খুলনা, বাংলাদেশ | ১৯ আষাঢ়, ১৪৩১ | ৩ জুলাই, ২০২৪

Breaking News

  কুমিল্লার চৌদ্দগ্রামে কাভার্ডভ্যান নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে চালক নিহত
  হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সাড়ে ৪ কোটি টাকার স্বর্ণ উদ্ধার

গণপরিবহন বন্ধ, ইজিবাইক-মাহিন্দ্রা ভাড়া হাকছে দ্বিগুনেরও বেশি

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে সারা দেশের ন্যায় সাতক্ষীরার পাঁচটি রুটে সকল প্রকার গণপরিবহন বন্ধ রয়েছে। কোন পূর্ব ঘোষণা ছাড়াই হঠাৎ করে গণ পরিবহন বন্ধ করে দেয়ায় চরম দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ। 

এদিকে গণপরিবহন বন্ধ থাকার সুযোগ নিচ্ছেন ইজিবাইক, মাহিন্দ্রা থ্রি হুইলার, অটো টেম্পু, গ্রাম বাংলাসহ বিভিন্ন যানবাহনের চালকরা। যাত্রীদের অসহায়ত্বের সুযোগ নিয়ে এসব যানবাহনের চালকরা ভাড়া হাকছেন দ্বিগুনেরও বেশি। যাত্রীদের কাছ থেকে ইচ্ছামত টাকা হাতিয়ে নিচ্ছে এসব যানবাহনের চালকরা। বাসের ৩৮ টাকার ভাড়া ১০০ টাকায়ও মিটছে না বলে জানান যাত্রীরা।

শুক্রবার সকালে সাতক্ষীরার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, যাত্রীবাহী বাস বন্ধ থাকলেও ছোট ছোট যানবাহন বিশেষ করে ইজিবাইক, ব্যাটারি চালিত ভ্যান, গ্রামবাংলা, মাহিন্দ্রা ও মোটর সাইকেল চলছে। তবে ভাড়া চাওয়া হচ্ছে তিন-চার গুন। ফলে বাধ্য হয়েই বাড়তি ভাড়া দিয়ে গন্তব্যে যেতে হচ্ছে যাত্রীদের। ভুক্তভোগী যাত্রীরা জানান, এর আগেও দেশে গণপরিবহনের ধর্মঘট চলেছে। তবে এবারের চিত্র অন্যবারের তুলনায় অনেকটা আলাদা। ৩০ টাকার ভাড়া চাওয়া হচ্ছে ১০০ টাকার ওপরে।

সাতক্ষীরা-আশাশুনি সড়কের শহরের পিএন স্কুল মোড়ে কথা হয় কয়েকজন যাত্রীর সাথে। আশাশুনির শ্রীউলা এলাকার বাসিন্দা নুরুজ্জামান বলেন, জরুরী চিকিৎসার জন্য তিনি বৃহস্পতিবার সাতক্ষীরায় এসেছিলেন। তখনও তিনি জানতেন না যে, শুক্রবার বাস বন্ধ থাকবে। সকালে বাড়ি ফেরার সময় জানতে পারলেন বাস বন্ধ। পিএন স্কুল মোড়ে গিয়ে আশাশুনি যেতে চাইলে ইজিবাইক চালকরা ১২০ টাকা ভাড়া দাবি করেন। অথচ সাতক্ষীরা থেকে আশাশুনি পর্যন্ত বাস ভাড়া মাত্র ৩৮ টাকা। এমন দুর্ভোগে শুধু নুরুজ্জামান একা পড়েননি। তার মতো শতশত যাত্রী সীমাহীন দুর্ভোগের শিকার হচ্ছেন।

এদিকে সাতক্ষীরা বাস মিনিবাস মালিক সমিতি সূত্রে জানা গেছে, সাতক্ষীরায় পাঁটটি রুটে তারা কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গণ পরিবহন বন্ধ রেখেছেন। রুটগুলো হচ্ছে, সাতক্ষীরা-খুলনা, সাতক্ষীরা-যশোর, সাতক্ষীরা-মুন্সিগঞ্জ, সাতক্ষীরা-ঘোলা (আশাশুনি) এবং সাতক্ষীরা-বাঁকা সড়ক। সকল রুটেই একই অবস্থা বিরাজ করছে।

পরিবহন শ্রমিকরা জানান, ডিজেলের দাম বাড়ানো হলেও সরকার পরিবহনের ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত না নেওয়ায় মালিকপক্ষ গাড়ি বন্ধ রেখেছেন। এতে তাদের সংসার চালানো কষ্ট হয়ে পড়বে।

ঈগল পরিবহনের সাতক্ষীরা কাউন্টারের ম্যানেজার মঞ্জুরুল ইসলাম জানান, ডিজেলের দামের পাশাপাশি ভাড়া না বাড়ানোয় তারা পরিবহন চলাচল বন্ধ রেখেছেন। পরিবহন মালিক সমিতির পরবর্তী সিদ্ধান্ত না পাওয়া পর্যন্ত তারা পরিবহন বন্ধ রাখবেন।

সাতক্ষীরা পরিবহন শ্রমিক নেতা রবিউল ইসলাম জানান, ডিজেলের দাম বাড়ানোর প্রতিবাদে আজ শুক্রবার (৫ নভেম্বর) সকাল থেকে গণপরিবহন অনির্দিষ্টকালের জন্য বন্ধ রেখেছে পরিবহন মালিক ও জেলার শ্রমিকদের তিনটি সংগঠন। ফলে সকাল ৬টা থেকে সারা দেশের ন্যায় সাতক্ষীরায়ও বন্ধ রয়েছে বাস চলাচল। একইভাবে সারা দেশে পণ্য পরিবহনও বন্ধ রয়েছে।

খুলনা গেজেট/ এস আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!