খুলনা, বাংলাদেশ | ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২০ মে, ২০২৪

Breaking News

  ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলবে, প্রধানমন্ত্রীর নির্দেশ : কাদের
  ইরানের প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি সম্পূর্ণ বিধ্বস্ত : রয়টার্স; জীবিত কারও সন্ধান মেলেনি : রেড ক্রিসেন্ট

নির্বাচন ঘিরে সহিংসতা বাড়ছে

গেজেট ডেস্ক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন যতই এগিয়ে আসছে ততই বাড়ছে সহিংসতা। পরস্পর প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের এ সংঘাত শুধু জেলা বা উপজেলা পর্যায়েই নয়, ছড়িয়ে পড়ছে তৃণমূলে। ক্ষমতাসীন আওয়ামী লীগ ও স্বতন্ত্র প্রার্থীদের এসব ঘটনা বেশী ঘটছে।

লক্ষ্মীপুর-২ (রায়পুর ও সদরের একাংশ) আসনের সংসদ সদস্য (নৌকার) প্রার্থী অ্যাডভোকেট নূরউদ্দিন চৌধুরী নয়নের কর্মীরা স্বতন্ত্র ঈগল প্রতীকের প্রার্থী সেলিনা ইসলামের নির্বাচনি (ক্যাম্প) অফিস দখল করার চেষ্টা করে। খবর পেয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট মনিরা খাতুন মোবাইল কোর্ট পরিচালনা করে ৫ হাজার টাকা জরিমানা করেন। সোমবার (২৫ ডিসেম্বর) সন্ধ্যায় রায়পুর উপজেলার ৬নং কেরোয়া ইউনিয়নের (১নং ওয়ার্ড) পঞ্চুম পাটোয়ারী বাড়ির সামনে এ ঘটনা ঘটে।

কুমিল্লার চান্দিনায় রাতের অন্ধকারে নৌকার প্রার্থী অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্তের নির্বাচনি অফিসে অগ্নিসংযোগ ও নেতাকর্মীদের মারধরের অভিযোগ উঠেছে। রোববার দিবাগত রাত দেড়টার দিকে বাতাঘাসী ইউনিয়নের নাজিরপুর গ্রামের নির্বাচনি অফিসে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এ সময় নৌকা সমর্থিত তিন কর্মীকে লোহার রড ও হকিস্টিক দিয়ে পিটিয়ে আহত করা হয়।
সরেজমিন ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, নাজিরপুর পশ্চিমপাড়া জামে মসজিদসংলগ্ন নির্বাচনি অফিসের একটি অংশ পুড়ে গেছে। অফিসে থাকা চেয়ার, টেবিল ও ব্যানার-পোস্টার পুড়ে গেছে। চান্দিনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন আছেন তিনজন।

সোমবার বিকাল ৩টায় চান্দিনা উপজেলা রোডের নৌকা প্রতীকের প্রধান নির্বাচনি কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য দেন নৌকা প্রতীক প্রার্থীর সমন্বয়ক মো. মোসলেহ উদ্দিন।

ঢাকা-১৯ আসনে ট্রাক প্রতীক পাওয়া স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ সাইফুল ইসলামের কর্মীদের মারধরের অভিযোগ উঠেছে নৌকা প্রতীকের কর্মীদের বিরুদ্ধে। সোমবার সকালে এই ঘটনা ঘটে। আহত মো. সিরাজুল ইসলাম বলেন, ‘আমি সাইফুল ইসলামের সমর্থক। সকালে আশুলিয়ার গোরাট এলাকায় কর্মীদের সঙ্গে নিয়ে পোস্টার লাগানোর সময় নৌকা প্রতীকের সমর্থক আরিফ মাদবর ও তার সাত থেকে আটজন সহযোগী মিলে আমাদের মারধর করে এবং পোস্টার ছিঁড়ে ফেলে।’
তবে অভিযোগের বিষয়টি অস্বীকার করে নৌকা প্রতীকের সমর্থক আরিফ মাদবর বলেন, ‘অভিযোগটি মিথ্যা ও উদ্দেশ্যপ্রণোদিত।’

কুমিল্লা-৭ (চান্দিনা) আসনে চান্দিনা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের আহ্বায়ক জহিরুল ইসলাম মুন্সিকে কুপিয়ে আহতের অভিযোগ উঠেছে নৌকার সমর্থকদের বিরুদ্ধে। এ সময় প্রাইভেটকার ও মাইক ভাঙচুর করা হয়েছে। একই সময় মো. খায়ের ও মো. মহিউদ্দিন নামে দুই যুবলীগ নেতাকে মারধর করে রক্তাক্ত করা হয়েছে বলে জানা গেছে। সোমবার (২৫ ডিসেম্বর) বিকালে উপজেলার মাইজখার ইউনিয়নের গজারিয়া এলাকায় এই হামলার ঘটনা ঘটে।
স্বতন্ত্র প্রার্থী মুন্তাকিম আশরাফ টিটু বলেন, ‘আমার পক্ষে কাজ করায় উপজেলা ভাইস চেয়ারম্যানকে কুপিয়ে আহত করেছেন এমপি প্রাণ গোপালের নেতাকর্মীরা। প্রতিদিন হামলা হচ্ছে। আমার অনেক নেতাকর্মী প্রতিদিন আহত হচ্ছেন। পুলিশ প্রশাসন ও জেলা রিটার্নিং কর্মকর্তাকে বারবার অবহিত করছি, কিন্তু হামলা বন্ধ হচ্ছে না।’

কুমিল্লা-৭ (চান্দিনা) আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন নৌকার প্রার্থী বর্তমান এমপি ডা. প্রাণ গোপাল দত্ত এবং স্বতন্ত্র প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও ঈগল প্রতীকের মুনতাকিম আশরাফ টিটু।

চট্টগ্রাম-১ (মীরসরাই) আসনে স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ গিয়াস উদ্দিনের ঈগল মার্কার নির্বাচনি অফিস ভাঙচুর ও পোস্টার ছেঁড়ার অভিযোগ উঠেছে। সোমবার (২৫ ডিসেম্বর) দুপুরে উপজেলার ৮নং দুর্গাপুর ইউনিয়নের ২নং ওয়ার্ডের জনর্দ্দানপুর এলাকায় এই ঘটনা ঘটে বলে জানা গেছে।

অপরদিকে পিরোজপুরের নেছারাবাদে নির্বাচনি চা খাওয়ার টাকা ভাগাভাগি নিয়ে মারামারিতে একই গ্রুপের তিন জন আহত হয়েছে। রবিবার (২৪ ডিসেম্বর) রাতে উপজেলার স্বরূপকাঠি ইউনিয়নের ১নং ওয়ার্ডে যুবলীগ অফিসের সামনে সংঘর্ষের ঘটনাটি ঘটে। আহতের উদ্ধার করে নেছারাবাদ উপজেলা হাসপাতালে নিয়ে গেলে জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক তাদের প্রাথমিক চিকিৎসা দিয়ে ভর্তি নিয়েছেন। আহতরা সবাই পিরোজপুর-২ আসনের স্বতন্ত্র প্রার্থী মহিউদ্দীন মহারাজের ঈগল প্রতীকের পক্ষে নির্বাচনি কাজ করছেন। আহতরা হলেন- সৌমিত মজুমদার রাজু (৩৯), ফাইজুল হক (৫০) ও জামান (৩০)।
আহত সৌমিত মজুমদার রাজু অভিযোগ করেন, তিনি ইউনিয়ন যুবলীগ নেতা। আসন্ন সংসদ নির্বাচনে তারা স্বতন্ত্র প্রার্থী ঈগল প্রতীকের পক্ষে কাজ করছিলেন।

তার দাবি, ‘আমরা মহারাজ ভাইয়ের পক্ষে অনেক পরিশ্রম করছি। সে সুবাদে তিনি আমাদের নির্বাচনি কিছু খরচ দিয়েছেন। ওই দিন রাত ৯টার দিকে আমরা ইউনিয়ন যুবলীগের অফিসে বসা ছিলাম। এ সময় ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আরিফ হোসেন দলবল নিয়ে এসে সেই খরচের ভাগ চাচ্ছিল। আমরা খরচের ভাগ দিতে অনীহা প্রকাশ করায় তিনিসহ তার বাহিনী আমাদের ওপর অতর্কিতভাবে হামলা করে। এতে আমাদের যুবলীগের ১৪-১৫ জন লোক আহত হয়েছে।’
স্বরূপকাঠি ইউনিয়ন আওয়ামী লীগের সম্পাদক জাহিদুল ইসলাম দাবি করেন, ‘ইউনিয়নের আমি সৌমিত মজুমদার রাজুসহ সবাই মহারাজ ভাইয়ের পক্ষে কাজ করছি। আরিফ হোসেন ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক। নির্বাচনে দল বেঁধে সবাইকে সামান্য কিছু নির্বাচনি খরচ দেওয়া হয়। আরিফ যুবলীগের টাকার ভাগ চাওয়ায় সৌমিত মজুমদার রাজু দিতে চায়নি। তাই নিজেদের মধ্য একটু হাতাহাতি হয়েছে মাত্র।’

তিনি আরও দাবি করেন, ‘আমরা ইউনিয়নের সবাই ঐক্যবদ্ধ হয়ে স্বতন্ত্র প্রার্থী মহারাজ ভাইয়ের জন্য অনেক পরিশ্রম করছি। সামান্য কিছু চা খাওয়ার টাকা নিয়ে আরিফের এটা করা ঠিক হয়নি। এটা একটা লজ্জার বিষয়।’

নওগাঁ-৫ আসনের নৌকার প্রার্থীর ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল জনের নির্বাচনি প্রচারণা ক্যাম্পে ভাঙচুর ও আগুন দেওয়ার অভিযোগ উঠেছে। রবিবার (২৪ ডিসেম্বর) রাত ১১টার দিকে শহরের কালিতলা এলাকায় এই ঘটনা ঘটে।
নৌকার প্রার্থীর সমর্থকদের দাবি, ক্যাম্পের পাশেই হিন্দু কলোনির লোকজনদের ভয় দেখাতেই এমন ঘটনা ঘটিয়েছে স্বতন্ত্র প্রার্থী দেওয়ান ছেকার আহমেদ শিষানের কর্মী সমর্থকরা।

এদিকে টাঙ্গাইল-৫ (সদর) আসনে নৌকা ও ঈগল প্রতীকের সমর্থকদের দুই গ্রুপের সংঘর্ষে যুবলীগ নেতাসহ তিন জন গুলিবিদ্ধ হয়েছেন। রবিবার (২৪ ডিসেম্বর) রাত ১১টার দিকে উপজেলার বাঘিল ইউনিয়নে এ ঘটনা ঘটে। এ ঘটনায় স্বতন্ত্র প্রার্থী ছানোয়ার হোসেনের দুই কর্মীকে আটক করেছে পুলিশ।
গুলিবিদ্ধরা হলেন- বাঘিল ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক রোকনুজ্জামান রোকন, কর্মী সিয়াম ও এমদাদুল হক। এর মধ্যে রোকনুজ্জামান রোকনের অবস্থা আশঙ্কাজনক।

ওই আসনে আওয়ামী লীগের প্রার্থী মামুন অর-রশিদ মামুন দাবি করেন, রাতে বাঘিলে নৌকার পক্ষে তার সমর্থকরা মিছিল বের করে। এ সময় স্বতন্ত্র প্রার্থী ছানোয়ার হোসেনের সমর্থকরা মিছিলে অতর্কিত গুলি চালায়। এতে ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদকসহ তিন জন গুলিবিদ্ধ হয়েছে। তাদের টাঙ্গাইল জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

খুলনা গেজেট/কেডি




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!