খুলনা, বাংলাদেশ | ৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৯ মে, ২০২৪

Breaking News

  ৭ ব্যক্তিকে জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার তুলে দিলেন প্রধানমন্ত্রী
  নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলা, নিহত ১৭

ঢাকার উদ্দেশ্যে ভারতের উপহারের ৪০ অ্যাম্বুলেন্স

শার্শা প্রতিনিধি

ভারতের উপহারের ৪০টি লাইফ সাপোর্ট অ্যাম্বুলেন্সের চালান বেনাপোল কাস্টম হাউস ও বন্দরের আনুষ্ঠানিকতা শেষ করে শনিবার (২৮ আগস্ট) বিকালে বেনাপোল বন্দর ছেড়ে ঢাকার উদ্দেশ্যে রওনা হয়েছে।

২০২১ সালের ২৬-২৭ মার্চ বাংলাদেশ সফরকালে দেশের স্বাস্থ্যসেবায় বিশেষ করে কোভিড-১৯ মোকাবিলায় বাংলাদেশ সরকারকে ১০৯টি লাইফ সাপোর্ট অ্যাম্বুলেন্স উপহার দেয়ার ঘোষণা দিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই প্রতিশ্রুতি অনুযায়ী ৪০টি অ্যাম্বুলেন্স ভারতের পেট্রাপোল বন্দর হয়ে বেনাপোল বন্দরে বৃহস্পতিবার (২৬ আগস্ট) সকালে প্রবেশ করে।

বাকি ৩৮ টি অ্যাম্বুলেন্সগুলো সেপ্টেম্বরের শেষের দিকে পর্যায়ক্রমে আসবে বলে জানান ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশন। এর আগে ভারত সরকারের উপহারের প্রথম অ্যাম্বুলেন্সটি ১টি দেশে পৌঁছায় চলতি বছরের ২১ মার্চ। এরপর ৭ আগস্ট ৩০ ও ২৬ আগস্ট ৪০ টি অ্যাম্বুলেন্স দেশে আসে। এ নিয়ে দেশে এলো ৭১টি অ্যাম্বুলেন্স। উপহার হিসেবে আসা এসব অ্যাম্বুলেন্সে ভেন্টিলেশন সুবিধা রয়েছে।

বেনাপোল কাস্টমসের কার্গো সুপারিনটেনডেন্ট স্বপন কুমার জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশকে ১০৯টি অ্যাম্বুলেন্স (লাইফ সাপোর্টসহ) উপহার দিচ্ছে ভারত সরকার। এই উপহারের তৃতীয় চালানে ৪০টি অ্যাম্বুলেন্স বেনাপোল চেকপোস্টের বিপরীতে ভারতের পেট্রাপোল বন্দর দিয়ে বৃহস্পতিবার (২৬ আগস্ট) সকালে বেনাপোল বন্দরে প্রবেশ করে।

অ্যাম্বুলেন্সগুলো বেনাপোল বন্দরে প্রবেশ করার পর শনিবার সকালে ঢাকাস্থ উত্তরা মোটরস নামের সিএন্ডএফ এজেন্ট অ্যাম্বুলেন্সগুলি বেনাপোল বন্দর থেকে ছাড় করণের জন্য বেনাপোল কাস্টমস হাউসে ডকুমেন্টস দাখিল করেন। কাস্টমসের সকল কার্যাদি সম্পন্ন হয়ে আজ বিকেলে অ্যাম্বুলেন্সগুলো ছাড় নিয়ে ঢাকার উদ্দেশ্যে যাত্রা করেছে।

বেনাপোল বন্দরের সহকারী পরিচালক (ট্রাফিক) আতিকুল ইসলাম জানান, ভারত থেকে বেনাপোল বন্দরে আসা ৪০টি অ্যাম্বুলেন্সের চালান বেনাপোল কাস্টমস ও বন্দরের সকল কার্যাদি সম্পন্নের পর শনিবার বিকেল ৫টার দিকে ঢাকার উদ্দেশ্যে রওনা হয়ে গেছে।

এদিকে ভারতীয় হাইকমিশনের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বাকি ৩৮টি অ্যাম্বুলেন্স সেপ্টেম্বরের মাঝামাঝি ঢাকায় পৌঁছাবে বলে আশা করা যাচ্ছে। এতে আরও বলা হয়, এ অ্যাম্বুলেন্সগুলো কোভিড মহামারি মোকাবিলায় বাংলাদেশ সরকারের ব্যাপক প্রচেষ্টাকে সমর্থন করার উদ্দেশ্যে প্রদান করা হয়েছে। এ উপহার বাংলাদেশের ভ্রাতৃত্বপূর্ণ জনগণের সহায়তার জন্য ভারতের অব্যাহত ও দীর্ঘমেয়াদি অঙ্গীকারের প্রতিফলন।

খুলনা গেজেট/কেএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!