খুলনা, বাংলাদেশ | ১৭ আষাঢ়, ১৪৩১ | ১ জুলাই, ২০২৪

Breaking News

  এই দেশে আর কখনোই জঙ্গিবাদ ও মৌলবাদের উত্থান হবে না : র‌্যাব ডিজি
  ডিজেল, কেরোসিনের দাম কমলো এক টাকা। অপরিবর্তিত থাকছে পেট্রোল-অকটেন।

দিঘলিয়ায় চক্ষু চিকিৎসায় জনপ্রিয় হয়ে উঠেছে হাসপাতালের ‘ভিশন সেন্টার’

একরামুল হোসেন লিপু, দিঘলিয়া

খুলনার দিঘলিয়া উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে চক্ষু চিকিৎসার জন্য ‘কমিউনিটি ভিশন সেন্টার’ বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। প্রতিদিন এ উপজেলার সাধারণ মানুষসহ উপজেলার পাশ্ববর্তী খুলনা মহানগরী এলাকার মানুষও অনেক উপকৃত হচ্ছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ মাহাবুবুল আলম জানান, ২০১৮ সালের ১৮ সেপ্টেম্বর থেকে এ স্বাস্থ্য কেন্দ্রে কমিউনিটি ভিশন সেন্টারের কার্যক্রম শুরু হয়। চলতি মাসের ১৮ আগস্ট পর্যন্ত এ ভিশন সেন্টার থেকে ১০ হাজার ৯৭৮ জন চক্ষু রোগীকে সেবা প্রদান করা হয়েছে। অনলাইনের মাধ্যমে গোপালগঞ্জ জেলার ভিশন সেন্টার থেকে চক্ষু চিকিৎসার যাবতীয় কার্যক্রম পরিচালিত হয়। চোখের সমস্যা নিয়ে একজন রোগী এ ভিশন সেন্টারে এলে কর্তব্যরত প্রশিক্ষণপ্রাপ্ত চিকিৎসা সহকারীগণ প্রথমে তাঁর নাম রেজিট্রেশন করে সমস্যাগুলো চিহ্নিত করে অনলাইনের মাধ্যমে গোপালগঞ্জ ভিশন সেন্টারে পাঠিয়ে দেন। গোপালগঞ্জ ভিশন সেন্টারে কর্তব্যরত চিকিৎসকগণ রোগীর সমস্যাগুলো পর্যালোচনা করে অনলাইনের মাধ্যমে ঔষধের প্রেসক্রিপশন করে পাঠিয়ে দেন। স্বাস্থ্য কেন্দ্রের ভিশন সেন্টারে কর্তব্যরত সহকারীগণ এ প্রেসক্রিপশন অনুযায়ী রোগীকে ঔষুধ প্রদান করেন। অনেক ক্ষেত্রে রোগীর চোখে মারাত্মক কোন সমস্যা হলে সে ক্ষেত্রে ভিডিও’র মাধ্যমে সরাসরি রোগীর কাছ থেকে বিস্তারিত জেনে চিকিৎসা প্রদান করা হয়।

এ স্বাস্থ্য কেন্দ্রের ভিশন সেন্টারে ফারহানা এবং নাসরিন নাহার শিউলী নামে দু’জন চোখের চিকিৎসা সহকারী রয়েছেন। যারা ভারত থেকে সরকারিভাবে চক্ষু চিকিৎসা বিষয়ে প্রশিক্ষনপ্রাপ্ত। এ ভিশন সেন্টারের কার্যক্রমের শুরু থেকে এরা দু’জন অত্যন্ত দক্ষতা, যোগ্যতা এবং আন্তরিকতার সাথে চক্ষু রোগীদের সেবা প্রদান করে আসছেন। ১৮ আগষ্ট সরেজমিনে এ ভিশন সেন্টারে চক্ষু সেবা নিতে আসা বেশ কয়েকজন রোগীর সাথে কথা হয়। তারা চিকিৎসা সেবার ব্যাপারে সন্তোষ প্রকাশ করেন।

উদ্বোধনের শুরুতে এ ভিশন সেন্টারের কার্যক্রম সম্পর্কে এ এলাকার মানুষের সঠিক ধারণা না থাকলেও ক্রমাম্বয়ে এ ভিশন সেন্টারের চিকিৎসা পদ্ধতি জনপ্রিয় হয়ে উঠে। প্রতিদিন ৩৫ থেকে ৪০ জন চক্ষু রোগী এ ভিশন সেন্টার থেকে সেবা গ্রহণ করে থাকেন।

এ ভিশন সেন্টার থেকে চোখের প্রাথমিক চিকিৎসা সেবা, বিনামূল্যে ঔষধ প্রদান এবং চল্লিশোর্ধ বয়সীদের বিনামূল্যে রিডিং চশমা দেওয়া হয়। শনিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত প্রতিদিন সকাল ৯ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত এখানে সেবা প্রদান করা হয়। মাত্র ৩ টাকা দিয়ে টিকিট করে যে কোন বয়সী চোখের প্রাথমিক সমস্যাজনিত কারণে এ ভিশন সেন্টার থেকে চোখের সেবা গ্রহণ করতে পারবেন। শিশুদের চোখের প্রাথমিক সমস্যাজনিত চিকিৎসা সেবাও এখান থেকে দেওয়া হয়।

খুলনা গেজেট/ টি আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!