খুলনা, বাংলাদেশ | ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২০ মে, ২০২৪

Breaking News

  হেলিকপ্টার দুর্ঘটনায় নিঁখোজ ইরানের প্রেসিডেন্ট ইব্রাহীম রাইসি
  বাজারে থাকা এসএমসি প্লাসের সব ইলেক্ট্রোলাইট ড্রিংকস প্রত্যাহারের নির্দেশ, বাজারজাতকারীকে ১৬ লাক টাকা জরিমানা

টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি বয়সে সেঞ্চুরির বিশ্বরেকর্ড

ক্রীড়া প্রতিবেদক

গত এপ্রিলে পচেফস্ট্রুমে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৯৫ রানের অবিশ্বাস্য এক ইনিংস খেলেছিলেন চামারি আতাপাত্তু। নারীদের ওয়ানডেতে যা তৃতীয় সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহের রেকর্ড ছিল। এবার শ্রীলঙ্কাকে টি-টোয়েন্টি বিশ্বকাপ কোয়ালিফায়ারে চ্যাম্পিয়ন করার পথে আরেকটি শতরানের ইনিংস খেললেন লঙ্কান এই তারকা ক্রিকেটার। সেই সঙ্গে সবচেয়ে বেশি বয়সে টি-টোয়েন্টিতে সেঞ্চুরি হাঁকিয়ে বিশ্বরেকর্ডও গড়লেন।

আগামী অক্টোবরে বাংলাদেশে অনুষ্ঠিতব্য আইসিসি উইমেন্স টি-টোয়েন্টি বিশ্বকাপের ১০ দলের ৮ টি চূড়ান্ত হয়েছিল আগেই। বাকি দুই দল নিশ্চিত হয় টি-টোয়েন্টি বিশ্বকাপ কোয়ালিফায়ারে। যেখানে আয়ারল্যান্ডকে হারিয়ে স্কটল্যান্ড এবং সংযুক্ত আরব আমিরাতকে হারিয়ে শ্রীলঙ্কা বিশ্বকাপের টিকিট কাটে। গতকাল কোয়ালিফায়ারের ফাইনালে এই দুই দল মুখোমুখি হয়েছিল। যেখানে স্কটল্যান্ডকে হারিয়ে শিরোপা জিতেছে লঙ্কান মেয়েরা।

আসন্ন বিশ্বকাপে গ্রুপ ‘এ’ তে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ভারত ও পাকিস্তানের সঙ্গী হবে শ্রীলঙ্কা। অন্যদিকে স্কটল্যান্ড পড়েছে বাংলাদেশ, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের গ্রুপে।

স্কটল্যান্ডের বিপক্ষে ফাইনালে চামারি ৬৩ বলে ১০২ রানের অনবদ্য ইনিংস খেলেছেন। মেয়েদের টি-টোয়েন্টি ফরম্যাটে সবচেয়ে বেশি বয়সে শতরানের নজিরও গড়লেন তিনি। সংবাদমাধ্যম টাইমস নাও-এর মতে, ৩৪ বছর ৮৮ দিন বয়সে এই কীর্তি গড়েছেন তিনি। ভেঙে দিয়েছেন তানজানিয়ার ফাতুমা কিবাসুর রেকর্ড। কাতারের বিরুদ্ধে কিবাসু ৩৩ বছর ৩৭ দিন বয়সে শতরান করেছিলেন।

শ্রীলঙ্কার হয়ে ১৩১টি টি-টোয়েন্টিতে ২ হাজার ৯৫৭ রান করেছেন চামারি। দু’টি শতরান এবং ৪৮টি উইকেটও রয়েছে। ১০১টি ওয়ানডে ম্যাচে ৯টি শতরান এবং ১৬টি অর্ধশতরানসহ ৩ হাজার ৫১৩ রান রয়েছে।

খুলনা গেজেট/এএজে




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!