খুলনা, বাংলাদেশ | ৩ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৭ মে, ২০২৪

Breaking News

  কক্সবাজার সদর উপজেলায় খাল থেকে দুই জেলের মরদেহ উদ্ধার
  রাজধানীর বাসাবোতে ১১ তলা থেকে পড়ে দুই শ্রমিকের মৃত্যু, আশঙ্কাজনক ১
  কুমিল্লার চৌদ্দগ্রামে যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে নিহত ৫, আহত ১৫

চীনে কাঁকড়া রপ্তানি চালুর দাবিতে মানববন্ধন

পাইকগাছা প্রতিনিধি

অনতিবিলম্বে চীনে কাঁকড়া রপ্তানি চালুর দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বুধবার বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত পাইকগাছা উপজেলা পরিষদের সামনে প্রধান সড়কে পাইকগাছা উপজেলা ও কয়রা উপজেলার কাঁকড়া ব্যবসায়ী ও সংশ্লিষ্ট চাষীরা এ মানববন্ধন কর্মসূচির আয়োজন করে।

পাইকগাছা কাঁকড়া ব্যবসায়ী সমবায় সমিতির সভাপতি দেব্রত দাশ দেবু’র সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচিতে বক্তৃতা করেন কয়রা কাঁকড়া ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক আলমগীর হোসেন, কপিলমুনি বিনোদগঞ্জ কাঁকড়া ব্যবসায়ী সমবায় সমিতির সভাপতি আনোয়ারুল ইসলাম, পাইকগাছা কাঁকড়া ব্যবসায়ী সমবায় সমিতির সহ-সভাপতি পরিতোষ মন্ডল, সাধারণ সম্পাদক বিদ্যুৎ কুমার ঘোষ, সাবেক সভাপতি অধিবাস সানা, ব্যবসায়ী জিএম আব্দুস সাত্তার, কাঁকড়া চাষী বকুল মন্ডল ও প্রশান্ত মন্ডল।

উল্লেখ্য, বাংলাদেশের মৎস্য সম্পদের মধ্যে কাঁকড়া বিদেশী রপ্তানিযোগ্য সম্ভাবনাময় একটি পণ্য। চীন সহ বিশ্বের কয়েকটি দেশে বাংলাদেশের কাঁকড়া রপ্তানি হয়ে থাকে। মোট রপ্তানির প্রায় ৯০ ভাগ কাঁকড়া চীনে রপ্তানি হয়ে থাকে। গত বছরের ২৬ ডিসেম্বর থেকে বিদেশে কাঁকড়া রপ্তানি বন্ধ হয়ে যায়। এর ফলে কাঁকড়া শিল্পে ধ্বস নেমে আসে। গত আগস্ট মাসে হংকং সহ দু’একটি দেশে রপ্তানি চালু হলেও গত ৮ থেকে ৯ মাস চীনে রপ্তানি বন্ধ রয়েছে। এর ফলে একদিকে সরকারের রপ্তানি আয় হ্রাস পেয়েছে।

অপরদিকে কাঁকড়া শিল্পের সংশ্লিষ্ট ব্যবসায়ী ও চাষীরা কোটি কোটি টাকার ক্ষতিগ্রস্থ হয়েছে। ব্যাংক ও এনজিও’র ঋণ দেনায় জর্জরিত হয়ে পড়েছে শত শত কাঁকড়া ব্যবসায়ীরা। মানববন্ধন কর্মসূচির মাধ্যমে ব্যবসায়ী ও চাষীরা কাঁকড়া শিল্পকে বাঁচাতে অনতিবিলম্বে চীনে কাঁকড়া রপ্তানি চালু এবং ব্যাংক ঋণ মওকুফের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেন।

মানববন্ধন কর্মসূচিতে বিভিন্ন প্যানা ও ফেস্টুন নিয়ে দুই উপজেলার শত শত কাঁকড়া ব্যবসায়ী ও চাষীরা অংশগ্রহণ করে।

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!