খুলনা, বাংলাদেশ | ৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৯ মে, ২০২৪

Breaking News

  নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলা, নিহত ১৭

ঢাকা কলেজে সংঘর্ষে আহত ১০, থমথমে অবস্থা

গেজেট ডেস্ক

ক্যান্টিনের বিল নিয়ে ঘটনার জের ধরে ঢাকা কলেজ ছাত্রলীগের দুই পক্ষের মারামারি সংঘর্ষে গড়িয়েছে; দেশি অস্ত্র, লাঠি, রড নিয়ে ধাওয়া ও পাল্টা ধাওয়ার মধ্যে ক্যাম্পাসে ককটেল বিস্ফোরণ ও গুলির শব্দও শোনা গেছে।

শনিবার রাত পৌনে নয়টার দিকে শুরু ঘণ্টা খানেকের এ সংঘর্ষে এক সাংবাদিকসহ অন্তত ১০ জন আহত হয়েছেন বলে জানা গেছে।

এ বিষয়ে ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ বলেন, ক্যান্টিনের খাবার নিয়ে একজনের ওপর হামলাকে কেন্দ্র করে দুই পক্ষের মধ্যে ঝামেলা হয়েছে শুনেছি। বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে।

“হল প্রভোস্টরা ছাত্রদেরকে হলের ভেতরে ঢুকিয়ে দিয়েছে। আগামীকাল (রোববার) সকালে কলেজে গিয়ে বিষয়টি দেখব। তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।“

এর আগে গত এপ্রিলে নিউ মার্কেটের দোকানকর্মীদের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষের পর বেশ কিছু দিন আলোচনা ছিল ঢাকা কলেজ। ওই ঘটনায় দুই জন নিহত হন এবং কলেজের ক্লাস পরীক্ষা বেশ কিছুদিন বন্ধ ছিল।

দুদিন আগে বৃহস্পতিবার ক্যান্টিনের বিল চাওয়া নিয়ে ঘটনার জের ধরে এক শিক্ষার্থীকে মারধরের ঘটনায় দুই পক্ষের উত্তেজনার মধ্যে রাত পৌনে ৯টার দিকে কলেজের নর্থ হল ও সাউথ হল ছাত্রলীগের নেতাকর্মীরা সংঘর্ষে জড়িয়ে পড়ে। প্রায় ঘণ্টাখানেক এ সংঘর্ষ চলে বলে প্রত্যক্ষদর্শীরা জানান।

সংঘর্ষের সময় শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে এবং হলে ফিরে যাওয়ার জন্য শিক্ষার্থীদের উদ্দেশে কলেজ কর্তৃপক্ষকে ‘মাইকিং’ করতেও শোনা যায়।

সংঘর্ষে এখন টিভির সাংবাদিক ফরহাদ বিন নুরসহ অন্তত ১০ জন আহত হয়েছেন বলে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে। তাদের মধ্যে আল আমিন, শাকিল, জুয়েল রানা, সাদমান, অন্তু ও মাহবুবকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়েছে।

প্রত্যক্ষদর্শীদের সঙ্গে কথা বলে জানা যায়, কলেজের সাউথ ব্লকের আল আমিন নামের এক শিক্ষার্থীকে এদিন রাত সাড়ে ৮টায় ক্যাম্পাসের ভেতরে নর্থ ব্লকের কিছু শিক্ষার্থী মারধর করে৷

পরে ক্যাম্পাসে খবর ছড়িয়ে পড়লে দেশি অস্ত্র, লাঠি, রড, রামদা নিয়ে এক পক্ষ আরেক পক্ষকে ধাওয়া-পাল্টা ধাওয়া দেয়। এসময় বেশ কয়েকটি ককটেল বিস্ফোরণ ও গুলির আওয়াজ শোনা যায়।

ঘটনার সূত্রপাতের বিষয়ে একাধিক শিক্ষার্থী জানান, গত বৃহস্পতিবার কলেজের প্রধান ক্যান্টিনে খাবার খাওয়ার পর টাকা চাওয়ায় ক্যান্টিনের ব্যবস্থাপককে মারধর করেন নর্থ ব্লকের শাহরিয়ার হাসান জিওন। এ ঘটনা জেনে সাউথ ব্লকের নেতা কর্মীরা এসে জিওনকে মারধর করে মাথা ফাটিয়ে দেয়। এর জেরে শনিবার রাত সাড়ে ৮টায় নর্থ ব্লকের ছাত্রলীগ কর্মীরা সাউথ ব্লকের আল আমিনকে মারধর করলে সংঘর্ষের সূত্রপাত হয়।

সংঘর্ষের সময় ঢাকা কলেজ ছাত্রলীগের বিলুপ্ত কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক মিঠুন শেখকে একটি পক্ষে নেতৃত্ব দিতে দেখেছেন প্রত্যক্ষদর্শীরা। তিনি বলেন, জুনিয়রদের মধ্যে সামান্য হাতাহাতি হয়েছে। আমরা সিনিয়ররা গিয়ে সমাধান করেছি।

আর ধাওয়া পাল্টা ধাওয়ার সময় ‘গুলি বর্ষণ ও ককটেল বিস্ফোরণের’ বিষয়ে জানতে চাইলে তিনি দাবি করেন, এধরনের কোনো ঘটনা ঘটে নাই।

“গুলি বর্ষণ ও ককটেল বিস্ফোরণের কথা সম্পূর্ণ মিথ্যা। আমাদের পাশে বিডিআর গেইট আছে। মাঝে মাঝে সেখানকার শব্দও শোনা যায়।”

আগের দিন ক্যান্টিনে এক শিক্ষার্থীকে মারধরের বিষয়ে মিঠুন বলেন, “আমার পোলাপান মারতে যাবে কেন? ক্যান্টিনে সিসিটিভি আছে। ওখানে দেখলে বোঝা যাবে কারা মারধর করেছে।”

এই কলেজে বর্তমানে ছাত্রলীগের কমিটি নেই। বিলুপ্ত কমিটির এবং ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির নেতাদের ফোন করেও ঘটনার বিষয়ে তাদের বক্তব্য জানা যায়নি।

নিউ মার্কেট থানার ডিউটি অফিসার এসআই মেহেদি হাসান বলেন, শিক্ষার্থীদের দুই গ্রুপের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া হয়েছিল। ঘটনার সময় পুলিশ ওখানে গিয়ে পরিস্থিতি শান্ত করার চেষ্টা করেছে। ঘণ্টা দেড়েক তাদের মধ্যে উত্তেজনা বিরাজ করেছিল। পরে কলেজ কর্তৃপক্ষের সহযোগিতায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়।

খুলনা গেজেট/ টি আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!