় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানান তারা।

বাগেরহাট সদর উপজেলার ডেমা ইউনিয়নের বাসিন্দা জহিরুল ইসলাম জানান, আমাদের এই পথ দীর্ঘদিন ধরে খারাপ। মাঝে মাঝে সংষ্কার হয়। আবার নষ্ট হয়ে যায়। শুনেছি রাস্তার কাজ নাকি পাশ হয়েছে। এবার হয়ত আমাদের যোগাযোগ ব্যবস্থা উন্নত হবে।

রামপাল উপজেলার গিলাতলা এলাকার সবুজ শেখ, মিজানুর রহমানসহ কয়েকজন বলেন, একে তো রাস্তা ভাংগা তার উপরে অনেক সরু। দুইটি গাড়ি ঠিকমত একসাথে পার হতে পারে না। অনেক দিন পরে হলেও আমাদের রাস্তা যে বড় হবে এতে আমরা অত্যন্ত খুশি।

মোংলা উপজেলার আব্দুল্লাহ ফকির নামের একজন জানান, শুনেই ভালো লাগছে যে আমাদের রাস্তা বড় হবে, উন্নত হবে। আমাদের দীর্ঘদিনের চাওয়া ছিলো এই রাস্তা যেনো প্রশস্ত হয়। যোগাযোগ ব্যবস্থা উন্নত হলে আমাদের এ অঞ্চলের মানুষের জীবনাযাত্রার মানও বৃদ্ধি পাবে। রাস্তার কাজ পাশ করায় আমরা সরকারের প্রতি কৃতজ্ঞ।

সড়ক বিভাগ সূত্রে জানা যায়, ‘বাগেরহাট-রামপাল-মোংলা জেলা মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নয়ন’ শীর্ষক প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ৪৬৭ কোটি ৭৫ লাখ টাকা। প্রকল্পটি চলতি বছরের জুলাই থেকে জুন ২০২৪ সালে বাস্তবায়ন করা হবে। সম্পূর্ণ সরকারি অর্থ ব্যয় হবে এই প্রকল্পে।২০২১-২০২২ অর্থবছরের এডিপিতে বরাদ্দবিহীন অননুমোদিত নতুন প্রকল্প তালিকায় অন্তর্ভুক্ত আছে।

এই প্রকল্পের আওতায় রয়েছে নানা কর্মযজ্ঞ। এর মধ্যে ৯ দশমিক ৬৫১ হেক্টর ভূমি অধিগ্রহন, ৬.৮৪৩৩৯৬ লাখ ঘনমিটার মাটির কাজ, ৪ দশমিক ৭৮৪ কিলোমিটার নতুন সড়ক নির্মান, ২১ দশমিক ৫২৬ কিলোমিটার বিদ্যমান সড়ক প্রশস্তকরণ, পেভমেন্ট মজবুত করণ, ৩১ দশমিক ২৩৫ কিলোমিটার, বিটুমিন সার্ফেসিং, ৮টি পিসি গার্ডার সেতু নির্মাণ, ২১টি আরসিসি বক্স কালভার্ট নির্মাণ, ৪ হাজার মিটার কনক্রিট ইউ ড্রেন নির্মাণ, ৬টি বাস বে নির্মাণ, ১২ হাজার মিটার আরসিসি প্রিকাস্ট প্যালাসাইডি, ১ হাজার ৮৬০ মিটার রিটেইনিং ওয়াল নির্মান, একটি ফেরিঘাট স্থাপন ও দুটি ইন্টারসেকশন উন্নয়ন।

বাগেরহাট সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ ফরিদ উদ্দিন বলেন, বাগেরহাটবাসীর জন্য বাগেরহাট-রামপাল-মোংলা সড়কটি খুবই গুরুত্বপূর্ণ। বিগত বছর গুলোতে সড়কটি আমরা কয়েকবার সংস্কার করেছি। যানবাহনের আধিক্যতা ও প্রয়োজনীয়তা বিবেচনায় সড়কটির মান উন্নয়ন ও প্রশস্তকরণের প্রয়োজনীয়তা ছিল। যার ফলে আমরা বাগেরহাট-রামপাল-মোংলা জেলা মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নয়ন প্রস্তাবনা মন্ত্রণালয়ে পাঠিয়েছিলাম। সেই প্রস্তাব একনেকে অনুমোদন হয়েছে। আশাকরি আমরা নির্দিষ্ট সময়ে কাজ শুরু এবং শেষ করতে পারব। জনগণ এই প্রকল্পের মাধ্যমে উপকৃত হবেন।

 

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!