খুলনা, বাংলাদেশ | ১২ কার্তিক, ১৪৩১ | ২৮ অক্টোবর, ২০২৪

Breaking News

  খুলনার খালিশপুরের আলোচিত জাহিদ হত্যা মামলায় ৫ জনের মৃত্যুদন্ড, খালাস ৭

খু‌বি‌তে দৃষ্টিনন্দন মেইনগেট নির্মাণ কাজের উদ্বোধন, থাক‌বে মুক্তিযুদ্ধের আবহ

নিজস্ব প্রতিবেদক

খুলনা বিশ্ববিদ্যালয়ের দীর্ঘ প্রত্যাশিত দৃষ্টিনন্দন মেইনগেট ও গেট হাউজ নির্মাণ কাজের উদ্বোধন করা হয়েছে। আজ ১৪ ফেব্রুয়ারি (মঙ্গলবার) সকাল ১০টায় ফিতা কেটে, ভিত্তিপ্রস্তর স্থাপন ও পাইলের মাধ্যমে নির্মাণ কাজের উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।

এর আগে উপাচার্য সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, খুলনা বিশ্ববিদ্যালয় বধ্যভূমির ওপর নির্মিত দেশের একমাত্র বিশ্ববিদ্যালয়। তাই এর সাথে আমাদের আবেগ জড়িত। মেইনগেটের ডিজাইনে তার সংশ্লেষ রাখা হয়েছে। এর ডিজাইনে মুক্তিযুদ্ধ ও বধ্যভূমির আবহ অর্ন্তভুক্ত করা হয়েছে যা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যস্থাপনার অংশ হিসেবে তৈরি হবে। স্থাপনাটির নির্মাণ কাজ শেষ হলে বিশ্ববিদ্যালয়ের সম্মুখভাগের প্রবেশ অংশের চিত্র পাল্টে যাবে। খুলনা-সাতক্ষীরা মহাসড়কে যাতায়াতের সময় দৃষ্টিনন্দন মেইনগেটের সৌন্দর্য্য দর্শকদের মুগ্ধ করবে।

তিনি আরও বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়কে বিশ্বমানে উন্নীত করার জন্য একাডেমিকসহ বিভিন্ন ক্ষেত্রে নানামুখী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। স্মার্ট ক্লাসরুম, ল্যাব স্থাপন, অবকাঠামো উন্নয়ন, প্রশিক্ষণ জোরদার করা হয়েছে। সম্মিলিত প্রচেষ্টায় বিশ্ববিদ্যালয়কে আমরা অভীষ্টে এগিয়ে নিতে চাই। তিনি এই বিশ্ববিদ্যালয়ের নির্মাণ কাজসহ মেইনগেটের ডিজাইনে প্রণয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার জন্য স্থাপত্য ডিসিপ্লিনের শিক্ষকদের আন্তরিক ধন্যবাদ জানান। একই সাথে তিনি মেইনগেটের কাজটি যাতে যথাযথ মান বজায় রেখে নির্ধারিত সময়ের মধ্যে শেষ হয় সেজন্য নির্মাণ তদারকি কমিটি, অধিকতর অবকাঠামো উন্নয়ন প্রকল্প ও প্রকৗশল বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশনা দেন।

নির্মাণ কাজ উদ্বোধন প্রাক্কালে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা, ট্রেজারার প্রফেসর অমিত রায় চৌধুরী, বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য প্রফেসর ড. এ জেড এম মঞ্জুর রশীদ শুভেচ্ছা বক্তব্য রাখেন। সূচনা বক্তব্য রাখেন ও সঞ্চালনা করেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস। মেইনগেটের ডিজাইনের থিমের বিভিন্ন দিক তুলে ধরেন আরডিসিইউ টিমের পক্ষে স্থাপত্য ডিসিপ্লিনের সহযোগী অধ্যাপক এস এম নাজিমুদ্দিন। এছাড়া নির্মাণকাজের বিভিন্ন দিক ব্যাখ্যা করেন প্রধান প্রকৌশলী মো. আব্দুর রাজ্জাক ও অধিকতর অবকাঠামো উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. হাসানুজ্জামান।

এসময় বিভিন্ন স্কুলের ডিন, ডিসিপ্লিন প্রধান, বিশ্ববিদ্যালয়ের নির্মাণ তদারকি কমিটির সভাপতি ও সদস্যবৃন্দ, বিভাগীয় ও শাখা প্রধানসহ সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এবং ঠিকাদারী প্রতিষ্ঠান আলফা ইন্টারন্যাশনালের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

ভিত্তিপ্রস্তরের পর সেখানে দোয়া করা হয়। দোয়া পরিচালনা করেন বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদের সিনিয়র পেশ ইমাম মুফতি আব্দুল কুদ্দুস। আগামী ৬ মাসের মধ্যে এর নির্মাণ কাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে।

খুলনা গেজেট/ বি এম এস




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!