খুলনা, বাংলাদেশ | ৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৯ মে, ২০২৪

Breaking News

  করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ১১
  তিন জেলায় বজ্রপাতে প্রাণ গেল ৭ জনের
  রাঙামাটিতে সশস্ত্র হামলায় ইউপিডিএফ সদস্যসহ নিহত ২

পাকিস্তানের জাতীয় পরিষদ : শেষ মুহূর্তে অধিবেশন ডাকলেন প্রেসিডেন্ট আলভি

আন্তর্জাতিক ডেস্ক

শেষ মুহূর্তে পাকিস্তানের পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদের অধিবেশন আহ্বান করেছেন দেশটির প্রেসিডেন্ট আরিফ আলভি। এর আগে তাঁকে পাশ কাটিয়েই আজ বৃহস্পতিবার জাতীয় পরিষদের অধিবেশন ডাকা হয়েছিল। স্থানীয় সময় আজ সকাল ১০টায় অধিবেশন বসবে। গতকাল বুধবার জাতীয় পরিষদ সচিবালয়ের এক নোটিশে এই সিদ্ধান্ত জানানো হয়। পরে গতকাল রাতে প্রেসিডেন্ট আলভি বৃহস্পতিবার একই সময়ে অধিবেশন আহ্বান করেন বলে সূত্রের বরাত দিয়ে জিও নিউজের খবরে জানানো হয়।

পাকিস্তানে সাধারণ নির্বাচনের ২১ দিনের মধ্যে জাতীয় পরিষদের অধিবেশন ডাকার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু সুন্নি ইত্তেহাদ কাউন্সিলকে (এসআইসি) সংরক্ষিত আসন বরাদ্দ দেওয়ার বিষয়টি সুরাহা না হওয়ায় অধিবেশন ডাকতে অস্বীকৃতি জানান প্রেসিডেন্ট। পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বর্তমানে কারাবন্দী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) বিজয়ী স্বতন্ত্র প্রার্থীরা সংরক্ষিত আসন পেতে এই দলে যোগ দিয়েছিলেন।

অধিবেশন ডাকতে অস্বীকৃতি জানানোয় প্রেসিডেন্ট আলভির সমালোচনায় মুখর হন পাকিস্তান মুসলিম লিগ নওয়াজ (পিএমএল-এন) ও পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) নেতারা। প্রেসিডেন্টের বিরুদ্ধে সংবিধান লঙ্ঘনেরও অভিযোগ আনেন তাঁরা।

প্রেসিডেন্ট আলভি অধিবেশন না ডাকার বিষয়ে অনড় থাকলে জাতীয় পরিষদের স্পিকার অধিবেশন আহ্বান করেন। তবে প্রেসিডেন্টকে পাশ কাটিয়ে স্পিকার অধিবেশন ডাকতে পারেন কি না, তা নিয়ে আইনি বিতর্ক শুরু হয়।

উদ্বোধনী অধিবেশনের শুরুতে নির্বাচিত সব পার্লামেন্ট সদস্য শপথ নেবেন। পাকিস্তানের জাতীয় পরিষদে মোট ৩৩৬টি আসন রয়েছে। এর মধ্যে ৭০টি আসন সংরক্ষিত। ৬০টি নারীদের এবং ১০টি সংখ্যালঘুদের জন্য।

পার্লামেন্ট সদস্যরা শপথ গ্রহণের পর স্পিকার, ডেপুটি স্পিকার, প্রধানমন্ত্রী নির্বাচন ও বিরোধীদলীয় নেতা ঠিক করা হবে। স্পিকার পদে সরদার আয়াজ সাদিককে মনোনয়ন দিয়েছে পিএমএল-এন। দলটির সঙ্গে সমঝোতা অনুযায়ী ডেপুটি স্পিকার পদে পিপিপির প্রার্থী দেওয়ার কথা।

এদিকে গতকাল বেলুচিস্তান ও খাইবার পাখতুনখাওয়া প্রাদেশিক পরিষদের নবনির্বাচিত সদস্যরা শপথ নিয়েছেন। তবে শপথ গ্রহণকে কেন্দ্র করে খাইবার পাখতুনখাওয়া প্রাদেশিক পরিষদের অধিবেশনে হট্টগোল হয়েছে।

 




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!