খুলনা, বাংলাদেশ | ২৯ আশ্বিন, ১৪৩১ | ১৪ অক্টোবর, ২০২৪

Breaking News

  বাড্ডা থানার আলামিন হত্যা : আনিসুল হকের ২ দিনের রিমান্ড মঞ্জুর
  ইসরায়েলি সেনা ক্যাম্পে হিজবুল্লাহর ড্রোন হামলা, নিহত ৪
বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে খুলনায় আলোচনা সভায় জেলা প্রশাসক

বাংলাদেশের মূল চালিকাশক্তি কৃষি

নিজস্ব প্রতিবেদক

বিশ্ব খাদ্য দিবস এবং ইঁদুর নিধন অভিযান উপলক্ষ্যে আজ (রবিবার) বিকালে খুলনা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোঃ মনিরুজ্জামান তালুকদার।

দিবসের এবারের প্রতিপাদ্য ছিলো ‘কাউকে পশ্চাতে রেখে নয়, ভালো উৎপাদনে উত্তম পুষ্টি সুরক্ষিত পরিবেশ এবং উন্নত জীবন’।

প্রধান অতিথির বক্তৃতায় জেলা প্রশাসক বলেন, বাংলাদেশ কৃষিপ্রধান দেশ। এদেশের মূল চালিকাশক্তি হলো কৃষি। দেশের জনসংখ্যাবৃদ্ধি ও জমি হ্রাসের প্রেক্ষাপটে মানুষের খাদ্য ও পুষ্টির নিরাপত্তা বিধানের জন্য এবং কৃষকের ভাগ্য উন্নয়নের লক্ষ্যে সরকার বেশ কিছু যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছেন। এর ফলে দেশ আজ দানাজাতীয় খাদ্যশস্যে স্বয়ংসম্পূর্নতা অর্জন করেছে। তিনি বলেন, করোনা মহামারিকালীন দেশে খাদ্যের তেমন ঘাটতি হয়নি। সরকারের নিদের্শনা অনুযায়ী এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে সেই লক্ষ্যে সংশ্লিষ্ট সকলের প্রচেষ্টায় দেশে খাদ্যশস্য উৎপাদন বেড়ে চলেছে। এ বছর খাদ্য উৎপাদন হয়েছে চার কোটি মেট্রিকটন। কৃষকের উৎপাদিত ফসলের একটি বড় অংশ ইঁদুর দ্বারা নষ্ট হয়। ইঁদুর যে পরিমাণ খাবার খায় তার চেয়ে বেশি নষ্ট করে। উৎপাদিত ফসল রক্ষা ও খাদ্যশস্য অপচয় রোধে ইঁদুর নিধনের বিকল্প নেই।

খুলনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মোঃ হাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এসএম মুনিম লিংকন, অতিরিক্ত পুলিশ সুপার তানভীর আহমদ প্রমুখ বক্তৃতা করেন।

খুলনা গেজেট/ টি আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!