খুলনা, বাংলাদেশ | ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২০ মে, ২০২৪

Breaking News

  ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলবে, প্রধানমন্ত্রীর নির্দেশ : কাদের
  ইরানের প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি সম্পূর্ণ বিধ্বস্ত : রয়টার্স; জীবিত কারও সন্ধান মেলেনি : রেড ক্রিসেন্ট

প্রার্থীতা হারালেন শামীম, শাম্মী, সাদিক ও সালাহউদ্দিন

গেজেট ডেস্ক

ফরিদপুর-৩ আসনে আওয়ামী লীগ মনোনীত শামীম হক ওরফে হল্যান্ড শামীম, বরিশাল-৪ আসনে আওয়ামী লীগের প্রার্থী শাম্মী আহম্মেদ, বরিশাল-৫ আসনের স্বতন্ত্র প্রার্থী, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেরনিয়াবত সাদিক আবদুল্লাহ এবং কক্সবাজার-১ আসনের আওয়ামী লীগ প্রার্থী সালাহউদ্দিন আহম্মেদের মনোনয়নপত্র বাতিল হয়েছে। শুক্রবার সকালে আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে আপিল শুনানির পর প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালসহ অন্য নির্বাচন কমিশনাররা এই রায় দিয়েছেন।

ফরিদপুর-৩ আসনে দ্বৈত নাগরিকত্বের অভিযোগে শামীম হকের মনোনয়নপত্র বাতিলের দাবিতে আপিল করেছিলেন ওই আসনের স্বতন্ত্র প্রার্থী এ. কে. আজাদ। নির্বাচন কমিশন সেই আপিল মঞ্জুর করেন। বুধবার ইসিতে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে নির্বাচন ভবনে তাঁর প্রার্থিতার বৈধতা নিয়ে শুনানি হয়। পরে শুনানি স্থগিত রেখে ইসি শুক্রবার রায়ের দিন নির্ধারণ করে। আইন অনুযায়ী দ্বৈত নাগরিক প্রমাণ হলে তিনি নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন না।

বরিশাল-৪ আসনে আওয়ামী লীগের প্রার্থী শাম্মী আহম্মেদের অস্ট্রেলিয়ার নাগরিকত্ব থাকায় প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন। আর একই আসনের স্বতন্ত্র প্রার্থী পঙ্কজ নাথের প্রার্থিতা বহাল রেখেছেন কমিশন।

এর আগে শাম্মী আহম্মেদ এবং পঙ্কজ নাথ পরস্পরের প্রার্থিতা বাতিল চেয়ে আপিল করেছিলেন ইসিতে। শাম্মী আহমেদ অস্ট্রেলিয়ার নাগরিক হলেও তা গোপন করেছেন বলে অভিযোগ ছিলো পঙ্কজের। আর পঙ্কজ নাথের বিরুদ্ধে তথ্য গোপনের অভিযোগ করেছিলেন শাম্মী আহমেদ।

বরিশাল-৫ আসনের স্বতন্ত্র প্রার্থী, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেরনিয়াবত সাদিক আবদুল্লাহ’র হলফনামায় সম্পদ বিবরণীতে অসত্য দেওয়ার অভিযোগ তুলে বুধবার নির্বাচন কমিশনে আবেদন করেন জাহিদ ফারুক শামীমের মনোনয়নপত্রের সমর্থনকারী কে বি এস আহমেদ। তিনি আমেরিকার নাগরিক এবং সেখানে তাঁর স্ত্রীর বাড়ি থাকার তথ্য হলফনামায় গোপন করা হয়েছে বলে দাবি করা হয়েছিল। তিনি চাইলে এই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে রিট করতে পারবেন।

মহানগরের রাজনীতি নিয়ন্ত্রণ নিয়ে জেলা আওয়ামী লীগের সহসভাপতি জাহিদ ফারুক এবং সাবেক মেয়র সাদিক আবদুল্লাহর মধ্যে কয়েক বছর ধরে বিরোধ চলছে। প্রতিমন্ত্রীর সমর্থক মহানগর আওয়ামী লীগের সহসভাপতি আফজালুর করীম জানান, হলফনামায় স্ত্রীর আমেরিকায় বাড়ি থাকার তথ্য গোপন করার অভিযোগে সাদিক আবদুল্লাহর মনোনয়ন বাতিল চেয়ে যাচাই-বাছাইকালে রিটানিং কর্মকর্তার কাছে আবেদন করেছিলেন। তবে এফিডেভিট আকারে না হওয়ায় রিটার্নিং কর্মকর্তা আবেদন নাকচ করে সাদিকের প্রার্থিতা বহাল রেখেছেন। এরই মধ্যে তারা সাদিকের আমেরিকায় নাগরিকত্ব থাকার বিষয়টি নিশ্চিত হয়েছেন। সাদিকের মনোনয়ন বাতিল চেয়ে অভিযোগের উপযুক্ত প্রমাণসহ ইসির আপিল বিভাগে গতকাল ফের আবেদন করা হয়েছে।

প্রতিমন্ত্রীর ঘনিষ্ঠ সূত্রের দেওয়া তথ্যমতে, আমেরিকার নিউইয়র্কে সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর ভোটার নম্বর ৪১০৯০৪০০৭। ঠিকানা ৮৯-৬৮, ২১৫ প্লেস, কুইন্স ভিলেজ, নিউ ১১৪২৭। তাঁর স্ত্রী লিপি আবদুল্লাহর নিউইয়র্কে ভোটার নম্বর ৪১০৯১৪০৮৮। স্ত্রীর নামে নিউইয়র্কে বাড়ির ঠিকানা ৮৯-৬৮, ২১৫ প্লেস, কুইন্স ভিলেজ, নিউ ১১৪২৭, ব্লক ১০৬৫৮।

সাদিকের আইনজীবী গোলাম সরোয়ার রাজীব বলেন, প্রতিপক্ষ ইসিতে চ্যালেঞ্জ করলে তারাও আইনি লড়াই করবেন।

এদিকে কক্সবাজার-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী সালাহউদ্দিন আহমদের নাম ঋণখেলাপির তালিকা থেকে বাদ দিয়ে অর্থঋণ আদালতের আদেশ স্থগিত করেছিলেন হাইকোর্ট। বুধবার হাইকোর্টের সেই আদেশ বহাল রাখেন আপিল বিভাগ। বুধবার প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ৫ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

গেল ৩ ডিসেম্বর ঋণখেলাপির তালিকায় নাম থাকায় কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনে আওয়ামী লীগের প্রার্থী সালাহউদ্দিন আহমদের মনোনয়নপত্র বাতিল করে জেলা প্রশাসক।

এরপর সালাহউদ্দিন আহমদের আবেদনের পরিপ্রেক্ষিতে অর্থঋণ আদালত তাকে ঋণখেলাপির তালিকা থেকে বাদ দিয়ে দেন। ওই আদেশ স্থগিত চেয়ে হাইকোর্টে রিট করে জনতা ব্যাংক। রিটের শুনানি নিয়ে হাইকোর্ট অর্থঋণ আদালতের আদেশ স্থগিত করেন। হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করেন সালাহউদ্দিন। সেই আবেদনের শুনানি নিয়ে বুধবার হাইকোর্টের আদেশ বহাল রাখেন আপিল বিভাগ।

 

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!