খুলনা, বাংলাদেশ | ১৪ আশ্বিন, ১৪৩১ | ২৯ সেপ্টেম্বর, ২০২৪

Breaking News

  দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ৭ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৮৬০
  হেজবুল্লাহ প্রধান হাসান নাসরাল্লাহ নিহত, নিশ্চিত করেছে সশস্ত্র গোষ্ঠীটি
  ছাত্র আন্দোলনে ১৫৮১ জন নিহত হয়েছেন : স্বাস্থ্য বিষয়ক উপ কমিটি

নীতিমালা প্রণয়ন করে ব্যাটারি চালিত যানবাহনের লাইসেন্স প্রদানসহ ৩ দফা দাবিতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক

ডিজাইন আধুনিকায়ন ও নীতিমালা প্রণয়ন করে ব্যাটারি চালিত বা বিদ্যুৎ চালিত যানবাহনের লাইসেন্স প্রদান করাসহ ৩ দফা দাবিতে রিকশা, ব্যাটারি রিকশা, ইজিবাইক চালক সংগ্রাম পরিষদ খুলনা’র উদ্যোগে শনিবার সকাল ১০টায় পিকচার প্যালেস মোড়ে স্বাস্থ্য বিধি মেনে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

সংগঠনের খুলনা জেলা কমিটির আহ্বায়ক ইলিয়াস আকনের সভাপতিত্বে সঞ্চালনা করেন সংগঠনের উপদেষ্টা জনার্দন দত্ত নাণ্টু। সংহতি জানিয়ে বক্তব্য রাখেন বাম গণতান্ত্রিক জোট খুলনা জেলা সমন্বয়ক মুনির চৌধুরী সোহেল, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট জেলা সভাপতি শ্রমিক নেতা আব্দুল করিম, টিইউসি জেলা সাংগঠনিক সম্পাদক শ্রমিকনেতা এস এম চন্দন, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট জেলা কোষাধ্যক্ষ কোহিনুর আক্তার কণা, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জেলা সভাপতি সনজিত মন্ডল। বক্তব্য রাখেন রিকশা ও ইজিবাইক শ্রমিকনেতা মোঃ মানিক মিয়া, শেখ শহিদ, আব্দুল হাই, শহীদুল সিকদার মনির, হারন-উর রশীদ, কবিরুল ইসলাম, জুলফিকার আলী, শহীদুল ইসলাম, হাফিজুর রহমান প্রমুখ।

বক্তারা বলেন, সারা দেশে ব্যাটারিচালিত বাহনের সাথে বর্তমানে কয়েক কোটি শ্রমজীবী মানুষের জীবিকা যুক্ত। কোনো আইন বা নীতিমালা না থাকায় এই শ্রমজীবী মানুষেরা প্রতিনিয়ত হয়রানির শিকার হয়। করোনা মহামারীর দুর্যোগপূর্ণ সময়েও রিকশা ও ইজিবাইক চালকরা জীবনের ঝুঁকি নিয়ে অর্থনীতির চাকা সচল রেখেছে। অথচ তাদের জন্য সরকারি কোনো আর্থিক সহযোগিতা নেই। উপরন্তু তাদের গাড়ী আটক করে অতিরিক্ত টাকা নিয়ে তাদের হয়রানি করা হচ্ছে।

নেতৃবৃন্দ নকশা, আধুনিকায়ন ও নীতিমালা প্রণয়ন করে ব্যাটারিচালিত/বিদ্যুৎ চালিত যানবাহণের লাইসেন্স প্রদান; প্রকৌশলী, পরিবহণ বিশেষজ্ঞ, বিআরটিএ কর্তৃপক্ষ ও স্থানীয় অভিজ্ঞ মেকানিকদের নিয়োগ করে ব্যাটারিচালিত যানবাহনের যথোপযুক্ত নকশা ও নিরাপদ ব্রেক পদ্ধতি নিশ্চিতকরণ; বিকল্প ব্যবস্থা বা কর্মসংস্থান সৃষ্টি করা ছাড়া রিকশা, ব্যাটারিচালিত রিকশা বা যানবাহন ও ইজিবাইক উচ্ছেদ ও হয়রানি বন্ধকরণ এবং প্রতিটি সড়ক-মহাসড়কে সরকারের ঘোষণানুযায়ী রিকশা, ইজিবাইকসহ স্বল্পগতির এবং লোকাল যানবাহনের জন্য পৃথক লেন, সার্ভিস রোড নির্মাণ করণ, সর্বত্র পুলিশি হয়রানি, নির্যাতন বন্ধ ও তোলাবাজী-চাঁদাবাজী বন্ধ করণের দাবি জানান। সমাবেশ থেকে আগামী ১৫ মার্চ বেলা ১১টায় ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে কেন্দ্রীয় সমাবেশ এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করার কর্মসূচি সফল করার আহ্বান জানান হয়। সূত্র : প্রেস বিজ্ঞপ্তি।

 

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!