খুলনা, বাংলাদেশ | ১৯ আষাঢ়, ১৪৩১ | ৩ জুলাই, ২০২৪

Breaking News

  কুমিল্লার চৌদ্দগ্রামে কাভার্ডভ্যান নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে চালক নিহত
  হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সাড়ে ৪ কোটি টাকার স্বর্ণ উদ্ধার

জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষে সাতক্ষীরায় সাংবাদিকদের সাথে মতবিনিময়

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

‘বেশি বেশি মাছ চাষ করি, বেকারত্ব দূর করি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২১ উদযাপন উপলক্ষে সাতক্ষীরায় সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভা শনিবার (২৮ আগষ্ট) শহরের অদূরে এল্লারচর চিংড়ি চাষ প্রদর্শনী খামারে অনুষ্ঠিত হয়। জেলা মৎস্য সপ্তাহ উদযাপন কমিটি এই সভার আয়োজন করে।

সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি মমতাজ আহমেদ বাপীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন, জেলা মৎস্য কর্মকর্তা মোঃ মশিউর রহমান। এল্লারচর চিংড়ি চাষ প্রদর্শনী খামারের উর্দ্ধতন কর্মকর্তা মোঃ নাজমুল হুদার সঞ্চালনায় সভায় উপস্থিত ছিলেন সদর উপজেলা সিনিয়র মৎস্য অফিসার মোঃ হারুন সাজ্জাদ, সহকারী মৎস্য অফিসার মোঃ লুৎফর রহমান প্রমুখ।

বক্তারা বলেন, জাতির জনক বঙ্গ বন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে মৎস্য খাতকে সর্বাধিক গুরুত্ব দিয়ে বলেছিলেন, মৎস্যই হবে দেশের দ্বিতীয় বৃহত্তর বৈদেশিক মুদ্রা খাত। তিনি সে সময় প্রথম রাশিয়া থেকে মাছ ধরার এবং বিশাল জলরাশির অপার সম্ভাবনাময় জলজ ও মৎস্য সম্পদ অনুসন্ধান এবং জরিপ কার্যক্রম করার জন্য ট্রলার নিয়ে আসেন। তারই ধারাবাহিকতায় বঙ্গবন্ধু কন্যা প্রধান মন্ত্রী শেখ হাসিনা অপার সম্ভাবনাময় এই মৎস্য খাতকে অধিক গুরুত্ব দিয়ে অনেক দূরদর্শী পরিকল্পনা প্রনয়ন করেন। যা তিনি অনুমোদনও দিয়েছেন।

বক্তারা আরো বলেন, ভৌগলিক অবস্থানের কারনে প্রতিনিয়ত বন্যা, সাইক্লোন, ঘূর্নিঝড়, অনাবষ্টি, অতিবৃষ্টিসহ বিভিন্ন প্রাকৃতিক দূর্যোগের কবলে পড়ে দেশের উপকূলীয় এলাকায় এই মৎস্য খাত ক্ষতিগ্রস্ত হচ্ছে। যে কারনে টেকসই এবং উন্নত প্রযুক্তির ব্যবহারের পাশাপাশি জলাবদ্ধতা দূরীকরণ এবং পানি সরবরাহের নিশ্চিত করার জন্য জলাশয় পূনঃখনন করার জন্য প্রধান মন্ত্রী ইতিমধ্যে মৎস্য ও পশু সম্পদ মন্ত্রানালয়কে নির্দেশনা দিয়েছেন। এছাড়া মৎস্য অধিদপ্তর মাঠ পর্যায়ে নিরাপদ ও পরিবেশ বান্ধব মৎস্য উৎপাদনে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করছেন।

মতবিনিময় সভায় জেলার শহরের বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

খুলনা গেজেট/ টি আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!