খুলনা, বাংলাদেশ | ২৬ আশ্বিন, ১৪৩১ | ১১ অক্টোবর, ২০২৪

Breaking News

  টাঙ্গাইলের কালিহাতীতে ট্রাক-কাভার্ডভ্যানের মুখোমুখি সংঘর্ষে নিহত ২
  হিযবুত তাহরীরকে সন্ত্রাসী সংগঠন ঘোষণা করল ভারত

টাকার মালায় বিজয়ীদের বরণ

এস এস সাগর, চিতলমারী

‘মালা কার লাগিয়া গাঁথিরে মালা। কার লাগিয়া গাঁথি? অজানা কোন নদীর স্রোতে আমি হারাইয়াছি সাথিরে। মালা কার লাগিয়া গাঁথি?’ হৃদয় ছোঁয়া এই গানে প্রেম-ভালবাসায় আবেগ সম্পন্ন মানুষের মনকে নাড়া দেয়। গানের সুরে ব্যর্থ প্রেমিক-প্রেমিকেরা হারিয়ে যান পুরানো স্মৃতির পাতায়। জনপ্রিয় এই গানের সখির জন্য মালা গাঁথা না হলেও সাধারণ ভোটাররা গেঁথে রেখেছেন মালা। তাও আবার যে-সে মালা নয়। টাকার মালা। মালা পরাবেন তাঁদের বিজয়ী প্রার্থীর গলায়।

নির্বাচনে জয়ী চেয়াম্যান-মেম্বাররাও টাকার তৈরি জয়ের মালা গলায় পরে ঘুরছেন নিজ নির্বাচনী ওয়ার্ড ও ইউনিয়নের গ্রামে গ্রামে। আর এ টাকার মালা পরানো যেন বাগেরহাটের চিতলমারী উপজেলায় প্রথা হয়ে দাঁড়িয়েছে।

গত ২০ সেপ্টেম্ব এ উপজেলার ৭ টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনে ১২ জন চেয়ারম্যান প্রার্থী, সাধারণ সদস্য প্রার্থী ২৩৭ জন ও ৮৪ জন সংরক্ষিত মহিলা সদস্য প্রার্থী অংশ গ্রহণ করেন। এদের মধ্যে ৭ জন চেয়ারম্যান, ২১ জন সংরক্ষিত মহিলা সদস্য ও ৬৩ জন সাধারণ সদস্য নির্বাচিত হন। নির্বাচিত হওয়ার পর জয়ীরা ছুটছেন ভোটারদের বাড়িতে বাড়িতে। ভোটাররাও কাঙ্খিত প্রার্থীর বিজয়ে উচ্ছ্বাসিত। তাঁদের জন্য গেঁথে রেখেছেন টাকার মালা। পরিয়ে দিচ্ছেন গলায়।

এ ব্যাপারে ব্রহ্মগাতি গ্রামের কুরমনির দেবাশিষ বিশ্বাস, বোয়ালিয়ার টিটব বিশ্বাস ও পাটরপাড়া গ্রামের ফজলু তালুকদার বলেন, বাপ-দাদার আমল থেকেই দেখছি আমাদের অঞ্চলে ভোটে জেতা প্রার্থীদের গলায় টাকার মালা পরিয়ে বরণ করে নেওয়া হয়। ভোটাররা আগে ভাগেই টাকার মালা গেঁথে অপেক্ষা করেন তাঁদের বিজয়ী মেম্বার-চেয়ারম্যানের জন্য।

চিতলমারী সদর ইউনিয়নের জয়ী (ইউপি) সদস্য মো. মতিয়ার রহমান টুকু, মো. ইব্রাহীম মুন্সি, হিজলা ইউনিয়নের সদস্য মেহেদী হাসান সবুজ মুন্সি ও মো. অহিদ বিশ্বাস বলেন, ভোটারদের এ মালা, ভালবাসার মালা। জয়ের মালা। এর সাথে জড়িয়ে রয়েছে দোয়া ও আশির্বাদ। অনেকের কষ্ট হলেও এ মালা গেঁথে রাখেন। এটা আমাদের এলাকায় প্রথা হয়ে দাঁড়িয়েছে। আমরা এ মালার যথার্থ মূল্যায়ন করার চেষ্টা করব।

খুলনা গেজেট/ এস আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!