খুলনা, বাংলাদেশ | ২৬ আশ্বিন, ১৪৩১ | ১১ অক্টোবর, ২০২৪

Breaking News

  পিরোজপুরে প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে খালে পড়ে শিশুসহ ৮ জন নিহত

ডুমুরিয়ায় জনপ্রিয় হচ্ছে ভাসমান বেডে সবজি ও মশলা চাষ

গাজী আব্দুল কুদ্দুস, চুকনগর

ডুমুরিয়ায় জনপ্রিয় হচ্ছে আধুনিকভাবে ভাসমান বেডে সবজি ও মশলা চাষ। বর্তমানে উপজেলায় ৬০/৭০ জন্য কৃষকের ১২০/১৩০টি ভাসমান বেড রয়েছে। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, প্রথমে রুদাঘরা ইউনিয়নের কয়েকজন কৃষক মাত্র ১০টি ভাসমান বেড নিয়ে চাষাবাদ শুরু। কিন্তু তারা অপরিকল্পিতভাবে ভাসমান বেডটি অনেক লম্বা ও চওড়া করতো। আর বেডের উপর উঠে সবজি পরিচর্যা করতো। ফলে বেড গুলো দ্রুত নষ্ট হয়ে যেত।

পরে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ মোছাদ্দেক হোসেনের পরামর্শে আধুনিক উপায়ে ভাসমান বেডে চাষাবাদ করে কৃষকরা। নির্দিষ্ট চওড়া ও দৈর্ঘ্যের বেড নির্মাণ করে সুন্দর করে সাজিয়ে রাখাসহ পরিচর্যা ও ফসল তোলার জন্য ডিঙ্গি নৌকা ব্যবহার করছেন কৃষকরা। এতে দ্রুত জনপ্রিয় হয়ে উঠেছে ভাসমান বেড়ে সবজি ও মশলা চাষ। উপজেলার কৃষকেরা এ পদ্ধতিতে সবজি ও মশলা চাষ করে লাভবান হচ্ছেন ।

বর্তমানে উপজেলার রঘুনাথপুর, রুদাঘরা ও রংপুর ইউনিয়নের মাহাতাব শেখ, হাফিজুর রহমান ও সুরমান গাজীসহ প্রায় ৬০/৭০ জন কৃষক করছেন ভাসমান বেড়ে চাষাবাদ। ২০১৮ সাল থেকে কৃষি বিভাগের ভাসমান বেডে সবজি ও মশলা চাষ সম্প্রসারণ প্রকল্পের আওতায় আনা হয়। এ কারণে ভাসমান বেডে সবজি ও মশলা চাষ করে অনেকেই লাভবান হচ্ছেন।

 

খুলনা গেজেট/কেএম/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!