খুলনা, বাংলাদেশ | ২৩ আশ্বিন, ১৪৩১ | ৮ অক্টোবর, ২০২৪

Breaking News

  ড. শেখ আব্দুল রশিদকে মন্ত্রিপরিষদ সচিব হিসেবে ২ বছরের চুক্তিভিত্তিক নিয়োগ
  দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ৫ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৯৮১
  ছয় মামলায় সাবের হোসেনের জামিন, কারামুক্তিতে বাধা নেই
  বাংলাদেশী ৫ জেলেকে ধরে নিয়ে গেছে আরকান আর্মি

পাটকল শ্রমিক-পুলিশ সংঘর্ষের ঘটনায় এড. কুদরত ই খুদাসহ আটক ৮

নিজস্ব প্রতিবেদক ও ফুলবাড়িগেট প্রতিনিধি

খুলনায় সড়ক অবরোধকে কেন্দ্র করে সোমবার (১৯ অক্টোবর) পুলিশের সাথে পাটকল শ্রমিকদের দফায় দফায় ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনায় ৮জনকে আটক করা হয়েছে বলে পুলিশ জানিয়েছে। রাতে খুলনা মেট্রেপলিটন পুলিশের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে ৮ জনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে বলে জানানো হয়। তবে পাটকল রক্ষায় সম্মিলিত নাগরিক পরিষদের আহবায়ক অ্যাডভোকেট কুদরত-ই-খুদাসহ ১৫ জনকে আটক করা হয়েছে বলে দাবি করেছে পরিষদের নেতারা।

পুলিশ ও পাটকল শ্রমিকরা জানায়, বন্ধ পাটকল চালু ও শ্রমিকদের বকেয়া পাওনা দ্রুত একসাথে পরিশোধসহ ১৪ দফা দাবিতে বেলা ১১ টায় ইস্টার্ন জুট মিল গেট এলাকায় খুলনা-যশোর মহাসড়ক অবরোধ করে পাটকল রক্ষায় সম্মিলিত নাগরিক পরিষদ। বিভিন্ন পাটকলের শ্রমিকরা এই সড়ক অবরোধ কর্মসূচিতে যোগ দেয়। নাগরিক পরিষদের নেতারা সড়কের ওপর সমাবেশ শুরু করেন। বেলা ১১টা ১১ মিনিটের দিকে বিপুল সংখ্যক পুলিশ তাদের ধাওয়া দেয় ও লাঠিচার্জ করে সড়ক থেকে উঠিয়ে দেয়।

অবরোধকারীদের একাংশ ইস্টার্ন জুট মিলের ভেতরে এবং অপরাংশ রেল লাইনের দিকে চলে যায়। উত্তেজিত পাটকল শ্রমিকরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করলে পুলিশ শটগান দিয়ে ২ রাউন্ড ফাঁকা গুলি এবং ৭টি টিয়ারশেল নিক্ষেপ করে। সংঘর্ষে ৯ জন শ্রমিক ও ৯ জন পুলিশ আহত হন। আহতদের মধ্যে আহমেদ তাসনিম শ্যামল নামে একজন শ্রমিককে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সংঘর্ষের পর পুলিশ পাটকল শ্রমিকদের আটক করা শুরু করে। তখন পাটকল রক্ষায় সম্মিলিত নাগরিক পরিষদের নেতারা মিলের ভেতরে গিয়ে অবস্থান নেন। পুলিশ মিল গেটে কোনো শ্রমিককে পেলে তাকে আটক করা শুরু করে। পরে দুপুর দেড়টার দিকে নাগরিক পরিষদের নেতারা মিলের ভেতর থেকে প্রধান সড়কে বের হলে পুলিশ তাদের কয়েকজনকেও আটক করে। তাদেরকে খানজাহান আলী থানায় নিয়ে যাওয়া হয়েছে।

এদিকে সোমবার বিকালে মিট দ্যা প্রেস আয়োজন করে পাটকল রক্ষায় সম্মিলিত নাগরিক পরিষদ। এতে পাটকল রক্ষায় সম্মিলিত নাগরিক পরিষদের আহবায়ক অ্যাডভোকেট কুদরত-ই-খুদাসহ ১৫ জনকে আটক করা হয়েছে বলে দাবি করেছে পরিষদের নেতারা।

গণসংহতি আন্দোলন খুলনা জেলা কমিটির আহবায়ক ও পাটকল রক্ষায় সম্মিলিত নাগরিক পরিষদের সদস্য মুনীর চৌধুরী সোহেল জানান, পুলিশ কয়েক দফায় আটক করেছে। সম্মিলিত নাগরিক পরিষদের আহবায়ক অ্যাডভোকেট কুদরত ই খুদা, ভারপ্রাপ্ত সদস্য সচিব জনার্দন দত্ত নান্টু, সিপিবির কেন্দ্রীয় কমিটির সদস্য এস এ রশীদ, মহানগর কমিটির সাবেক সাধারণ সম্পাদক মিজানুর রহমান বাবু, গণসংহতি আন্দোলন ফুলতলা শাখার সভাপতি ওলিয়ার রহমান, ছাত্র ফেডারেশনের মহানগর আহবায়ক আল আমিন শেখসহ ১৫ জনকে আটক করেছে।

তিনি অভিযোগ করে বলেন, পুলিশ তাদের পূর্ব নির্ধারিত কর্মসূচিতে বাধা দেয় এবং লাঠিচার্জ করেছে। লাঠিচার্জে তাদের ৯ জন আহত হয়েছে। পাটকল চালুর দাবিতে তাদের আন্দোলন অব্যাহত থাকবে।

এদিকে সংঘর্ষের কারণে বেলা ১১ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত খুলনা-যশোর মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ ছিল। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনলে যানবাহন চলাচল শুরু হয়।

খুলনা মেট্রোপলিটন পুলিশের এডিসি (নর্থ) সোনালী সেন জানান, এখন পাটকল এলাকার পরিস্থিতি শান্ত ও যানবাহন চলাচল স্বাভাবিক রয়েছে।

খানজাহান আলী থানার অফিসার ইনচার্জ প্রবীর কুমার বিশ্বাস জানান, পরিষদের আহবায়কসহ কয়েকজনকে জিজ্ঞাসাবাদের জন্য থানায় আনা হয়। তারা এখনও থানায় রয়েছে। উর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশনা অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

 

খুলনা গেজেট / এমএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!