খুলনা, বাংলাদেশ | ৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৯ মে, ২০২৪

Breaking News

  হেলিকপ্টার দূর্ঘটনায় নিঁখোজ ইরানের প্রেসিডেন্ট ইব্রাহীম রাইসি
  বাজারে থাকা এসএমসি প্লাসের সব ইলেক্ট্রোলাইট ড্রিংকস প্রত্যাহারের নির্দেশ, বাজারজাতকারীকে ১৬ লাক টাকা জরিমানা
  ৭ ব্যক্তিকে জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার তুলে দিলেন প্রধানমন্ত্রী

দুশ্চিন্তার মধ্যেই একাদশ শ্রেণিতে ১৭ লাখ শিক্ষার্থীর ভর্তি কার্যক্রম শুরু আজ

নিজস্ব প্রতিবেদক

বৈশ্বিক করোনা পরিস্থিতিতে মহাদুশ্চিন্তায় শিক্ষার্থীরা। প্রিয় সন্তানের ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন অভিভাবকরা। দুশ্চিন্তা নিয়েই রবিবার (৯ আগস্ট) থেকে শুরু হচ্ছে একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম। একাদশ শ্রেণিতে দেশের ১৭ লাখ শিক্ষার্থী ভর্তির জন্য অপেক্ষারত। যদিও এইচএসসি পরীক্ষার অনুষ্ঠিত হয়নি এখনো।

সূত্রমতে, ২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরু হচ্ছে আগামীকাল থেকে। বিগত সময়ের মতো এবারও ভর্তি কার্যক্রম পরিচালিত হবে অনলাইনে। আগামী ৯ থেকে ২০ আগস্টের মধ্যে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য ইন্টারনেটের মাধ্যমে আবেদন করা যাবে। তবে ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে অনলাইন সার্ভিস ও কল সেন্টার বন্ধ থাকবে। নগদ/ সোনালী ব্যাংক/ টেলিটক/ বিকাশ/ শিওর ক্যাশ/ রকেট’র মাধ্যমে সার্ভিস চার্জসহ আবেদন ফি ১৫০টাকা প্রদান করতে হবে। একজন শিক্ষার্থী সর্বনিম্ন পাঁচটি কলেজে এবং সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করতে পারবে।

সর্বশেষ, এসএসসি ও সমমানের পরীক্ষায় ১৬ লাখ ৯০ হাজার ৫২৩জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়। তারা একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবে। এরমধ্যে জিপিএ ৫ পেয়েছিল এক লাখ ৩৫ হাজার ৮৯৮জন। জিপিএ ৫ পেয়েও অনেকে প্রথম সারির শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির সুযোগ পাবে না। অনেকে একাধিকবার আবেদন করেও পছন্দের কলেজে ভর্তি হতে পারবে না। ভালো কলেজগুলোর মধ্যে খুলনা বিভাগে ১৩, ঢাকায় ৭৫, রংপুরে ৩২, বরিশালে ১৪, রাজশাহীতে সাত, চট্টগ্রামে ১৯, ও সিলেট বিভাগে রয়েছে ২৩টি। এসব কলেজে আসন সংখ্যা লক্ষাধিক।

সূত্রে জানা গেছে, এ বছর এসএসসিতে খুলনায় পাসের হার ছিল ৯২ দশমিক ৬৬ শতাংশ। এ জেলার ৩৮৮টি বিদ্যালয় ২৪ হাজার ৩৩৫জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। যার মধ্যে পাস করে ২২ হাজার ৫৪৮জন। এসব শিক্ষার্থীরা খুলনার কলেজগুলোতে একাদশ শ্রেণিতে ভর্তি হবে। এ বছর যশোর শিক্ষা বোর্ডের অধীন ১০ জেলার মধ্যে গড় পাসের হার নিয়ে দ্বিতীয় খুলনা। খুলনাতে জিপিএ-৫ পায় ১৩ হাজার ৭৬৪ জন শিক্ষার্থী। গত বছর এ সংখ্যা ছিল ৯ হাজার ৯৪৮।

খুলনাতে একাদশ শ্রেণিতে ভর্তির সরকারি কলেজগুলোর মধ্যে রয়েছে- আযমখান সরকারী কমার্স কলেজ (এইচএসসি, অনার্স, মাস্টার্স), সরকাররি বিএল কলেজ (এইচএসসি, অনার্স, মাস্টার্স), খুলনা সরকারি মহিলা কলেজ (সম্মান, মাস্টার্স), সরকারি এমএম সিটি কলেজ, সুন্দরবন সরকারি আদর্শ কলেজ, সরকারি পাইওনিয়ার মহিলা কলেজ, সরকারি বঙ্গবন্ধু কলেজ, সরকারি এলবিকে মহিলা কলেজ, সরকারি হাজী মোহাম্মদ মুহসিন কলেজ।

যেভাবে আবেদন: চলতি বছর একাদশ শ্রেণিতে ভর্তির শিক্ষার্থীরা শুধুমাত্র অনলাইনে আবেদনের সুযোগ পাচ্ছেন। শিক্ষার্থীদের অগোচরে আবেদন করিয়ে নেয়া বন্ধ করতে চলতি বছর এসএমএসের মাধ্যমে আবেদন প্রক্রিয়া বন্ধ করা হয়েছে। www.xiclassadmission.gov.bd এ ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন করতে হবে। একজন সর্বোচ্চ ১০টি প্রতিষ্ঠানে আবেদন করতে পারবেন। আবেদন ফি ১৫০ টাকা। এই ফি  শিক্ষার্থীকে তার এসএসসি ও সমমানের পরীক্ষার রোল নম্বর, বোর্ড, পাসের সাল উল্লেখ করে আবেদন করতে পারবেন।

খুলনা গেজেট/এআইএন




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!