খুলনা, বাংলাদেশ | ১৪ আশ্বিন, ১৪৩১ | ২৯ সেপ্টেম্বর, ২০২৪

Breaking News

  দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ৭ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৮৬০
  হেজবুল্লাহ প্রধান হাসান নাসরাল্লাহ নিহত, নিশ্চিত করেছে সশস্ত্র গোষ্ঠীটি
  ছাত্র আন্দোলনে ১৫৮১ জন নিহত হয়েছেন : স্বাস্থ্য বিষয়ক উপ কমিটি

দেশব্যাপী সিরিজ বোমা হামলার প্রতিবাদে খুলনায় আ’লীগের আলোচনা

নিজস্ব প্রতিবেদক

দেশব্যাপি সিরিজ বোমা হামলায় নিহতদের স্মরণে খুলনা মহানগর ও জেলা আ’লীগের আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

মহানগর আ’লীগ: খুলনা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা বলেন, বাংলাদেশের জঙ্গিবাদের ইতিহাসে সব চেয়ে বড় ঘটনা হলো ১৭ আগস্ট দেশব্যাপী সিরিজ বোমা হামলা। স্বাধীন বাংলাদেশকে একটি অকার্যকর ও মৌলবাদী রাষ্ট্রে পরিণত করার লক্ষ্যে তৎকালীন বিএনপি জামায়ত সরকারের মদতপুষ্টু জামাআতুল মুজাহিদ (জেএমবি) দেশের ৬৩ জেলায় একযোগে এ সিরিজ বোমা হামলা করে। তাদের হামলা থেকে বাদ যায়নি সুপ্রিম কোর্ট, জেলা আদালত, জেলা প্রশাসক কার্যালয়, জেলা পুলিশ সুপারের কার্যালয়, প্রেস ক্লাব সহ সরকারী ও আধা সরকারী বিভিন্ন দপ্তর ও স্থাপনা।

তিনি আরও বলেন, বাংলাদেশ কে জঙ্গীবাদের অভয়াশ্রমে পরিণত করেছিলো তৎকালীন বিএনপি জামায়ত সরকার। এমন ভয়াবহ হামলার পরও তৎকালীন সরকার তেমন কোন কার্যকরী পদক্ষে গ্রহণ করেনি। উপরন্তু তারেক জিয়াসহ তৎকালীন সরকারের বিভিন্ন মন্ত্রী এটাকে সরাসরি পৃষ্টপোষকতা করেছে, জঙ্গীদের বাঁচাতে সহযোগিতা করেছে। তৎকালীন সরকারের বিভিন্ন মন্ত্রী জঙ্গীবাদকে মিডিয়ার সৃষ্টি হিসেবে উপহাস করেছিলো। কিন্তু বর্তমান আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে জঙ্গীবাদের শিকড়কে উপড়ে ফেলতে সক্ষম হয়েছে। জিরো টলারেন্স নীতিগ্রহণ করে বাংলাদেশকে জঙ্গীবাদমুক্ত ও সন্ত্রাসবাদমুক্ত রাষ্ট্রে পরিণত করতে সাহসী ভুমিকা রেখে চলেছে জননেত্রী শেখ হাসিনার সরকার।

তিনি বলেন, জঙ্গী ও সন্ত্রাসবাদ প্রতিরোধে সরকারের পাশাপাশি আমাদের সাংগঠনিক ভাবে এগিয়ে আসতে হবে তাহলে ৭১ ও ৭৫ পরাজিত শক্তি এদেশেকে আর কখনো অকার্যকর রাষ্ট্রে পরিণত করতে পারবে না। ১৭ আগস্ট সারা দেশব্যাপী সিরিজ বোমা হামলা দিবস উপলক্ষে স্মরণ সভা ও দোয়া মাহফিলে তিনি এসব কথা বলেন।

মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানার সভাপতিত্বে এবং উপ দপ্তর সম্পাদক হাফেজ মোঃ শামিমের পরিচালনায় বক্তব্য রাখেন মহানগর আওয়ামী লীগ নেতা বীর মুক্তিযোদ্ধা নূর ইসলাম বন্দ, শ্যামল সিংহ রায়, শেখ মোঃ ফারুখ হাসান হিটলু, এ্যাড মোঃ সাইফুল ইসলাম, মফিদুল ইসলাম টুটুল, রণজিত কুমার ঘোষ, আসাদুজ্জামান রাসেল, মশিউর রহমান সুমন।

জেলা আ’লীগ: বাংলাদেশ আওয়ামী লীগ খুলনা জেলা শাখার উদ্যোগে ১৭ আগস্ট দেশ ব্যাপি সিরিজ বোমা হামলায় নিহতদের স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিল মঙ্গলবার (১৭ আগস্ট) বিকাল ৫ টায় দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব শেখ হারুনুর রশীদ। পরিচালনা করেন জেলা শাখার সাধারণ সম্পাদক এ্যাড. সুজিত অধিকারী।

সভাপতি শেখ হারুনুর রশীদ বলেন, ” বিএনপি জামাত এর মদদে বাংলাদেশকে একটি অকার্যকর এবং মৌলবাদী রাষ্ট্ররূপে প্রতিষ্ঠা করার লক্ষ্যে উগ্রবাদী জঙ্গি সংগঠন জেএমবি ২০০৫ সালের ১৭ আগস্ট সারা দেশব্যাপী সিরিজ বোমা হামলা চালায়। মুন্সিগঞ্জ জেলা ব্যতিত সর্বমোট ৬৩টি জেলায় একযোগে ঐ বোমা হামলা চালানো হয়। এ বোমা হামলার মাধ্যমে জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি) একটি উগ্রবাদী জঙ্গি দল হিসাবে অত্মপ্রকাশ করে। বাংলাদেশের মতো একটি প্রগতিশীল ও উন্নয়নশীল রাষ্ট্রকে একটি অকার্যকর মৌলবাদী রাষ্ট্রে পরিণত করার লক্ষ্যে দেশের বিভিন্ন স্থানে এ বোমা হামলা চালানো হয়। যাদের এখনো সাজা হয়নি, তাঁদের আইনের আওতায় এনে ফাঁসির দাবি করেন তিনি। ”

জেলা সাধারণ সম্পাদক এ্যাড. সুজিত অধিকারী বলেন “ঐ দিন বেলা প্রায় ১১টায় ঢাকা সহ দেশের ৩০০টি স্থানে ৫০০ বোমা হামলা করা হয়। আধ ঘণ্টার ব্যবধানে চালানো এ সিরিজ বোমা হামলায় দু’জন নিহত ও দুই শতাধিক মানুষ আহত হন। হাইকোর্ট, সুপ্রিমকোর্ট, জেলা আদালত, বিমানবন্দর, মার্কিন দূতাবাস, জেলা প্রশাসক, জেলা পুলিশ সুপারের কার্যালয়, প্রেসক্লাব ও সরকারি আধা সরকারি স্থাপনায় বোমা হামলা চালায় জঙ্গিরা। হামলার জায়গাগুলোতে জেএমবির জঙ্গিরা লিফলেট ছড়িয়ে দেয়। আগামী দিনে যেন কেউ অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করতে না পারে তাঁর জন্য সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান”

বক্তৃতা করেন জেলা সহ-সভাপতিবৃন্দ এ্যাড. কাজী বাদশা মিয়া, এ্যাড. রবীন্দ্রনাথ মন্ডল, বিএমএ ছালাম, যুগ্ম সাধারণ সম্পাদকবৃন্দ মোঃ সরফুদ্দিন বিশ্বাস বাচ্চু, মোঃ কামরুজ্জামান জামাল, এ্যাড. ফরিদ আহমেদ, সাংগঠনিক সম্পাদক ইঞ্জিনিয়ার প্রেম কুমার মন্ডল, প্রচার ও প্রকাশনা সম্পাদক জোবায়ের আহম্মেদ খান জবা, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক শ্রীমন্ত অধিকারী রাহুল, দপ্তর সম্পাদক এম এ রিয়াজ কচি, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক এ্যাডভোকেট শাহ আলম, শ্রম সম্পাদক মোজাফফর মোল্যা, সাংস্কৃতিক সম্পাদক মোখলেসুর রহমান বাবলু, উপ প্রচার ও প্রকাশনা সম্পাদক খায়রুল আলম। সূত্র : খবর বিজ্ঞপ্তি।

খুলনা গেজেট/কেএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!