খুলনা, বাংলাদেশ | ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২০ মে, ২০২৪

Breaking News

  ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলবে, প্রধানমন্ত্রীর নির্দেশ : কাদের
  ইরানের প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি সম্পূর্ণ বিধ্বস্ত : রয়টার্স; জীবিত কারও সন্ধান মেলেনি : রেড ক্রিসেন্ট

দু’এমপিকে মামলা ও খুলনার আ.লীগ নেতার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশ ইসির

গেজেট ডেস্ক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের দুই প্রার্থীর বিরুদ্ধে মামলা করতে নির্বাচন কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। তারা দুজনই বর্তমানে সংসদ-সদস্য। আচরণবিধি লঙ্ঘনের দায়ে তাদের বিরুদ্ধে মামলার সিদ্ধান্ত নিয়েছে ইসি। তারা হলেন-চট্টগ্রাম-১৬ আসনের মোস্তাফিজুর রহমান ও ঝিনাইদহ-১ আসনের আব্দুল হাই।

অপরদিকে খুলনার এক আওয়ামী লীগ নেতার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে। জেলা আওয়ামী লীগের সদস্য মো. আজগর বিশ্বাস তারার বিরুদ্ধে আদালতে নিয়মিত অভিযোগ দায়েরের নির্দেশনা দিয়েছে নির্বাচন পরিচালনা-২ অধিশাখার উপসচিব মো. আতিয়ার রহমান। দৌলতপুর থানা নির্বাচন অফিসার অঞ্জন সরকার সাংবাদিকদের এ তথ্য জানান।

জানা যায়, নির্ধারিত পরিমাপের চেয়ে বড় আকারের পোস্টার, ব্যানার ও প্যানা ইত্যাদি নির্বাচনি প্রচারসামগ্রী অপসারণ না করায় এ ব্যবস্থা নেওয়া হচ্ছে। নির্বাচনি অনুসন্ধান কমিটির প্রতিবেদনের আলোকে রঙিন ছবিসহ প্রতীকযুক্ত প্যানা, সাইনবোর্ড, ছবিযুক্ত বিলবোর্ড ও দেওয়ালে কালি দ্বারা নৌকা প্রতীকের প্রচারণামূলক লিখন এবং অংকন সংশ্লিষ্ট নির্বাচনি এলাকায় বিদ্যমান থাকায় তারা বিরুদ্ধে বিধি অনুসারে সংশ্লিষ্ট জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে নিয়মিত অভিযোগ দায়ের করার জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত নিয়েছে।

অপরদিকে বরগুনা-১ আসনের সংসদ-সদস্য ও আওয়ামী লীগ প্রার্থী ধীরেন্দ্র দেবনাথ শম্ভুকে নির্বাচন কমিশনে তলব করার সিদ্ধান্ত হয়েছে। তবে কবে ইসিতে ডাকা হবে তা নির্ধারণ করা হয়নি। আর কুমিল্লা-৬ আসনের আওয়ামী লীগের প্রার্থী ও সংসদ-সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারের বিরুদ্ধে অভিযোগের সত্যতা পেয়েছে কমিটি।

নির্বাচন কমিশনের আইন অনুবিভাগের যুগ্মসচিব মো. মাহবুবার রহমান সরকার রোববার (২৪ ডিসেম্বর) রাতে দুই প্রার্থীর বিরুদ্ধে মামলার সিদ্ধান্তের কথা জানান। তিনি বলেন, ঝিনাইদহ-১ আসনের মো. আব্দুল হাইর বিরুদ্ধে দুই ঘটনায় দুটি মামলার জন্য সংশ্লিষ্ট নির্বাচন কর্মকর্তাকে নির্দেশনা দেওয়া হয়েছে। অপরদিকে চট্টগ্রাম-১৬ আসনে আওয়ামী লীগের প্রার্থী মোস্তাফিজুর রহমানের বিরুদ্ধে বেসরকারি টেলিভিশন ইন্ডিপেন্ডেন্ট টিভির সাংবাদিককে মারধর ও আচরণবিধি লঙ্ঘনের ঘটনায় মামলা করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। মোস্তাফিজুর রহমান ৩০ নভেম্বর বিশাল শোডাউন করে মনোনয়নপত্র দাখিল করেন। ওই চিত্র গ্রহণের সময় সাংবাদিকদের মারধর ও ক্যামেরা ভাঙচুর করা হয়।

তিনি আরও বলেন, বরগুনা-১ আসনের প্রার্থী ধীরেন্দ্র দেবনাথ শম্ভুকে আচরণ বিধিমালা লঙ্ঘনের ঘটনায় নির্বাচন কমিশনে তলবের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কবে ডাকা হবে তা এখনও নির্ধারণ হয়নি।

আরেক প্রশ্নের উত্তরে তিনি বলেন, কারও প্রার্থিতা বাতিলে ইসির সিদ্ধান্ত আমার জানা নেই। আচরণ বিধিমালা লঙ্ঘনের অভিযোগে প্রার্থী, সমর্থক ও বিভিন্ন ব্যক্তির বিরুদ্ধে রোববার দুপুর পর্যন্ত ২০৮টি শোকজ নোটিশ দেওয়া হয়েছে।

ইসি সূত্রে জানা গেছে, কুমিল্লা-৬ আসনের আওয়ামী লীগের প্রার্থী ও সংসদ-সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারের বিরুদ্ধে জেলা প্রশাসক গঠিত তিন সদস্যের কমিটি রোববার ইসিতে প্রতিবেদন পাঠিয়েছে। ওই প্রতিবেদনে সাংবাদিকদের মারধরের ঘটনায় সত্যতা পেয়েছে। এ নির্বাচনে আ ক ম বাহাউদ্দিন বাহারকে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে একাধিক শোকজ করা হয়েছে।

খুলনা গেজেট/কেডি




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!