খুলনা, বাংলাদেশ | ২৩ আশ্বিন, ১৪৩১ | ৮ অক্টোবর, ২০২৪

Breaking News

  দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ২ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১২১৮
  বিএনপি কর্মী খুনের মামলায় সাবের হোসেন ৫ দিনের রিমান্ডে
  সামিট গ্রুপের আজিজসহ পরিবারের ১১ সদস্যের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ

পলিথিনের খুপড়িতে মানবেতর জীবনযাপন, মুখের হাসিই যেন সম্বল!

শেখ নাদীর শাহ্, পাইকগাছা

ভাইয়ের সংসারে দুবেলা দু’মুঠো ভাতের ব্যবস্থা হলেও রাত কাটাতে হয় হাটু সমান পলিথিনের ছাউনির ছোট্ট খুপড়িতে। যেখানে ঢুকতে হয় বাচ্চাদের মতই হামাগুড়ি দিয়ে। ঝড় হোক বা বৃষ্টি, বর্তমানে প্রচন্ড শীত ও কুয়াশার মধ্যেও হাসি মুখেই বসবাস তার। খোলা আকাশের নিচে হাটু সমান উঁচু পলিথিন, চটের বস্তা, ভাঙ্গা ইট ও বাঁশ দিয়ে নিজের তৈরি খুপড়ি ঘরেই মানবেতর জীবনযাপন বুদ্ধিপ্রতিবন্ধী পলাশের। শীত নিবারণের জন্যও নেই তেমন কোন গরম কাপড়।

বলছি খুলনার পাইকগাছার গদাইপুর ইউনিয়নের মেলেকপুরাইকাটী গ্রামের মৃত মুন্সী আমজাদ আহম্মেদের পুত্র বুদ্ধিপ্রতিবন্ধী ষাটোর্ধ্ব মুন্সী মাসুদুজ্জামান পলাশের (৬১) কথা। ৩ ভাই ও ২ বোনদের মধ্যে পলাশ বাবার দ্বিতীয় পুত্র। জন্ম থেকেই বুদ্ধিপ্রতিবন্ধী ও তার কথায় রয়েছে খানিকটা জড়তা। কোন কথাই ঠিকমত বলতে পারেন না সে। এক সময় তাদের আর্থিক অবস্থা মোটামুটি ভাল থাকলেও এখন জীবন যুদ্ধে কোনমতে খেয়ে না খেয়ে বেঁচে আছে সে।

তবে প্রতিবন্ধী হওয়াতে সংসার করাও হয়নি তার। কেউ তার উপর ভরসা করে বিবাহ বন্ধনেও জড়াতে চাননি। আর তাই যেন একা থাকাতেই তার স্বাচ্ছন্দ্য । খুব একটা কথাও বলেন না তিনি। সবসময় শিশুদের সাথে হেসে খেলে সময় কাটানোই পছন্দ তার। কোন প্রশ্ন করলেও উত্তর না দিয়েই মুখের দিকে তাকিয়ে অসহায়ত্বের জানান দিয়ে শুধুই হাসে। আধুনিক কালের সব যানবাহনে চড়তেও ভয় পান তিনি। তাই পায়ে হেঁটেই সবখানেই বিচরণ তার।

ষাটোর্ধ্ব এ বুদ্ধি প্রতিবন্ধী নিজে মানবেতর জীবনযাপন করলেও অন্যের দিকে সাহায্য পাবার আশায় হাত বাড়ায়নি কখনও। তাই হয়তো যেচে গিয়ে কেউ পাশে দাঁড়ায়নি তার। তবুও সমাজের একজন মানুষ হিসেবে তার প্রতি আমাদের কি কোন দায়িত্ব নেই! আমরা কি পারি না বিজয়ের মাসে অসহায় এ প্রতিবন্ধী মানুটার পাশে দাঁড়িয়ে তার মুখের হাঁসি অটুট রাখতে?

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মমতাজ বেগম জানান, বুদ্ধিপ্রতিবন্ধী পলাশের মানবেতর জীবন যাপনের কথা জানতে পেরে তাৎক্ষণিক তার ঘর বানানোর জন্য টিন ও শীত নিবারণে কম্বলের ব্যবস্থা করেছেন তিনি। দ্রুত সেগুলো তার পরিবারের সদস্যদের কাছে পৌঁছাবে বলেও জানান তিনি।

সর্বশেষ, স্থানীয়রা সমাজের বিত্তবানদের প্রতিবন্ধী পলাশের সহায় হতে জোর দাবি জানিয়েছেন।

 

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!