খুলনা, বাংলাদেশ | ২০ আশ্বিন, ১৪৩১ | ৫ অক্টোবর, ২০২৪

Breaking News

  জামালপুরে অটোরিকশায় ট্রাকের ধাক্কা, মাদরাসা শিক্ষকসহ নিহত ৩
  ঢাকায় পৌঁছেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী
  টাঙ্গাইলে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৪, আহত ১০

সাতক্ষীরায় বর্ণ বৈষম্য বিলোপ আইন প্রণয়ন ও বাস্তবায়নের দাবি

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

২১ মার্চ আন্তর্জাতিক বর্ণ বৈষম্য বিলোপ দিবস-২০২২ উপলক্ষে ৮ দফা দাবি সম্বলিত প্রস্তাবিত বর্ণ বৈষম্য বিলোপ আইন দ্রুত প্রণয়ন ও বাস্তবায়নের দাবিতে সাতক্ষীরায় মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২১ মার্চ) বেলা ১১টায় সাতক্ষীরা প্রেসক্লাবের সামনে নাগরিক উদ্যোগের সহযোগিতায় বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন (বিডিইআরএম) সাতক্ষীরা জেলা কমিটি এই মানববন্ধনের আয়োজন করে।

মানববন্ধনে বক্তব্য রাখেন, বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন সাতক্ষীরা জেলা কমিটির সাধারণ সম্পাদক দুলাল চন্দ্র দাশ, সদস্য মন্টু কুমার দাশ, বাংলাদেশ দলিত যুব ঐক্য পরিষদের জেলা কমিটির সভাপতি সুমন দাশ, সহ-সভাপতি প্রভাতি দাশ, সাতক্ষীরা জেলা ভূমিহীন উন্নয়ন সংগ্রাম পরিষদের সভাপতি মোঃ বাবলু হাসান, সাধারণ সম্পাদক আবু সেলিম, যুগ্ম সাধারণ সম্পাদক কাজী আব্দুল আলিম, দলিত নেত্রী শিখা রানী প্রমুখ।

মানববন্ধনে বক্তারা ৮ দফা দাবি তুলে ধরে বলেন, জাত পাত ও পেশাভিত্তিক, বৈষম্য প্রতিরোধে প্রস্তাবিত বৈষম্য বিলোপ আইন দ্রুত প্রণয়ন করতে হবে। আদমশুমারী ২০২১এ দলিত জনগোষ্ঠীর জন্য আলাদা তথ্য সংগ্রহ করতে হবে। জাতীয় বাজেটে দলিত জনগোষ্ঠীর জন্য সুনির্দিষ্টভাবে সামাজিক নিরাপত্তা কর্মসূচি’র বরাদ্দ বৃদ্ধি করতে হবে।

বক্তারা আরো বলেন, পরিচ্ছন্নতাকর্মীদের পেশাগত স্বাস্থ্য ঝুঁকি বিশেষ বিবেচনায় এনে তাদের সুরক্ষার সকল উপকরণ সরবরাহ করতে হবে। সরকারি চাকরিতে দলিত জনগোষ্ঠীর জন্য কোটা ব্যবস্থা প্রবর্তন করার পাশাপাশি সকল মহানগরী ও পৌরসভাসমূহে দলিত জনগোষ্ঠীর সবার জন্য আবাসনের ব্যবস্থা করতে হবে।

সরকারি বিশ্ববিদ্যালয়সহ দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে দলিত শিক্ষার্থীদের ভর্তি কোটা প্রবর্তন ও জাতীয় সংসদে সাধারণ ও সংরক্ষিত আসনে দলিত জনগোষ্ঠীর সংখ্যানুপাতে প্রতিনিধিত্ব নিশ্চিত করতে হবে।

বক্তারা অবিলম্বে দলিত জনগোষ্ঠীর ৮ দফা দাবি দ্রুত বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন।

খুলনা গেজেট/কেএ




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!