খুলনা, বাংলাদেশ | ১২ আষাঢ়, ১৪৩১ | ২৬ জুন, ২০২৪

Breaking News

  নারায়ণগঞ্জের ফতুল্লায় বুড়িগঙ্গা নদীতে জাহাজের আগুন নিয়ন্ত্রণে
  হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে ট্রাকচাপায় পুলিশ সদস্য নিহত
সারাদেশে ল্যান্ড ডেটাবেজের ব্যবস্থা করা হবে : মন্ত্রী

দেশের প্রথম ডিজিটাল ভূমি তথ্য ব্যাংক উদ্বোধন খুলনায়

নিজস্ব প্রতিবেদক

মানসিকতা ও পদ্ধতির পরিবর্তনের সমন্বয়ে ভূমি ব্যবস্থাপনাকে ঢেলে সাজানোর উদ্যোগ নিয়েছে সরকার। মাঠ পর্যায়ে ভূমি সেবায় পূর্ব থেকেই বহু সমস্যা রয়েছে। এখনও সমস‌্যা নাই সেটা আমরা বলবো না। তবে পরিবর্তন হ‌য়ে‌ছে অনেকটা, আরও প‌রিবর্তন করা হ‌বে। ইতিমধ্যে দেশব্যাপি ই-মিউটেশন বাস্তবায়নের স্বীকৃতি হিসেবে জাতিসংঘের মর্যাদাপূর্ণ ‘ইউনাইটেড নেশনস পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড-২০২০’ আমরা অর্জন করেছি। আমরা স্বচ্ছতা নি‌শ্চিত করতে বদ্ধপরিকর। আমার জনগ‌ণের সেবক হ‌তে এসেছি।

খুলনায় দেশের প্রথম টেকসই ডিজিটাল ভূমি তথ্য ব্যাংক উ‌দ্বোধনকা‌লে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এসব কথা ব‌লেন। মঙ্গলবার দুপুরে প্রধান অতিথি হিসেবে খুলনা জেলা প্রশাসকের কার্যালয়ে এ সংক্রান্ত অ্যাপস ও ওয়েবসাইটের উদ্বোধন করেন তি‌নি।

তিনি আরও বলেন, খুলনা জেলা প্রশাসেনের এই উদ্ভাবণী উদ্যোগকে আরও মোডিফাই করে সারাদেশে চালু করা হবে ডিজিটাল ভূমি তথ্য ব্যাংক। উদ্ভাবণী উদ্যোগ নিয়ে ভূমি সেবা উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় খুলনা জেলা প্রশাসনকে ধন্যবাদ জ্ঞাপন করেন তিনি।

তিনি বলেন, বিএনপির আমলে কোন উন্নতি হয়নি, এরশাদের আমলে কিছু উন্নয়ন হলেও সেটা ঢাকা ও রংপুর কেন্দ্রিক। আর শেখ হাসিনার নেতৃত্বে সারাদেশে অভাবনীয় উন্নয়ন হয়েছে। আজ‌কের বাংলা‌দেশ স্ব‌নির্ভর। পদ্মাসেতু নির্মাণে দূর্ণিতির মিথ্যা অভিযোগ এনে বিশ্ব ব্যাংক সহযোগীতা থেকে পিছিয়ে যায়। আমাদের প্রধানমন্ত্রী দেশের টাকায় পদ্মা সেতু নির্মাণে যে সাহসীকতা দেখিয়েছে সেটা বঙ্গবন্ধুর কন্য না হলে সম্ভব হত না বলে আমি মনে করি।

তিনি বলেন, ১০ জানুয়া‌রি ১৯৭২ বঙ্গবন্ধু দেশে ফিরে যে বক্তব‌্য দি‌য়ে‌ছি‌লেন সেটা কত যে অনু‌প্রেরণাময় না শুনলে বোঝা যাবে না। এজন্যও ৭ মার্চের মত ওই ভাষণটাও অন্তর দিয়ে উপলদ্ধি করার আহবান জানান তিনি। ১৫ আগষ্ট আমরা জাতির পিতাকে নয়, আমা‌দের সার্ব‌ভোমত্ব‌কে হা‌রি‌য়ে‌ছি। আজ প্রধানমন্ত্রী জা‌তির পিতার স্বপ্ন বাস্তবায়ন কর‌ছে। ফলে ২০০৮ এর নির্বাচ‌নে জা‌তির পিতার মত গণজোয়ার পে‌য়ে‌ছিল প্রধানমন্ত্রী। শেখ হা‌সিনা গণতন্ত্র প্রতিষ্ঠা ক‌রেছে। ২০১৪ নির্বাচন বাংলা‌দে‌শের মানু‌ষের চিন্তা চেতনার ফসল।

জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হো‌সেনের সভাপ‌তি‌ত্বে বি‌শেষ অ‌তি‌থির বক্তৃতা ক‌রেন খুলনা সি‌টি ক‌র্পো‌রেশ‌নের মেয়র তালুকদার আব্দুল খা‌লেক, ভূ‌মি মন্ত্রনাল‌য়ের স‌চিব মোঃ মোস্তা‌ফিজুর রহমান, ভূ‌মি সংস্কার বো‌র্ডের চেয়ারম‌্যান মোঃ মোস্তফা কামাল, খুলনা বিভাগীয় ক‌মিশনার মোঃ ইসমাইল হো‌সেন এন‌ডি‌সি, পু‌লিশ সুপার এস এম শ‌ফিউল্লাহ বি‌পিএম, জেলা প‌রিষ‌দের চেয়ারম‌্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মু‌ক্তি‌যোদ্ধা শেখ হারুনুর রশীদ, মহানগর আওয়ামী লী‌গের সাধারণ সম্পাদক এম‌ ডি এ বাবুল রানা।

অ‌তি‌রিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ জিয়াউর রহমান এ‌্যাপস‌টির ব‌্যবহারবি‌ধি ও সু‌বিধার বিষ‌য় উপস্থাপন ক‌রেন।

উন্মুক্ত আ‌লোচনায় পরামর্শ ও অনুভূ‌তি ব‌্যক্ত ক‌রেন ব‌টিয়াঘাটা উপ‌জেলা প‌রিষ‌দের চেয়ারম‌্যান মোঃ আশরাফুল আলম খাঁন, রূপসা উপ‌জেলা নির্বাহী কর্মকর্তা নাসরিন আক্তার, খুলনা প্রেসক্লা‌বের সভাপ‌তি এসএম জা‌হিদ হো‌সেন, রূপান্ত‌রের নির্বাহী প‌রিচালক স্বপন কুমার গুহ। এ সময় উপ‌স্থিত ছি‌লেন স্থানীয় উপ‌জেলা চেয়ারম‌্যান, উপ‌জেলা নির্বাহী অ‌ফিসার, সহকারী প্রশাসন(ভূ‌মি), জেলা প্রশাস‌নের বি‌ভিন্ন দপ্ত‌রের কর্মকর্তা, গণমাধ‌্যমকর্মীসহ গণ‌্যমান‌্য ব‌্যক্তিবর্গ।

উ‌ল্লেখ‌্য, ২০১৯ সালের অ‌ক্টোব‌রে খুলনায় খাসজমি বন্দোবস্ত এবং হাটবাজার ও জলমহাল ইজারা কার্যক্রমকে আরও সহজ ও স্বচ্ছতার সঙ্গে সম্পন্ন করার লক্ষ্যে ডিজিটাল ভূমি তথ্য ব্যাংক তৈরির উদ্যোগ নেয় খুলনা জেলা প্রশাসন। এজন্য জমি ও স্থাপনার বর্তমান ছবি এবং তার খতিয়ানসহ সংশ্লিষ্ট সবকিছুর ডেটাবেজ তৈরি করা হয়েছে।খুলনা জেলা প্রশাসন নিজস্ব অর্থায়নে এই অ্যাপস ও ওয়েবসাইট তৈরি করেছে। বেসরকারি একটি সফটওয়্যার কোম্পানির সহযোগিতায় তৈরি করা হয়েছে এই অ্যাপ।যা খাসজমি দখল বন্ধ এবং খাসজমি বন্দোবস্ত ও ব্যবস্থাপনা কার্যক্রমকে আরও সহজতর করবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

খুলনা গেজেট/ টি আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!